বাংলা নিউজ > ভাগ্যলিপি > পিতৃপক্ষে এই কয়েকটি পদ্ধতিতে পিতৃদোষ নিবারণ করতে পারেন
কোনও জাতকের কোষ্ঠিতে পিতৃদোষ থাকলে, তাঁদের জীবনে নানান সমস্যার সম্মুখীন হতে হয়।
কোনও জাতকের কোষ্ঠিতে পিতৃদোষ থাকলে, তাঁদের জীবনে নানান সমস্যার সম্মুখীন হতে হয়।

পিতৃপক্ষে এই কয়েকটি পদ্ধতিতে পিতৃদোষ নিবারণ করতে পারেন

  • পিতৃপক্ষে পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ, তর্পণ ও পিণ্ডদান করা হয়। এর ফলে পূর্বপুরুষরা শান্তি লাভ করেন এবং সুখ-সমৃদ্ধির আশীর্বাদ দেন।

২০ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে পিতৃপক্ষ, শেষ হবে ৬ অক্টোবর। পিতৃপক্ষে পূর্বপুরুষদের জন্য শ্রাদ্ধ, তর্পণ ও পিণ্ডদান করা হয়। এর ফলে পূর্বপুরুষরা শান্তি লাভ করেন এবং সুখ-সমৃদ্ধির আশীর্বাদ দেন।

তবে কোনও জাতকের কোষ্ঠিতে পিতৃদোষ থাকলে, তাঁদের জীবনে নানান সমস্যার সম্মুখীন হতে হয়। কাজে বাasধা দেখা দিতে পারে। তবে কিছু উপায় মেনে পিতৃদোষ দূর করা যায়। এ বছর পিতৃপক্ষের সময় কোন উপায় পিতৃদোষ দূর করবেন, জেনে নিন—

দক্ষিণ দিকে ছবি- পিতৃদোষ থেকে মুক্তি পেতে বাড়ির দক্ষিণ দেওয়ালে পিতৃপুরুষদের ছবি লাগানো উচিত। ছবিতে প্রতিদিন মালা দেওয়া উচিত। এর প্রভাবে ধীরে ধীরে পিতৃদোষ দূর হয় এবং পূর্বপুরুষদের আশীর্বাদ লাভ করা যায়।

ব্রাহ্মণ ভোজ- পিতৃপক্ষের সময় পূর্বপুরুষদের মৃত্যু তিথির দিনে অসহায় ও ব্রাহ্মণদের ভোজন করানো উচিত। এর পর তাঁদের সসম্মানে বিদায় জানান। এর প্রভাবে পিতৃদোষ কম হয়।

এঁদের ভোজন করান- পিতৃপক্ষের সময় প্রতিদিন কাক, কুকুর, পাখি ও গোরুকে রুটি খাওয়ালে পিতৃদোষ থেকে মুক্তি পাওয়া যায়।

পুজো- মনে করা হয় পিতৃদোষ থেকে মুক্তি লাভের জন্য অশ্বত্থ ও বটগাছের পুজো করা উচিত। পিতৃপক্ষের সময় দুপুরে জল অর্পণ করা উচিত এবং ফুল, অক্ষত ও কলো তিল অর্পণ করা উচিত।

গয়ায় পিণ্ডদান- পিতৃদোষ থকে মুক্তির জন্য গয়ায় গিয়ে পিণ্ডদান করা উচিত। এর ফলে অন্ত্যেষ্টির সময় কোনও ভুল হয়ে গেলে তার নিবারণ হয়। এ ছাড়াও প্রতি অমাবস্যায় শ্রাদ্ধ কর্ম করান এবং প্রতিদিন গীতা পাঠ করুন।

বন্ধ করুন