বাংলা নিউজ > ভাগ্যলিপি > Makar Sankranti 2022: পুণ্য লাভের জন্য মকর সংক্রান্তির দিনে করুন এই ১১টি জিনিসের দান, দূর হবে শনি দোষ

Makar Sankranti 2022: পুণ্য লাভের জন্য মকর সংক্রান্তির দিনে করুন এই ১১টি জিনিসের দান, দূর হবে শনি দোষ

মকর সংক্রান্তির দিনে কালো তিল ও তিলের তৈরি বস্তু দান করলে পুণ্য লাভ করা যায়।

মকর সংক্রান্তির দিনে সূর্যের ধনু রাশিতে গোচর সমাপ্ত হয় এবং মকর রাশিতে গোচর শুরু হয়।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, পৌষ মাসের দ্বাদশী তিথিতে মকর সংক্রান্তি পালিত হয়। চলতি বছর ১৪ জানুয়ারি (শুক্রবার) মকর সংক্রান্তি। তবে তিথি গোলযোগের কারণে কোনও কোনও জায়গায় ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালিত হবে।

সেদিন সূর্যের দক্ষিণায়ণ শেষ হয় এবং উত্তরায়ণ শুরু হয়। মকর সংক্রান্তির দিনে সূর্যের ধনু রাশিতে গোচর সমাপ্ত হয় এবং মকর রাশিতে গোচর শুরু হয়। এদিন থেকে শুভ কাজ শুরু করা যায়। মকর সংক্রান্তির দিন পবিত্র নদীতে স্নান, পুজো ও দানের বিশেষ গুরুত্ব রয়েছে। সেদিন সকালে স্নান করে সূর্যকে জলের অর্ঘ্য দিয়ে নানান জিনিস দান করা হয়। মকর সংক্রান্তির দিনে কোন কোন জিনিস দান করা শুভ জেনে নিন।

তিল- মকর সংক্রান্তির দিনে তিল দান করার প্রথা রয়েছে। কালো তিল ও তিলের তৈরি বস্তু দান করলে পুণ্য লাভ করা যায়। শনিকে প্রসন্ন করার জন্য তিল দান করা উচিত। এছাড়াও সূর্য এবং বিষ্ণুও তিল দান করলে প্রসন্ন হন।

মকর সংক্রান্তির দিনে তিল দান করার পিছনে একটি কাহিনি প্রচলিত আছে। নিজের ক্ষুব্ধ পিতা সূর্যের পুজো করার জন্য তিল ব্যবহার করেছিলেন শনি। এর থেকে আনন্দিত হয়ে সূর্য তাঁকে আশীর্বাদ দেন যে যখনই তিনি মকর রাশিতে আসবেন, তখন তিল দিয়ে পুজো করলে ও তিল দান করলে তিনি প্রসন্ন হবেন। তিল দান করলে শনি দোষ দূর হয়।

খিচুড়ি- এদিন খিচুড়ি দান করলে পুণ্য ফল লাভ করা যায়। এদিন চাল ও কালো বিউলি ডাল দান হিসেবে দেওয়া হয়। কালো বিউলি ডালের দান করলে শনি প্রসন্ন হন। এর ফলে ব্যক্তির ওপর থেকে শনি দোষ দূর হয়। চাল দান করলে অক্ষয় ফল লাভ করা যায়।

গুড়- মকর সংক্রান্তির দিনে গুড় দান করা, গুড়ের তৈরি জিনিস খেলে বিশেষ ফল লাভ করা যায়। জ্যোতিষে গুড় বৃহস্পতির সঙ্গে সম্পর্কযুক্ত। এদিন গুড় দান করলে শনি, বৃহস্পতি ও সূর্য প্রসন্ন হন।

নুন- এদিন নুন দান করার প্রথাও প্রচলিত আছে। শাস্ত্র মতে মকর সংক্রান্তির দিন নুন দান করলে অশুভ শক্তির বিনাশ হয়। খারাপ সময় কেটে যায়। তাই মকর সংক্রান্তিতে নুনের দান শুভ।

গরম পোশাক- কোষ্ঠিতে শনি ও রাহুর দোষ দূর করার জন্য মকর সংক্রান্তির দিনে উলের কাপড় দান করা শুভ। এদিন দরিদ্র অসহায় বা কোনও আশ্রমে উলের পোশাক, কম্বল দান করা উচিত।

দেশি ঘি- মকর সংক্রান্তির দিনে দেশী ঘি ও এর দিয়ে তৈরি মিষ্টি দান করা শুভ। ঘী বৃহস্পতি ও সূর্যের সঙ্গে সম্পর্রকযুক্ত। এ কারণে মান-সম্মান, যশ ও সুখ-সুবিধা লাভ করার জন্য দেশী ঘি দান করা উচিত।

রেড়ি- গঙ্গা স্নানের পর দরিদ্র ব্যক্তিদের রেড়ি দান করা উচিত।

নতুন বস্ত্র- দরিদ্র ও অসহায়দের এদিন নতুন বস্ত্র দান করা উচিত।

পাখিকে দানা খাওয়ানো- মকর সংক্রান্তির দিনে পাখিকে দানা খাওয়ানো শুভ।

গরুকে সবুজ ঘাস খাওয়ানো- গরুকে সবুজ ঘাস খাওয়ালে পুণ্য অর্জন করা যায়।

তেলের দান- মকর সংক্রান্তির দিন সূর্যের পুজো করার পর শনিকে প্রসন্ন করার জন্য তেল দান করা উচিত। 

ভাগ্যলিপি খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল 3 ওভার শেষে West Indies-র স্কোর 22/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.