বাংলা নিউজ > ভাগ্যলিপি > Gowri puja vidhi 2022: শ্রাবণে গৌরীর এই রূপের পুজো করলে মেলে সমৃদ্ধি, শক্তি! কী বলছে জ্যোতিষমত?
গৌরীর বিশেষ রূপের পুজো।

Gowri puja vidhi 2022: শ্রাবণে গৌরীর এই রূপের পুজো করলে মেলে সমৃদ্ধি, শক্তি! কী বলছে জ্যোতিষমত?

  • Mangal Gowri Puja: এই উপবাসে মাতা গৌরীর পূজা করলে সৌভাগ্য হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে মঙ্গলা গৌরীর উপবাস ও পূজা হয় সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি থাকে। এই দিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন।

শ্রাবণ মাসের প্রতি সোমবার দেবাধিদেব মহাদেবকে উৎসর্গ করা হয়, যেখানে এই মাসের মঙ্গলবার মা পার্বতীকে উৎসর্গ করে করা হয় মঙ্গলা গৌরী ব্রত।

মা মঙ্গলা গৌরী আদিশক্তি মাতা পার্বতীর শুভ রূপ। তিনি মা দুর্গার অষ্টম রূপ মহাগৌরী নামেও পরিচিত। এই উপবাসের প্রভাব যা বিবাহিত জীবনে প্রেম বৃদ্ধি করে জীবনে সুখ ও সমৃদ্ধি আনে। যারা সন্তান লাভ করতে চান তাদের জন্যও এই উপবাস খুবই শুভ। দাম্পত্য জীবনে সমস্যা থাকলে মঙ্গলা গৌরী উপবাস করতে হবে।

এই উপবাসে মাতা গৌরীর পূজা করলে সৌভাগ্য হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে মঙ্গলা গৌরীর উপবাস ও পূজা হয় সেখানে সর্বদা সুখ-সমৃদ্ধি থাকে। এই দিন সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। মন্দির পরিষ্কার করার পরে, চৌকিতে লাল কাপড় বিছিয়ে তার উপর মা গৌরীর মূর্তি স্থাপন করুন। মায়ের সামনে ব্রতের সংকল্প নিন। আটার তৈরি প্রদীপ জ্বালান। এই উপবাসে সমস্ত পূজার সামগ্রী রয়েছে যেমন সুপারি, সুপারি, লবঙ্গ, এলাচ, ফল, পান, লাড্ডু, মধু ও চুড়ি ইত্যাদি। পাঁচ ধরনের শুকনো ফল এবং সাত ধরনের খাদ্যশস্য নিবেদন করুন। মায়ের স্তুতি এবং ব্রতকথা শুনুন। এই ব্রতে একবার খাবার গ্রহণের বিধান রয়েছে। নিয়ম করে এই উপবাস পালন করলে মা মঙ্গলা গৌরী সকল মনোবাঞ্ছা পূরণ করেন। বিবাহিত মেয়েরা এই ব্রত পালন করে উপযুক্ত বর পায়।

আমরা দাবি করি না যে এই নিবন্ধে দেওয়া তথ্য সম্পূর্ণ সত্য এবং নির্ভুল। এগুলো গ্রহণ করার আগে অবশ্যই সংশ্লিষ্ট ক্ষেত্রের একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

বন্ধ করুন