বাংলা নিউজ > ভাগ্যলিপি > দেব-দেবী তো বটেই, ভারতে কিছু শহরের নামে লুকিয়ে আছেন অসুররাও

দেব-দেবী তো বটেই, ভারতে কিছু শহরের নামে লুকিয়ে আছেন অসুররাও

ভারতে এমন অনেক শহর আছে, যার নাম দেবী-দেবতা ও অসুরদের নামে হয়েছে। জেনে রাখুন এমনই কয়েকটি শহরের নামকরণের কথা।

মায়ানগরী মুম্বইয়ের নাম মুম্বা দেবীর নামে রাখা হয়েছে। মুম্বা-র অক্ষরিক অর্থ মহা + অম্বে।
1/7মায়ানগরী মুম্বইয়ের নাম মুম্বা দেবীর নামে রাখা হয়েছে। মুম্বা-র অক্ষরিক অর্থ মহা + অম্বে।
পঞ্জাবের অন্যতম গুরুত্বপূর্ণ শহর জলন্ধর। পুরাণে অসুর জলন্ধরের কথা লেখা আছে। সে ছিল শিবের অংশ বিশেষ। অসুর জলন্ধরের নামেই এই শহরের নামকরণ হয়।
2/7পঞ্জাবের অন্যতম গুরুত্বপূর্ণ শহর জলন্ধর। পুরাণে অসুর জলন্ধরের কথা লেখা আছে। সে ছিল শিবের অংশ বিশেষ। অসুর জলন্ধরের নামেই এই শহরের নামকরণ হয়।
মধ্যপ্রদেশের ইন্দোর শহরের প্রকৃত নাম ইন্দুর। ব্রিটিশ শাসনকালে উচ্চারণ বিকৃতির ফলে নাম হয় ইন্দোর। আসলে দেবরাজ ইন্দ্রের নামানুসারে এই শহরের নাম রাখা হয়।
3/7মধ্যপ্রদেশের ইন্দোর শহরের প্রকৃত নাম ইন্দুর। ব্রিটিশ শাসনকালে উচ্চারণ বিকৃতির ফলে নাম হয় ইন্দোর। আসলে দেবরাজ ইন্দ্রের নামানুসারে এই শহরের নাম রাখা হয়।
তিরুবনন্তপুরম বা ত্রিবান্দ্রম কেরলের রাজধানী। এই শহরের নাম শেষনাগ অনন্তের নামানুসারে রাখা হয়। অনন্ত নাগের ওপরই বিষ্ণু বিরাজমান। তিরুবনন্তপুরম প্রাচীন নগরী ও সংস্কৃতি চর্চার কেন্দ্র হিসেবে সুখ্যাত। এখানকার পদ্মনাভস্বামী মন্দির ভক্তজনের আস্থার কেন্দ্রবিন্দু বিশেষ। 
4/7তিরুবনন্তপুরম বা ত্রিবান্দ্রম কেরলের রাজধানী। এই শহরের নাম শেষনাগ অনন্তের নামানুসারে রাখা হয়। অনন্ত নাগের ওপরই বিষ্ণু বিরাজমান। তিরুবনন্তপুরম প্রাচীন নগরী ও সংস্কৃতি চর্চার কেন্দ্র হিসেবে সুখ্যাত। এখানকার পদ্মনাভস্বামী মন্দির ভক্তজনের আস্থার কেন্দ্রবিন্দু বিশেষ। 
গয়াসুরের নামে বিহারের গয়া শহরের উৎপত্তি হয়। পুরাণ অনুযায়ী, মহাদেবের নিবিষ্ট ভক্ত গয়াসুরকে শিব বর দিয়েছিলেন যে, স্থানটি তাঁর নামেই প্রসিদ্ধ হবে এবং যাঁরা গয়ায় এসে মৃত নিকটজনের পিণ্ডদান ও আদ্যশ্রাদ্ধ করবেন, তাঁদের পুনরায় শ্রাদ্ধের প্রয়োজন পড়বে না।
5/7গয়াসুরের নামে বিহারের গয়া শহরের উৎপত্তি হয়। পুরাণ অনুযায়ী, মহাদেবের নিবিষ্ট ভক্ত গয়াসুরকে শিব বর দিয়েছিলেন যে, স্থানটি তাঁর নামেই প্রসিদ্ধ হবে এবং যাঁরা গয়ায় এসে মৃত নিকটজনের পিণ্ডদান ও আদ্যশ্রাদ্ধ করবেন, তাঁদের পুনরায় শ্রাদ্ধের প্রয়োজন পড়বে না।
ব্রহ্মার পুত্র মনুর নামে হিমাচল প্রদেশের মানালীর নামকরণ হয়। মনুকে প্রথম পুরুষ মনে করা হয়। তাঁর মাধ্যমেই মনুষ্যপ্রজাতির উৎপত্তি মনে করা হয়। তিনিই মনুস্মৃতি নামক গ্রন্থের রচয়িতা।
6/7ব্রহ্মার পুত্র মনুর নামে হিমাচল প্রদেশের মানালীর নামকরণ হয়। মনুকে প্রথম পুরুষ মনে করা হয়। তাঁর মাধ্যমেই মনুষ্যপ্রজাতির উৎপত্তি মনে করা হয়। তিনিই মনুস্মৃতি নামক গ্রন্থের রচয়িতা।
উত্তরাখণ্ডে অবস্থিত হরিদ্বার। হরিদ্বারের অর্থ হরি বা বিষ্ণু দর্শনের দ্বার। এখানে গঙ্গার অবিরল ধারা প্রবাহিত হয়। একে শিবের ধামও মনে করা হয়।
7/7উত্তরাখণ্ডে অবস্থিত হরিদ্বার। হরিদ্বারের অর্থ হরি বা বিষ্ণু দর্শনের দ্বার। এখানে গঙ্গার অবিরল ধারা প্রবাহিত হয়। একে শিবের ধামও মনে করা হয়।
অন্য গ্যালারিগুলি