বাংলা নিউজ > ভাগ্যলিপি > মা ষষ্ঠীর ব্রত কীভাবে পরিণত হল জামাইষষ্ঠীতে? জানুন এই উৎসবের কিছু চমকপ্রদ তথ্য

মা ষষ্ঠীর ব্রত কীভাবে পরিণত হল জামাইষষ্ঠীতে? জানুন এই উৎসবের কিছু চমকপ্রদ তথ্য

মেয়ের সুখী দাম্পত্য জীবন কামনা করে বাঙানি মায়েরা জামাইয়ের মঙ্গলকামনা করে ব্রত পালন করতে শুরু করেন।

আজ ১৬ তারিখ, জামাই ষষ্ঠী। বাঙালিদের নানান উৎসবের মধ্যে এটি অন্যতম একটি গুরুত্বপূর্ণ উৎসব। মেয়ের সুখী দাম্পত্য জীবন ও জামাইয়ের মঙ্গলকামনায় এদিন শাশুড়িরা ব্রত পালন করেন। জামাই ষষ্ঠীর কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে এখানে জেনে নেওয়া যাক—

১. জামাই ষষ্ঠী আসলে সন্তানের দেবী মা ষষ্ঠীর পুজো। এটি আবার অরণ্যষষ্ঠী হিসেবেও পালিত হয়। 

২. মা ষষ্ঠী শুধু গ্রাম দেবী নন। বরং মঙ্গলকাব্যের অপর দুই দেবী শীতলা ও মনসার মতোই তিনি নানান অঞ্চলে পূজিত।

৩. বায়ু পুরাণ অনুযায়ী ষষ্ঠী ৪৯টি দেবীর অন্যতম। অপর একটি পুরাণে তাঁকে ‘সমস্ত মাতৃদেবীর মধ্যে আরাধ্যতমা’ বলে বর্ননা করা হয়েছে।

৪. যাজ্ঞবল্ক্যস্মৃতিতে মা ষষ্ঠী স্কন্দদেবের পালিকা মা ও রক্ষয়িত্রী। আবার পদ্মপুরাণে তিনি স্কন্দের স্ত্রী।

৫. মঙ্গলকাব্যে মা ষষ্ঠীর কাহিনির উল্লেখ পাওয়া যায়। ষষ্ঠী মঙ্গলে সর্পদেবীর সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্কের উল্লেখ পাওয়া যায়।

৬. বাংলার পাশাপাশি অন্য রাজ্যেও ষষ্ঠী পুজোর সঙ্গে সন্তানের মঙ্গলরে সম্পর্ক রয়েছে। উত্তর ভারতে বিশেষত বিহার, উত্তর প্রদেশে সন্তান জন্মের ৬ দিন পর একটি অনুষ্ঠান হয়। এতে ছট্টি বা ছঠি বলা হয়। ষষ্ঠী সেখানে ছঠি মাতা। আবার ছট পুজোর সঙ্গে সন্তানের মঙ্গলকামনার যোগ রয়েছে। ওডিশায় সন্তান জন্মের ৬ দিন বা ২১ দিন পর ষষ্ঠী দেবী পূজিত হন। 

৭. বাংলাদেশে ষষ্ঠী দেবীর মূর্তি পুজো হয়। মার্জারবাহিনী ষষ্ঠীর কোলে এক বা একাধিক শিশু থাকে। দুধ পুকুরের সামনে বট গাছের নীচে তাঁর অবস্থান।

৮. অন্য ধারণা অনুযায়ী ষষ্ঠী আবার অমঙ্গলের দেবী। তিনি ক্ষুব্ধ হলে মা ও সন্তানকে কষ্ট ভোগ করতে হয়। কাশ্যপ সংহিতা মতে ষষ্ঠী জাতহরণি। তিনি মাতৃগর্ভ থেকে ভ্রুণ অপহরণ করেন। সন্তান জন্মের ৬ দিনের মধ্যে তাঁকে ভক্ষণ করেন। তাই শিশু জন্মানোর পর ষষ্ঠ দিনে তাঁকে পুজো করা হয়।

