বাংলা নিউজ > ভাগ্যলিপি > Chandra Grahan 2022 Sutak Kal: শুরু চন্দ্রগ্রহণ, কয়েক ঘণ্টা পরেই দেখা যাবে ভারতে, জানুন সুতক কালের সময় আর নিয়ম

Chandra Grahan 2022 Sutak Kal: শুরু চন্দ্রগ্রহণ, কয়েক ঘণ্টা পরেই দেখা যাবে ভারতে, জানুন সুতক কালের সময় আর নিয়ম

সুতক কাল কখন? তার নিয়মই বা কী?

Chandra Grahan 2022 Sutak Kal: শুরু হল বছরের শেষ চন্দ্রগ্রহণ। জেনে নিন, এই গ্রহণের সূতক কাল কখন? এই সময়ে কী কী করতে নেই?

শুরু হয়ে গেল বছরের শেষ চন্দ্রগ্রহণ। আর কেয়ক ঘণ্টা পরেই দেখা যাবে ভারতে। ভারতের বৈদিক জ্যোতিষশাস্ত্র চন্দ্রগ্রহণ নিয়ে নানা কথা বলেছে। তার মধ্যে রয়েছে বেশ কিছু নিয়মও।

বছের শেষ চন্দ্রগ্রহণের দিকে তাকিয়ে রয়েছেন সারা পৃথিবীর মানুষও। ভারতেও এর ব্যতিক্রম নয়। এই পরিস্থিতি অনেকে গ্রহণ সংক্রান্ত নানা নিয়ম পালন করেন। তার জন্য  মনে রাখতে হয় সুতক কালের কথা। তাই আগেভাগে সুতল কালের সময় ও নিয়মগুলি এক ঝলেক জেনে নেওয়া দরকার। সেগুলিই দেখে নিন এখান থেকে। 

চন্দ্রগ্রহণ শুরু হবে ৮ নভেম্বর দুপুর ২.৪১-এ, যা শেষ হবে ৬.২০-তে। গ্রহণের যাবতীয় লাইভ আপডেট এভং ছবি দেখতে ক্লিক করুন এই লিংকে। এবার দেখে নেওয়া যাক, এর মধ্যে সুতককাল কখন এবং সেই সময়ে কী কী নয়ম মেনে চলার কথা বলছে জ্যোতিষ। 

চন্দ্রগ্রহণের সুতক শুরু হয় চন্দ্রগ্রহণের ৯ ঘণ্টা আগে। সেই হিসাবে চন্দ্রগ্রহণের সুতককাল সকাল ৮.১০ মিনিট থেকে শুরু হয়েছে। আর তা সন্ধ্যা ৬.১৯ পর্যন্ত স্থায়ী থাকবে।

সুতক কালে পূজা ও সকল শুভকাজে নিষেধাজ্ঞা রয়েছে। সুতক কালে মন্দিরের দরজাও বন্ধ থাকে এবং ভগবানকে দেখা নিষিদ্ধ এ সময়। এ সময় বাড়ির মন্দিরেরও দরজা বন্ধ থাকে। এছাড়াও, সুতক সময়কালে, কিছু খাওয়া বা পান করা নিষিদ্ধ। রান্না করা খাবারে তুলসী পাতা রাখা হয় এ সময় ।

বৈদিক জ্যোতিষ বলছে, সুতক কালে চন্দ্রগ্রহণের অশুভ প্রভাব কমাতে গুরু মন্ত্র জপ করা উচিত। জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে যে এই সময়ে গ্রহের বীজ মন্ত্র  জপ ফলদায়ক।

বন্ধ করুন