বাংলা নিউজ > ভাগ্যলিপি > গরমকালে ত্বক হাইড্রেট রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসপ্যাক ও স্ক্রাব, রইল টিপস

গরমকালে ত্বক হাইড্রেট রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসপ্যাক ও স্ক্রাব, রইল টিপস

আমের পাল্প বের করে এতে কোল্ডক্রিম ও সামান্য দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন।

গরমকালে পাওয়া যায় এমন কিছু ফল এবং অন্য কিছু সামগ্রী দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ফেসপ্যাক ও বডি স্ক্রাব।

গরমকালে ত্বকের সৌন্দর্য বজায় রাখার জন্য অনেক কাঠখর পোড়াতে হয়। শুধুমাত্র সানস্ক্রিন লাগালেই গ্রীষ্মের রূপচর্চা সফল হয় না। পাশাপাশি আরও অনেক উপায় ত্বককে সজীব ও সতেজ রাখতে হয়। আবার এ সময় ত্বককে হাইড্রেট রাখা অন্যতম একটি চ্যালেঞ্জ। রোদে বেরোনোর ফলে ত্বকে কালো দাগ দেখা দেয়, আবার দেখা দেয় মৃত ত্বকও। সে সময় বডি স্ক্রাবিংয়ের প্রয়োজনীয়তা বেড়ে যায়। সেক্ষেত্রে গরমকালে পাওয়া যায় এমন কিছু ফল এবং অন্য কিছু সামগ্রী দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ফেসপ্যাক ও বডি স্ক্রাব।

আমের ফেস প্যাক- গরম কালে সহজেই আম পাওয়া যায়। আমের পাল্প বের করে এতে কোল্ডক্রিম ও সামান্য দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে নিন।

তরমুজের ফেস প্যাক- গরমকালে তরমুজ খেলে শরীর হাইড্রেট থাকে। তরমুজের ফেসপ্যাক আবার ত্বকের জন্যও ভালো। তরমুজের পাল্পে দই মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

লেবুর ফেস প্যাক- গরমের জন্য অত্যন্ত উপযোগী লেবু। এই ফেস প্যাক লাগালে মুখের দাগ-ছোপ দূর করা যায়। মধুর মধ্যে লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তার পর এটি ধুয়ে নিন।

কিউয়ি ফেস প্যাক- প্লেটলেট বাড়াতে সক্ষম কিউয়ি। পাশাপাশি গরম কালে ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও সাহায্যে করে এই ফল। কিউয়ির জুস বার করে এতে মধু ও আমন্ডের পেস্ট মিশিয়ে নিন। ১৫ মিনিট পর্যন্ত মুখে লাগিয়ে রাখুন। তার পর জল দিয়ে ধুয়ে নিন।

শশার ফেস প্যাক- এতে প্রচুর পরিমাণে জল থাকে। গরম কালে ত্বক হাইড্রেট রাখার জন্য শশার ফেসপ্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। শশা বেটে এতে গুঁড়ো চিনি ও দই মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট পর্যন্ত ছেড়ে দিন। তার পর মুখ ধুয়ে নিতে হবে।

এ ভাবে বাড়িতে তৈরি করুন স্ক্রাব--

ভ্যানিলা-ল্যাভেন্ডার স্ক্রাব- ২ কাপ চিনি, ১ কাপ গ্রেপ সিড অয়েল, ১ চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট ও ১২ ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে একটি জারে ভরে রেখে দিন। এক সপ্তাহ পর এটি ব্যবহার করুন। সপ্তাহে দুদিন করে এটি ব্যবহার করবেন।

চিনি ও অলিভ অয়েলের স্ক্রাব- আধ কাপ চিনির মধ্যে সামান্য অলিভ অয়েল মিশিয়ে শরীরে লাগিয়ে স্ক্রাব করুন। স্নানের আগে স্ক্রাবিং করবেন।

কফি স্ক্রাব- গরমের জন্য কফি সবচেয়ে ভালো স্ক্রাবের কাজ করে। কফি ও চিনি মিশিয়ে বেটে নিন। এর মধ্যে স্বল্প অলিভ অয়েল ও ২-৩টি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। 

পেঁপে ও চালের গুঁড়োর স্ক্রাব- পেঁপে বেটে এতে চালের গুঁড়ো মিশিয়ে নিন। বাজার থেকে কিনতে না-চাইলে বাড়িতেই চাল গ্রাইন্ড করে গুঁড়ো বানান। প্রথমে স্টিম নেওয়ার পর এই স্ক্রাব ব্যবহার করুন।

ওটমিল ও কলার স্ক্রাব- ওটমিল যেমন স্বাস্থ্যের পক্ষে ভালো, তেমনই ত্বকের পক্ষেও উপযোগী। কলার পেস্ট বানিয়ে এতে ওটমিল ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ব্যবহার করুন।

Disclaimer- এই প্রতিবেদনের নৈতিক দায়িত্ব হিন্দুস্তান টাইমস বাংলার নয়। তাই পাঠকদের কাছে আবেদন জানানো হচ্ছে, যে কোনও উপায় অবলম্বনের পূর্বে যথাযথ সাবধানতা অবলম্বন করবেন। বিশেষজ্ঞদের পরামর্শ দিন। আপনাদের তথ্য সমৃদ্ধ করাই আমাদের উদ্দেশ্য।

ভাগ্যলিপি খবর

Latest News

KKR vs SRH: ৫৭বল বাকি থাকতে ৮উইকেটে জিত- IPL Final-এ সবচেয়ে বড় জয়ের নজির KKR-এর Dream Science: স্বপ্নে বানর দেখা শুভ না অশুভ ছেলেদের কোলে নিয়ে পার্টিতে শ্রেয়া-সুনিধি-নীতি! ৩ গায়িকা মাম্মা কোথায় গিয়েছিলেন দিঘায় ফুঁসছে সমুদ্র, তাও সামনে গিয়ে বীরত্ব দেখানোর চেষ্টা, তাড়াল পুলিশ সিংহাসনে অভিষেক, সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় সেরা দশে রয়েছেন কোহলি-নারিন-দুবে আজ সকালেই ১১৭ লোকাল ট্রেন বাতিল! ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত শিয়ালদা লাইন, রইল তালিকা ওজন কমবে সময়ের আগে, মুলো খান এইভাবেই! জেনে নিন এর সব স্বাস্থ্য উপকারিতাও IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বেগুনি টুপির মালিক হয়েছেন হর্ষাল, লিখেছেন ইতিহাস, তালিকায় প্রথম দশে KKR-এর তিন

Latest IPL News

IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়! চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.