বাংলা নিউজ > ভাগ্যলিপি > Pitra Dosh: জেনে নিন পিতৃপক্ষে কোন জিনিস দান করলে কী ফল লাভ হয়
মহালয়ার দিন যে অমাবস্যা পড়বে সেই দিন অবধি থাকবে পিতৃপক্ষ। 

Pitra Dosh: জেনে নিন পিতৃপক্ষে কোন জিনিস দান করলে কী ফল লাভ হয়

  • Pitri Dosh: পিতৃপক্ষ কবে থেকে শুরু হয়েছে? এই সময় কি কি জিনিস দান করা উচিত? এই দানের মাধ্যমে কি ফল লাভ হয়? জেনে নিন এখান থেকে।

ধর্মীয় মান্যতা অনুসারে আমাদের ধর্মে পিতৃপুরুষের বিশেষ মান্যতা রয়েছে। মৃত্যুর পর আমাদের পূর্বপুরুষদের পিতৃ দেবতা বলা হয়ে থাকে। যদি আমাদের পূর্বপুরুষরা খুশি থাকে তাহলে আমরা আমাদের জীবনের অনেক বাধাই খুব সহজে অতিক্রম করতে পারি।

এখন পিতৃপক্ষ চলছে। অর্থাৎ মহালয়ার দিন যে অমাবস্যা পড়বে সেই দিন অবধি থাকবে পিতৃপক্ষ।কিছু জিনিস আছে যেগুলো পিতৃপক্ষে দান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পিতৃপক্ষে এই জিনিসগুলি দান করলে শুভ ফল লাভ হয়। কিন্তু এ ব্যাপারে অনেক মানুষই এখনো পর্যন্ত ওয়াকিবহাল নয়। ধর্মীয় মান্যতা অনুসারে এই জিনিসগুলি দানের কথা বলা হয়েছে শাস্ত্রে। চলুন জেনে নেয়া যাক কোন কোন জিনিস দানের মাধ্যমে কি কি শুভ ফল পাওয়া যায়।

 

মহাভারত অনুসারে শ্রাদ্ধপক্ষের সময় গুড় দান করা উচিত, এমন করলে পিতৃ পুরুষের আশীর্বাদে দারিদ্রতা নাশ হয় বলে বিশ্বাস করা হয়ে থাকে।

সমস্ত দানের মধ্যে গরু দানকে সর্বশ্রেষ্ঠ বলে বিবেচনা করা হয়। তাই এমনটা বিশ্বাস করা হয় যে এই সময় যদি গরু দান করা হয় তাহলে সুখ এবং সম্পদ পাওয়া যায়।

 

শ্রাদ্ধপক্ষে যদি গরুর ঘি  দান করা হয় তাহলে বিশ্বাস করা হয় সুখ সমৃদ্ধি বাড়ে।

 

শ্রাদ্ধপক্ষের সময় অনেকের চাল এবং গম দান করে। বিশ্বাস করা হয় যে চাল এবং কম দান করলে সমস্ত কাজে সাফল্য পাওয়া যায়।

 

অনেকে পিতৃপক্ষকে স্বর্ণ দান করে। স্বর্ণ দান করলে পরিমাণে সমস্ত কলহ ক্লেশ মিটে যায়।

 

স্বার্থপক্ষে তিল দান করার বিশেষ গুরুত্ব আছে। কারণ শ্রাদ্ধের সময় কিন্তু কালো তিল দান করলে পিতৃ দোষ দূর হয়।

উপরিক্ত তথ্য ধর্মীয় মান্যতার উপর আধারিত।

 

বন্ধ করুন