বাংলা নিউজ > ভাগ্যলিপি > Nag Panchami 2022: নাগ পঞ্চমী কবে পড়েছে? জানুন পঞ্জিকা মতে তিথি
নাগ পঞ্চমী

Nag Panchami 2022: নাগ পঞ্চমী কবে পড়েছে? জানুন পঞ্জিকা মতে তিথি

  • Nnag Panchami 2022: ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে যে ব্যক্তি নাগ দেবতার পুজো করার পাশাপাশি রুদ্রাভিষেক করেন, তিনি সমস্ত ঝামেলা থেকে মুক্তি পান

হিন্দু ধর্মে শ্রাবণ মাসে পড়া উত্‍সবগুলির বিশেষ তাৎপর্য রয়েছে। নাগ পঞ্চমীর উৎসব পালিত হয় শ্রাবণ  মাসে। ভগবান শঙ্করকে উত্সর্গীকৃত, শ্রাবণ মাসে এই উত্‍সবটি হিন্দু ধর্মে আড়ম্বর সহকারে পালিত হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে, নাগ পঞ্চমীর এই উত্‍সবটি শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। এই পবিত্র দিনে আচার-অনুষ্ঠানের সাহায্যে সাপের দেবতার পূজা করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, সর্পদেরও দেবতা হিসাবে পূজা করা হয়। সাপও ভগবান শিবের খুব প্রিয়। এই পবিত্র দিনে সর্প দেবতার পূজা করে ভগবান শঙ্করও খুশি হন। জেনে নিন নাগ পঞ্চমীর তিথি, শুভ সময় ও পূজা পদ্ধতি-

 

হিন্দু পঞ্জিকা অনুসারে, পঞ্চমী তিথি ২রা আগস্ট ভোর ৫:১৪ মিনিট থেকে শুরু হবে, যা চলবে ৩রা আগস্ট ভোর ৫:৪২ পর্যন্ত। নাগ পঞ্চমী পূজার মুহুর্তা ০২শে আগস্ট সকাল ০৫:২৪ থেকে ০৮.২৪ পর্যন্ত হবে। মুহুর্তের সময়কাল হবে ০২ ঘন্টা ৪১ মিনিট।

নাগ পঞ্চমীর তাৎপর্য

এই দিনে নাগ দেবতার পূজা করলে কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়া যায়।

নাগ দেবতাকে বাড়ির রক্ষকও মনে করা হয়। এই দিনে নাগ দেবতার পূজা করলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে।

 

নাগ পঞ্চমী পূজা – পদ্ধতি: সকালে ঘুম থেকে উঠে স্নান করে নিন, স্নানের পর বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান, এই পবিত্র দিনে শিবলিঙ্গে জল নিবেদন করুন। সাপের দেবতার পূজা করুন। সাপের দেবতাকে দুধ নিবেদন করুন। ভগবান শঙ্কর, মাতা পার্বতী এবং ভগবান গণেশকেও নৈবেদ্য নিবেদন করুন। সাপের দেবতার পূজা করুন। সম্ভব হলে এই দিনেও উপোস রাখুন।

 

নাগ পঞ্চমী পূজার উপকরণ-

সাপের দেবতার মূর্তি বা ছবি, দুধ, ফুল, পাঁচটি ফল, পাঁচটি বাদাম, রত্ন, সোনা, রৌপ্য, দক্ষিণা, পূজার পাত্র, দুষ্টুমি, দই, খাঁটি দেশি ঘি, মধু, গঙ্গাজল, পবিত্র জল, পঞ্চ রস, সুগন্ধি, সুগন্ধি রোলি, মৌলি জেনেউ, পাঞ্চা মিষ্টান্ন, বিল্বপত্র, দাতুরা, গাঁজা, বরই, আমের মঞ্জরি, যবের চুল, তুলসীর ডাল, মান্দার ফুল, কাঁচা গরুর দুধ, নলের রস, কর্পূর, ধূপ, দীপ, তুলা, মলয়গিরি  চন্দন, তৈরি- শিব এবং মা পার্বতীর ছবি।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

বন্ধ করুন