বাংলা নিউজ > ভাগ্যলিপি > Nag Panchami 2022: শ্রাবণে নাগ পঞ্চমী কখন হয়? নাগ পঞ্চমী এবং ভগবান শ্রীকৃষ্ণের মধ্যে যোগ কোথায়
নাগ পঞ্চমীর মাহাত্ম্য জানুন। 

Nag Panchami 2022: শ্রাবণে নাগ পঞ্চমী কখন হয়? নাগ পঞ্চমী এবং ভগবান শ্রীকৃষ্ণের মধ্যে যোগ কোথায়

  • Nag Panchami festival: নাগ পঞ্চমীর দিনে নাগ দেবতার পূজা কাল সর্প দোষ থেকে মুক্তি দেয়। নাগ দেবতার পূজা করলে বাড়িতে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে বলে বিশ্বাস করা হয়।

নাগ পঞ্চমীর উৎসব শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয়। জ্যোতিষীদের মতে,পঞ্চমী তিথির অধিপতি হলেন নাগ দেবতা। এই দিনে সাপের পূজার বিশেষ তাৎপর্য রয়েছে। এই বছর নাগ পঞ্চমী২শে আগস্ট২০২২,মঙ্গলবার।

নাগ পঞ্চমীতে নাগ দেবতার পূজা করা শুভ বলে মনে করা হয়। জ্যোতিষীদের মতে,রাশিফলের কাল সর্প দোষ থেকে মুক্তি পেতে নাগ পঞ্চমীতে নাগ দেবতার পূজা করা হয়। এর পাশাপাশি এই দিনে দান-দান করাও কল্যাণকর বলে বিবেচিত হয়।

নাগ পঞ্চমীর দিন,পূজার শুভ সময় হবে সকাল০৫.৪২ টা থেকে০৮.২৪ টা পর্যন্ত। পূজার সময়কাল২ঘন্টা৪১ মিনিট।

নাগ পঞ্চমী ও শ্রী কৃষ্ণের সম্পর্ক: পৌরাণিক কাহিনি অনুসারে,কানসানে কালিয়া নামক একটি সর্পকে ভগবান শ্রীকৃষ্ণকে হত্যা করার জন্য পাঠিয়েছিলেন যখন তিনি তার বন্ধুদের সাথে খেলছিলেন। তিনি প্রথমে গ্রামবাসীদের কষ্ট দেন। মানুষ হতবাক। একদিন ভগবান শ্রীকৃষ্ণ খেলার সময় তাঁর বল নদীতে পড়ে গেল। তাকে আনতে নদীতে নামলে কালিয়া তাদের ওপর হামলা চালায়। হঠাৎ করেই কালিয়ার জীবন সামনে এল। কালিয়া ভগবান কৃষ্ণের কাছে ক্ষমা চেয়েছিলেন এবং গ্রামবাসীদের কখনও ক্ষতি করবেন না বলে প্রতিশ্রুতি দেন। কালিয়া নাগের উপর বালকৃষ্ণের জয় নাগ পঞ্চমী হিসাবে পালিত হয়।

(এই নিবন্ধটি ধর্মীয় বিশ্বাসের উপর ভিত্তি করে,যা শুধুমাত্র সাধারণ জনগণের স্বার্থের কথা মাথায় রেখে উপস্থাপন করা হয়েছে।)

বন্ধ করুন