বাংলা নিউজ > ভাগ্যলিপি > Sharad Navaratri 2022: মা দুর্গা কেন স্কন্দমাতার রূপ নিয়েছিলেন? জানুন পৌরাণিক কাহিনি

Sharad Navaratri 2022: মা দুর্গা কেন স্কন্দমাতার রূপ নিয়েছিলেন? জানুন পৌরাণিক কাহিনি

৩০ সেপ্টেম্বর নবরাত্রির পঞ্চম দিন।  

২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে শারদীয় নবরাত্রির পবিত্র উত্‍সব। সারাদেশে ধুমধাম করে পালিত হচ্ছে পবিত্র নবরাত্রি। ৩০ সেপ্টেম্বর নবরাত্রির পঞ্চম দিন।

২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে শারদীয়া নবরাত্রির পবিত্র উৎসব। সারাদেশে ধুমধাম করে পালিত হচ্ছে পবিত্র নবরাত্রি। আগামীকাল অর্থাৎ ৩০ সেপ্টেম্বর নবরাত্রির পঞ্চম দিন। নবরাত্রির পঞ্চম দিনে স্কন্দমাতার পূজা করা হয়। ভগবান শিব ও মাতা পার্বতীর পুত্র কার্তিকেয় স্কন্দ নামেও পরিচিত। ভগবান স্কন্দকে মা পার্বতী প্রশিক্ষিত করেছিলেন, তাই দেবী দুর্গার পঞ্চম রূপকে স্কন্দমাতা বলা হয়।

স্কন্দমাতার গল্প-

একটি কিংবদন্তী অনুসারে, কথিত আছে যে তারকাসুর নামে এক অসুর ছিল। যার শেষ সম্ভব হয়েছিল একমাত্র শিবের পুত্রের হাতেই। মা পার্বতী তখন তার পুত্র স্কন্দকে (কার্তিকেয়) যুদ্ধের প্রশিক্ষণ দিতে স্কন্দমাতার রূপ ধারণ করেন। ভগবান কার্তিকেয় স্কন্দমাতার কাছ থেকে যুদ্ধের প্রশিক্ষণ নিয়ে তারাকাসুরকে বধ করেন।

স্কন্দমাতা এই নামেও পরিচিত-

স্কন্দমাতা হলেন হিমালয়ের কন্যা পার্বতী। তিনি মহেশ্বরী এবং গৌরী নামেও পরিচিত। পর্বতরাজ হিমালয়ের কন্যা হওয়ায় তাকে পার্বতী বলা হয়। এছাড়াও, মহাদেবের স্ত্রী হওয়ার কারণে তাকে মহেশ্বরী নাম দেওয়া হয়েছিল এবং তার ফর্সা গায়ের কারণে তাকে গৌরী বলা হয়। মা তার ছেলেকে খুব ভালোবাসে। এই কারণেই একজন মা তার ছেলের নাম ধরে ডাকতে পছন্দ করেন। বিশ্বাস করা হয় যে ভক্তরা যখন মা স্কন্দমাতার গল্প পাঠ করেন বা শোনেন, মা সন্তানের সুখ ও সমৃদ্ধির বর দেন।

 

বন্ধ করুন