বাড়ি > ভাগ্যলিপি > ১২ অগস্ট জন্মাষ্টমী, জানুন শুভক্ষণের খুঁটিনাটি
জন্মাষ্টমী পুজোর জন্য ৪৩ মিনিটের সময় পাওয়া যাবে।
জন্মাষ্টমী পুজোর জন্য ৪৩ মিনিটের সময় পাওয়া যাবে।

১২ অগস্ট জন্মাষ্টমী, জানুন শুভক্ষণের খুঁটিনাটি

  • জ্যোতিষাচার্যদের মতে, ১১ অগস্ট মঙ্গলবার সকাল ৯টা ৬ মিনিট থেকে শুরু করে ১২ অগস্ট সকাল ১১টা ১৬ মিনিট পর্যন্ত জন্মাষ্টমী তিথি থাকবে।

পঞ্জিকা অনুযায়ী ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথি ও রোহিণী নক্ষত্রে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। তবে এ বছর তিথি গন্ডগোলের কারণে জন্মাষ্টমীর তারিখ নিয়ে মতভেদ রয়েছে। কারও মতে ১১ তারিখ, আবার কারও মতে ১২ তারিখ জন্মাষ্টমী পালিত হওয়া উচিত। 

জ্যোতিষাচার্যদের মতে, ১১ অগস্ট মঙ্গলবার সকাল ৯টা ৬ মিনিট থেকে শুরু করে ১২ অগস্ট সকাল ১১টা ১৬ মিনিট পর্যন্ত জন্মাষ্টমী তিথি থাকবে। অন্য দিকে ১৩ অগস্ট ভোর ৩টা ২৭ মিনিট থেকে শুরু করে ১৪ অগস্ট সকাল ৫টা ২২ মিনিট পর্যন্ত রোহিণী নক্ষত্র থাকবে। এমতাবস্থায় জন্মাষ্টমীর জন্য ১২ অগস্টের মুহূর্তকেই শুভ বলা হচ্ছে। 

জন্মাষ্টমী পুজোর জন্য ৪৩ মিনিটের সময় পাওয়া যাবে। পণ্ডিতদের মতে রাত ১২টা ০৫ মিনিট থেকে শুরু করে ১২টা ৪৭ মিনিট পর্যন্ত কৃষ্ণ পূজা করা যেতে পারে। জন্মাষ্টমীকে কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, কৃষ্ণ জয়ন্তীও বলা হয়। 

আবার একটি বিশেষ যোগও সৃষ্টি হচ্ছে এ বছর। চলতি বছরে কৃতিকা নক্ষত্র লাগছে। পাশাপাশি চন্দ্রমা মেষ রাশি ও সূর্য কর্কট রাশিতে থাকবে। কৃতিকা নক্ষত্র ও রাশিগুলির এই পরিস্থিতিতে বৃদ্ধির যোগ রয়েছে। 

বন্ধ করুন