বাংলা নিউজ > ভাগ্যলিপি > Raksha Bandhan 2022 : ১১ নাকি ১২ আগস্ট রাখীবন্ধন? জ্যোতিষীরা দূর করলেন বিভ্রান্তি , জানালেন শুভ তিথি
১১ নাকি ১২ আগস্ট রাখী বন্ধন? ভ্রান্তি দূর করে জানুন শুভ তিথি

Raksha Bandhan 2022 : ১১ নাকি ১২ আগস্ট রাখীবন্ধন? জ্যোতিষীরা দূর করলেন বিভ্রান্তি , জানালেন শুভ তিথি

Raksha Bandhan 2022 : শ্রাবণ পূর্ণিমা উপলক্ষে, লোকেরা এই দিনে তাদের বাড়িতে বিশেষ প্রার্থনা করে। বোনেরা তাদের ভাইয়ের আরতি করে এবং ভাইরা তাদের বোনকে আজীবন রক্ষা করার শপথ নেয়।

প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমায় পালিত হয় রাখী বন্ধন, হিন্দু ধর্মে ভাই বোনের ভালবাসার প্রতীক এই উৎসব। এই পবিত্র দিনে বোন ভাইকে রাখী বেঁধে দেয় এবং ভাই বোনকে রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, শুভ সময়ে রাখী বাঁধার অনেক গুরুত্ব রয়েছে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে, বিষ্টিভদ্রার সময় রাখি বাঁধা উচিত নয়। রাখির দিন ভাইদের খুব যত্ন নেওয়া হয়।

২০২২ সালে রাখী বন্ধন কবে?

এই বছর রাখী পুর্ণিমা ১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার। শ্রাবণ শুক্লা পূর্ণিমা ১১ আগস্ট সকাল ১০.৩৮ থেকে শুরু হবে এবং ১২ আগস্ট সকাল ০৭.০৫ পর্যন্ত চলবে। ১১ আগস্ট, রাখির সময় সকাল ০৯.২৮ থেকে রাত ০৯.১৪ পর্যন্ত হবে।কিন্ত হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী সূর্যাস্তের পর রাখি বাঁধা নিষিদ্ধ। রাতে রাখী বাঁধার কোনো নিয়ম নেই। সকাল ১০.৩৮ থেকে রাত ৮.২৪ পর্যন্ত ভদ্রা তিথি। মিথিলা ও বেনারসের পণ্ডিতদের মতে ভদ্রায় রাখী বাঁধা যায় না। পূর্ণিমার উদীয়মান তারিখ ১২ আগস্ট পড়ছে। তাই, উত্থানের তারিখ বিবেচনা করে, ওই দিন  সূর্যাস্ত পর্যন্ত রাখী বন্ধন উত্‍সব উদযাপন করা যেতে পারে।

 

অভিজিৎ মুহুর্ত -

১১ আগস্ট, অভিজিৎ মুহুর্তা ১২.০৬ টা থেকে ১২.৫৭ টা পর্যন্ত হবে। অমৃতকাল ০৬.৫৫ টা থেকে ০৮.২০ টা পর্যন্ত চলবে। ব্রাহ্ম মুহুর্ত হবে ভোর ০৪.২৯ থেকে ০৫.১৭ পর্যন্ত।

রাখী বাঁধার পদ্ধতি-

ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাখী বাঁধার সময় ভাইয়ের মুখ পূর্ব দিকে এবং বোনের মুখ পশ্চিম দিকে হওয়া উচিত।

 বোনেরা তাদের ভাইকে চাল সিঁদুরের টিকা লাগান।

ঘিয়ের প্রদীপ দিয়ে আরতি করেন, তারপর মিষ্টি খাওয়ানোর পর ভাইয়ের ডান হাতের কব্জিতে রাখি বেঁধে দেন।

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক ৷ এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

বন্ধ করুন