বাংলা নিউজ > ভাগ্যলিপি > বিশেষ যোগ বছরের প্রথম চন্দ্রগ্রহণ ২৬ মে, জানুন এই গ্রহণের খুঁটিনাটি
এটি বছরের প্রথম এবং উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।
এটি বছরের প্রথম এবং উপচ্ছায়া চন্দ্রগ্রহণ।

বিশেষ যোগ বছরের প্রথম চন্দ্রগ্রহণ ২৬ মে, জানুন এই গ্রহণের খুঁটিনাটি

  • ২৬ মে দুপুর ২টো ১৭ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধে ৭টা ১৯ মিনিটে।

২৬ মে বৈশাখ পূর্ণিমা আর এদিনই সংগঠিক হতে চলেছে বছরের প্রথম চন্দ্র গ্রহণ। গ্রহণের শেষ পর্যায় পূর্ব ভারতে আংশিক ভাবে দেখা যাবে। সেখানে সূতক কাল গণ্য করা হবে। এটি একটি উপচ্ছায়া চন্দ্র গ্রহণ। তাই এদিন কোনও ধর্মীয় কাজে বাধা থাকবে না। 

হরি জ্যোতিষ সংস্থার জ্যোতির্বিদ পন্ডিত সুরেন্দ্র শর্মা জানান, ২৬ মে দুপুর ২টো ১৭ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। বৃশ্চিক রাশি ও অনুরাধা নক্ষত্রের ওপর এই গ্রহণের সর্বাধিক প্রভাব থাকবে। সূতক কালে নিষিদ্ধ কাজকর্ম, এড়িয়ে যাওয়াই ভালো। 

কেমন হবে এই গ্রহণ

এটি বছরের প্রথম এবং উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। উপচ্ছায়া গ্রহণ হওয়ায় এর ফলে ধর্মীয় কার্যকলাপ প্রভাবিত হবে না।

কোথায় দেখা যাবে এই গ্রহণ

পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, উত্তর এবং দক্ষিণ আমেরিকার অধিকাংশ অংশ এবং অস্ট্রেলিয়ায় পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা দেবে। ভারতের অধিকাংশ স্থানে পূর্ণ চন্দ্রগ্রহণ আকাশের নীচেই থাকবে। তাই ভারতে পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা দেবে না। তবে পূর্ব ভারতের কোনও কোনও অংশে আংশিক চন্দ্রগ্রহণের শেষ পর্যায় পরিলক্ষিত হবে। অরুণাচল প্রদেশ, আসাম, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে এই গ্রহণ শেষ পর্যায় দেখা যেতে পারে।

উপচ্ছায়া চন্দ্রগ্রহণ কী

গ্রহণ শুরুর আগেই চন্দ্র পৃথিবীর উপচ্ছায়ায় প্রবেশ করবে। চাঁদ পৃথিবীর আসল ছায়ায় প্রবেশ করার আগেই যখন বাইরে বেরিয়ে আসে, তখন উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হয়। চাঁদ পৃথিবীর আসল ছায়ায় প্রবেশ করলে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হয়। 

সূতকের সময়

চন্দ্রগ্রহণে ৯ ঘণ্টা আগে সূতক কাল শুরু হয়ে যায়। এ সময় মন্দিরের কপাট বন্ধ করে দেওয়া হয়। তবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হলে এমন করা হয় না। তাই সূতক কালও মান্য হয় না। এ সময় মন্দিরের কপাট খোলাই থাকে।

গ্রহণের সময় কী করবেন ও কী করবেন না

  • গ্রহণের সময় তেল লাগানো, চুল আঁচড়ানো, জল পান, কাপড় ধোয়া, তালা খোলার মতো কাজ করতে নেই।
  • এ সময় শুভ কাজ এড়িয়ে যাওয়া উচিত।
  • ইষ্ট দেবতার পূজার্চনা করা যায় এ সময়।
  • গ্রহণ শেষে দান করা শুভ।
  • আবার বাড়ির বাইরে গঙ্গাজল ছেটানো উচিত।
  • গ্রহণের পর স্নান করলে শুভ ফল লাভ করা যেতে পারে।

গ্রহণের সময় খাবার-দাবারে তুলসী পাতা দিয়ে রাগ্রহের সংযোগ

পন্ডিত রাঘবেন্দ্র জানান, এ দিন ৫টি গ্রহ একসঙ্গে আসতে পারে। এই সংযোগ ভারতের আর্থিক পরিস্থিতির জন্য লাভপ্রদ। তবে অন্য দেশে কিছু সমস্যা দেখা দিতে পারে।

বন্ধ করুন