৯. তবে সন্তানের মঙ্গল কামনার এই উৎসবটি কী ভাবে জামাই ষষ্ঠীতে পরিণত হল? মনে করা হয়, ১৮-১৯ শতকে বাল্যবিবাহ ও বহুবিবাহের কারণে অল্প বয়সেই বাল বিধবা হয়েছেন অনেক ঘরের মেয়েরা। তাই নিজের মেয়ের সুখী দাম্পত্য জীবন কামনা করে বাঙানি মায়েরা জামাইয়ের মঙ্গলকামনা করে ব্রত পালন করতে শুরু করেন। তার পর থেকেই অরণ্যষষ্ঠী বা মা ষষ্ঠীর পুজো জামাই ষষ্ঠী হিসেবে পালিত হতে শুরু করে।

১০. জামাই ষষ্ঠী প্রসঙ্গে একটি কাহিনিও প্রচলিত আছে-- কথিত রয়েছে, এক গৃহবধূ স্বামী গৃহে নিজে মাছ চুরি করে খেয়ে বার বার দোষ দিতেন এক কালো বেড়ালের ওপর। এর প্রতিশোধ নিতে ছোট বউয়ের বাচ্চা হলেই ওই কালো বেড়ালটি তাঁর সন্তান তুলে মা ষষ্ঠীর কাছে লুকিয়ে দিয়ে আসে। গৃহবধূ তা জানতে পেরে ষষ্ঠী দেবীর কাছে ক্ষমা প্রার্থনা করেন। দুই শর্তে তাঁকে ক্ষমা দান করেন ষষ্ঠী দেবী। শুক্ল ষষ্ঠীর দিনে তাঁর পুজো করার আদেশ দিন তিনি। পাশাপাশি বেড়ালকে তাঁর বাহন হিসেবে সম্মান জানানোর কথা বলেন। ষষ্ঠীদেবীর আরাধনা শুরু করেন ওই গৃহবধূ৷ দেবী তুষ্ট হলে বনেই সে নিজের সন্তানকে ফিরে পায়। এই জন্যই ষষ্ঠীদেবীর অপর নাম অরণ্যষষ্ঠী। 

অন্য দিকে মাছ চুরি করে খাওয়ার জন্য শ্বশুর-শাশুড়ি ওই গৃহবধূর পিতৃগৃহে যাওয়া বন্ধ করে দেয়। তখন মেয়েকে দেখার জন্য ব্যাকুল মা-বাবা ষষ্ঠীপুজোর দিনে জামাইকে নিমন্ত্রণ জানান। ষষ্ঠী পুজোর দিনে স্বামীর সঙ্গে নিজের বাপের বাড়ি যান ওই মেয়েটি। তার পর থেকেই ষষ্ঠীপুজো পরিণত হয় জামাইষষ্ঠীতে।

ভাগ্যলিপি খবর

Latest News

দক্ষিণবঙ্গের ৯ জেলায় জারি সতর্কতা, রাজ্য জুড়ে ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস অনন্ত-রাধিকার বিয়েতে সত্যি কি আমন্ত্রণ পাননি করিনা! স্পষ্ট করলেন অভিনেত্রী 'রাম রাম জয়…', আম্বানিদের অনুষ্ঠানে একসঙ্গে গাইলেন শঙ্কর মহাদেবন, শ্রেয়া, কৌশিকী অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবতে হয়েছিল- 2007 T20 WC ফাইনালে হার নিয়ে আক্ষেপ মিসবার Jio-তে ফ্রি'তে দেখা যাবে প্যারিস অলিম্পিক্স, ইতিহাসে প্রথমবার ভারতীয় ফিড থাকছে! জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের ১০ উইকেটে জিতল টিম ইন্ডিয়া, T20I-তে গড়ল অভিনব নজির US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.