বাংলা নিউজ > ভাগ্যলিপি > Amavasya november 2022: আগামীকাল অগ্রহায়ণ অমাবস্যা, জেনে নিন সময়কাল, পূজা বিধি, মাহাত্ম্য

Amavasya november 2022: আগামীকাল অগ্রহায়ণ অমাবস্যা, জেনে নিন সময়কাল, পূজা বিধি, মাহাত্ম্য

অমাবস্যা তিথি শুরু হচ্ছে ২৩ নভেম্বর বুধবার সকাল ০৬.৫৩ মিনিট থেকে।   

Amavasya november 2022: আগামীকাল অমাবস্যা কটায় লাগছে ? এই দিনে স্নান এবং দান করার গুরুত্ব কী, জেনে নিন এখান থেকে।

পঞ্চাং অনুসারে, মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি শুরু হচ্ছে ২৩ নভেম্বর বুধবার সকাল ০৬.৫৩ মিনিট থেকে। এই অমাবস্যা তিথি শেষ হবে পরের দিন অর্থাৎ ২৪ নভেম্বর সকাল ০৪.২৬ টায়। তাই ২৩ নভেম্বর মার্গশীর্ষ অমাবস্যা পালিত হবে।

মার্গশীর্ষ অর্থাৎ অগ্রহায়ণ মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিকে মার্গশীর্ষ অমাবস্যা বলা হয়। পিতৃপূজা, অশুভ দোষ দূরীকরণ ইত্যাদির জন্য যেকোনো মাসের অমাবস্যা তিথি শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। এই দিনে পবিত্র নদীতে স্নান এবং তারপর দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে দান করলে শুভ ফল পাওয়া যায় এবং পিতৃপুরুষরাও সন্তুষ্ট হন। এছাড়াও মার্গশীর্ষ অমাবস্যা তিথিতে দেবী লক্ষ্মীর আরাধনাও খুব ফলদায়ক। আসুন জেনে নেওয়া যাক এই বছর মার্গশীর্ষ অমাবস্যা কবে এবং এই দিনে দান ও দান করার গুরুত্ব কী?

মার্গশীর্ষ অমাবস্যা তিথির তাৎপর্য

মার্গশীর্ষের অমাবস্যা তিথিতে পবিত্র নদীতে স্নান করা এবং দান করা অত্যন্ত শুভ ও ফলদায়ক বলে বিবেচিত হয়। কালসর্প দোষ, পিতৃদোষ নিবারণ ইত্যাদি নিবারণের জন্যও এই দিনটিকে শুভ বলে মনে করা হয়।

মার্গশীর্ষ অমাবস্যা ২০২২ স্নান এবং দানের জন্য শুভ সময়

মার্গশীর্ষ অমাবস্যার দিন, স্নান ও দানের শুভ সময় সকাল ৮.০০ থেকে ০১.০০ পর্যন্ত। এই সময়ে স্নান করা এবং দান করা আরও শুভ হবে।

অমাবস্যা তিথি ধর্মীয় আচার অনুষ্ঠান

মার্গশীর্ষ অমাবস্যার দিনে ব্রাহ্ম মুহুর্তে পবিত্র নদীতে গিয়ে স্নান করতে হবে এবং পূর্বপুরুষদের উদ্দেশ্যে নৈবেদ্য দান করতে হবে। সম্ভব হলে এই উপবাস পালন করুন এবং আপনার সামর্থ্য অনুযায়ী খাদ্য, বস্ত্র ইত্যাদি দান করুন। সন্ধ্যায় অশ্বত্থ গাছের নিচে সরিষার তেলের প্রদীপ জ্বালান।

 

বন্ধ করুন