বাংলা নিউজ > ভাগ্যলিপি > Radhashtami date: এই ব্রত করলে সমস্ত মনস্কামনা পূর্ণ হয়, কবে পড়ছে রাধাষ্টমী?

Radhashtami date: এই ব্রত করলে সমস্ত মনস্কামনা পূর্ণ হয়, কবে পড়ছে রাধাষ্টমী?

রাধা অষ্টমীর উৎসব পালিত হবে ৪ সেপ্টেম্বর। 

Radhashtami date: হিন্দুদের মধ্যে রাধা রানি ছাড়া কৃষ্ণজির পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। তার জন্মদিন রাধা অষ্টমী হিসেবে সারা দেশে ধুমধাম করে পালিত হয়।

হিন্দু ধর্মে যখনই শ্রী কৃষ্ণের নাম নেওয়া হয়, তার সঙ্গে রাধা রানিকে অবশ্যই স্মরণ করা হয়। বলা উচিত রাধা ছাড়া কৃষ্ণের নাম অসম্পূর্ণ। এই কারণেই শ্রী কৃষ্ণের জন্মদিনের কয়েকদিন পর রাধা রানীর জন্মদিন পালন করা হয়। সনাতন ধর্মে, ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয় এবং এই মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে রাধা অষ্টমী পালিত হয়।সারাদেশের সব মন্দিরেই ধুমধাম করে এই উৎসব পালিত হয়। 

এ বছর ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথি পড়বে ৪ সেপ্টেম্বর রবিবার।

অষ্টমী তিথি শুরু: ৩ সেপ্টেম্বর ২০২২, শনিবার, দুপুর ১২ টা ২৫ থেকে।

অষ্টমী তিথি শেষ হবে: ৪ সেপ্টেম্বর ২০২২, রবিবার, সকাল ১০ টা ৪০ মিনিটে

উদয় তিথি অনুযায়ী রাধা অষ্টমীর উৎসব পালিত হবে ৪ সেপ্টেম্বর।

পৌরাণিক কাহিনি অনুসারে, রাধা রাণীর জন্মের সাথে রাধাষ্টমীর উৎসব জড়িত। জন্মাষ্টমীর ঠিক ১৫ দিন দিন পরে ব্রজের রাওয়াল গ্রামে রাধাজির জন্ম হয়েছিল। যে ব্যক্তি রাধা অষ্টমীর দিন উপবাস করেন, তার সমস্ত মনোবাঞ্ছা পূর্ণ হয়। পুরাণ অনুসারে, রাধাজিকে শ্রী কৃষ্ণের আত্মা বলা হয়েছে। তাই কৃষ্ণজীর সাথে রাধাজিরও পূজা করা হয়। যে ব্যক্তি রাধাষ্টমীর উপবাস ও পূজা করে তার জীবনে সুখ, সৌভাগ্য বজায় থাকে এবং সন্তানের স্বাস্থ্য ভালো থাকে। যদি কোনো বিবাহিত দম্পতি এই উপবাস পালন করেন, তাহলে তা তাদের বিবাহিত জীবনের জন্য শুভ বলে মনে করা হয়।

পদ্ম পুরাণ অনুসারে, রাধাজি শ্রদ্ধেয় যাদব রাজা বৃষভানু গোপা-এর ঘরে জন্মগ্রহণ করেছিলেন এবং তাকে দেবী লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়। শাস্ত্রে রাধা ও কৃষ্ণের অগণিত বিনোদনের বর্ণনা রয়েছে এবং বৈষ্ণব সম্প্রদায়েও রাধাকে শ্রীকৃষ্ণের শক্তি রূপ হিসাবে বিবেচনা করা হয়। এটা বিশ্বাস করা হয় যে কৃষ্ণ ভগবান রাধা রানীকে নিঃশর্ত ভালোবাসতেন। রাধা এবং কৃষ্ণের প্রেমের গল্প আজও অনুপ্রাণিত করে।

রাধা অষ্টমী পূজা পদ্ধতি

রাধাষ্টমীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন।

পূজার স্থানে একটি জল ভর্তি কলস রাখুন এবং চৌকির উপর একটি লাল কাপড় বিছিয়ে দিন।

চৌকিতে রাধা রানীর এমন ছবি বা মূর্তি রাখুন যেখানে কৃষ্ণ জিও তাঁর সঙ্গে আছেন।

রাধা রানীকে পঞ্চামৃত দিয়ে স্নান করে সুন্দর বস্ত্র পরিয়ে দিন।

বিবাহিত মহিলারা পুজোর সময় ষোল শৃঙ্গার করুন রাধা রাণীর।

পূজায় ফল ও মিষ্টি নিবেদন করুন।

রাধা ও কৃষ্ণের আরতি করুন এবং প্রসাদ বিতরণ করুন এবং নিজে গ্রহণ করুন।

এইভাবে যে ব্যক্তি রাধাঅষ্টমীর দিনে পূজা ও উপবাস করেন তার শুভ ফল লাভ হয়।

 

ভাগ্যলিপি খবর

Latest News

রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.