বাংলা নিউজ > ভাগ্যলিপি > Basant panchami 2023: বসন্ত পঞ্চমীর দিন মাকে প্রসন্ন করতে নিবেদন করুন এই জিনিসগুলি, ভাগ্য ফিরে পাবেন

Basant panchami 2023: বসন্ত পঞ্চমীর দিন মাকে প্রসন্ন করতে নিবেদন করুন এই জিনিসগুলি, ভাগ্য ফিরে পাবেন

এই বছর বসন্ত পঞ্চমী ২০২৩ সালের ২৬ জানুয়ারি উদযাপিত হবে। 

Basant panchami 2023: দেবী সরস্বতীর প্রিয় কিছু জিনিস আছে, যা পুজোয় নিবেদন করলে মা হন অত্যন্ত প্রসন্ন, সেগুলি কী জেনে নিন এখান থেকে।

এই বছর বসন্ত পঞ্চমী ২০২৩ সালের ২৬ জানুয়ারি উদযাপিত হবে। এই দিন দেবী সরস্বতীকে হলুদ মিষ্টি চাল নিবেদন করতে হবে। জুঁই ফুল মায়ের খুব প্রিয়, মাকে সাদা ফুলের হার পরাতে হবে।

বসন্ত পঞ্চমী মানে শীতের সময়। ঋতুরাজ বসন্তের আগমনের পর গ্রীষ্ম আসবে তারই প্রতীক এই দিনটি। এই বছর বসন্ত পঞ্চমী পালিত হবে ২০২৩ সালের ২৬ জানুয়ারি বৃহস্পতিবার। এই দিনে আমরা প্রজাতন্ত্র দিবসও পালন করব। এবার প্রজাতন্ত্র দিবসে পালিত হবে বসন্ত পঞ্চমী।

বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীকে ভোগ হিসেবে মিষ্টি হলুদ চাল নিবেদনের বিধান রয়েছে। মা সরস্বতীকে মিষ্টি হলুদ চাল নিবেদন করলে মা সরস্বতী শীঘ্রই খুশি হন এবং তাঁর ভক্তদের জ্ঞানের বর দেন। এইদিন ভারতের অধিকাংশ বাড়িতে বসন্ত পঞ্চমীতে মা সরস্বতীর পূজা করা হয় ধুমধাম করে।

এই দিন দেবী সরস্বতীকে হলুদ রঙের খাবার নিবেদন করা হয়। এতেও বেশিরভাগ মিষ্টি হলুদ চাল মা সরস্বতীকে নিবেদন করা হয়। মনে করা হয় মা সরস্বতী হলুদ রঙের চাল খুব পছন্দ করেন। এই কারণে মাকে এই দিনে হলুদ মিষ্টি ভাত নিবেদন করা উচিত।

বসন্ত পঞ্চমীর দিন আড়াই থেকে তিন বছর বয়সী শিশুদের জিভে রুপোর কলম বা ডালিম গাছের ডাল দিয়ে ওম লিখতে হবে। এতে করে শিশু বুদ্ধিমান হবে এবং জীবনে সব ধরনের সাফল্য অর্জন করবে।মাকে মিষ্টি ভাত নিবেদনের পর শিশুকে মিষ্টি চালের প্রসাদ খাওয়াতে হবে।

এর পাশাপাশি বসন্ত পঞ্চমীকে আমরা জ্ঞান পঞ্চমী নামেও জানি। মাকে খুশি করতে সাদা বা হলুদ ফুল নিবেদন করুন। সাদা গোলাপ, সাদা  চম্পা ও গাঁদা ফুল দিয়ে পুজো করলে মা খুশি হন। এর পাশাপাশি মা সরস্বতীকে উপহার হিসেবে জুঁইয়ের মালাও দেওয়া হয়।

Basant panchami 2023, basant panchami, Saraswati puja 2023, weekly horoscope, astrology, বসন্ত পঞ্চমী, বসন্ত পঞ্চমী কবে, সরস্বতী পূজা ২০২৩, সরস্বতী, জ্যোতিষ

 

 

 

বন্ধ করুন