বাংলা নিউজ > ভাগ্যলিপি > আজ পরিবর্তিনী একাদশী, জানুন এই একাদশীর ব্রতকথা

আজ পরিবর্তিনী একাদশী, জানুন এই একাদশীর ব্রতকথা

শাস্ত্রে পরিবর্তিনী একাদশীকে বামন একাদশী, জয়ঝুলনী একাদশী, ইত্যাদি নানান নাম দেওয়া হয়।

এদিন বিষ্ণু বামন স্বরূপের পুজো করা হয় এবং তাঁর বামন অবতারের ব্রতকথা শোনা হয়।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী ভাদ্র মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে পদ্মা একাদশী ও পরিবর্তিনী একাদশী পালিত হয়। পরিবর্তিনী একাদশীর দিনে বিষ্ণু নিদ্রাসন থেকে পাশ ফেরে ঘুমান। তাই একে পরিবর্তিনী একাদশী বলা হয়। এদিন বিষ্ণু বামন স্বরূপের পুজো করা হয় এবং তাঁর বামন অবতারের ব্রতকথা শোনা হয়। এই ব্রত পালন করলে বিষ্ণু প্রসন্ন হন এবং তাঁর আশীর্বাদ লাভ করা যায়। শাস্ত্রে পরিবর্তিনী একাদশীকে বামন একাদশী, জয়ঝুলনী একাদশী, ইত্যাদি নানান নাম দেওয়া হয়। আজ, ১৭ সেপ্টেম্বর পরিবর্তিনী একাদশী।

পরিবর্তিনী একাদশীর সময়

একাদশী তিথি শুরু- ১৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার সকাল ৯টা ৩৯ মিনিট।

একাদশী তিথি শেষ- ১৭ সেপ্টেম্বর, শুক্রবার সকাল ৮টে ০৮ মিনিট পর্যন্ত। তবে উদয়া তিথি থাকায় ১৭ সেপ্টেম্বরই একাদশী পালিত হচ্ছে।

পরিবর্তিনী একাদশী ব্রতকথা

পুরাণ অনুযায়ী রাজা বলি তিনটি লোকে নিজের আধিপত্য স্থাপন করেন। একদা রাজা বলির পরীক্ষা নেন বিষ্ণু। কোনও ব্রাহ্মণকে তাঁর দ্বার থেকে কখনও খালি হাতে ফিরতে দিতেন না রাজা বলি। বামন রূপে রাজা বলির কাছ থেকে তিন পদক্ষেপ সমান জমি লাভের প্রতিশ্রুতি আদায় করেন বিষ্ণু। দু পায়ে সমস্ত লোক মেপে নেন বিষ্ণু। তৃতীয় পদক্ষেপের জন্য কিছু অবশিষ্ট না-থাকায়, নিজের প্রতিশ্রুতি পূরণের জন্য নিজের মাথা বামনের পায়ের তলায় রেখে দেন বলি। এর পর পাতাল লোকে সমাহিত হতে থাকে রাজা বলি। তখন বিষ্ণুকে তাঁর সঙ্গে থাকতে বলেন রাজা বলি। তখন বিষ্ণু পাতাল লোকে যাওয়ার প্রতিশ্রুতি দেন।

ভাগ্যলিপি খবর
বন্ধ করুন

Latest News

মার্চেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB মনীষার জোড়া গোল, এস্তোনিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারতের মহিলা ফুটবল দল 'কাঞ্চনের জীবন থেকে ২টো জিনিস চলে যাক'! কী চাইছেন শ্রীময়ী? উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? নম্বর কেমন উঠতে পারে প্যারিসে ইকুয়েস্ট্রিয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি কলকাতার ছেলেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.