বাংলা নিউজ > ভাগ্যলিপি > বর্ষাযোগের প্রভাবে জারি থাকবে বৃষ্টি, জানুন কী বলছে বর্ষা জ্যোতিষ
বর্ষা জ্যোতিষ বিজ্ঞান অনুযায়ী ১০ অক্টোবর পর্যন্ত বৃষ্টি হবে।
বর্ষা জ্যোতিষ বিজ্ঞান অনুযায়ী ১০ অক্টোবর পর্যন্ত বৃষ্টি হবে।

বর্ষাযোগের প্রভাবে জারি থাকবে বৃষ্টি, জানুন কী বলছে বর্ষা জ্যোতিষ

  • যোগ অনুযায়ী ২৬ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বর্ষার যোগ রয়েছে।

চলতি বছর সেপ্টেম্বর মাসেও বর্ষার দাপট রীতিমতো চোখে পড়ার মতো। এই মাসে সাধারণত বর্ষাকাল শেষ হয়ে যায়। তবে অন্যান্য বছরের তুলনায় এ বছর সেপ্টেম্বর মাসে সক্রিয় রয়েছে বর্ষা।

জ্যোতিষ মতে এখনও বর্ষাকাল সমাপ্ত হয়নি। গ্রহের যোগ অনুযায়ী ২৬ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বর্ষার যোগ রয়েছে। ২৭ সেপ্টেম্বর সকাল ৬টা ৪২ মিনিটে সূর্য হস্ত নক্ষত্রে আসবে। ১০ অক্টোবর সন্ধে সাড়ে সাতটা পর্যন্ত এই নক্ষত্রেই বিরাজ করবে সূর্য।

বর্ষা জ্যোতিষ বিজ্ঞান অনুযায়ী যখন সূর্য, চন্দ্র, মঙ্গলের মতো নিষ্ঠুর গ্রহ স্বর্গ নাড়ীতে থাকে (কৃষ্ণ পক্ষে চন্দ্রও নিষ্ঠুর গ্রহ হিসেবে বিবেচিত হয়) এবং শুভ গ্রহ বুধ, বৃহস্পতি, শুক্র ভূমি নাড়ীতে থাকে, তখন বর্ষা যোগ সৃষ্টি হয়। ২৪ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এই যোগ থাকবে। এ সময় থেমে থেমে পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। 

অন্য দিকে সূর্য পুরুষ নক্ষত্র ও চন্দ্র স্ত্রী নক্ষত্রে থাকলে পর্যাপ্ত বৃষ্টির যোগ থাকে। ২৭ সেপ্টেম্বর থেকে সূর্য হস্ত নক্ষত্রে (পুরুষ নক্ষত্র) আসছে, ১০ অক্টোবর পর্যন্ত এই নক্ষত্রে থাকবে। আবার ২৪ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ভরণী, কৃতিকা, রোহিণী এবং আদ্রার মতো স্ত্রী নক্ষত্রে থাকবে চন্দ্র। এর পর ২ থেকে ৫ অক্টোবর ফের স্ত্রী নক্ষত্র অশ্লেষা, মঘা, পূর্বাফাল্গুনী এবং উত্তরা ফাল্গুনী নক্ষত্রে থাকবে চন্দ্র। এর ফলেও বর্ষাযোগ থাকছে। বর্ষা জ্যোতিষ বিজ্ঞান অনুযায়ী ১০ অক্টোবর পর্যন্ত বৃষ্টি হবে।

বন্ধ করুন