বাংলা নিউজ > ভাগ্যলিপি > Rules for daily Puja: আপনি কি বাড়িতে নিত্য পুজো করেন? পুজোর সময়ে এই ভুলগুলি করছেন না তো
জেনে নিন, পুজোর নিয়মকানুন।

Rules for daily Puja: আপনি কি বাড়িতে নিত্য পুজো করেন? পুজোর সময়ে এই ভুলগুলি করছেন না তো

  • Rules for Daily Puja: এই ভুলগুলি কিন্তু দারিদ্র্য নিয়ে আসে বাড়িতে, লক্ষ্মী নাকি ভয় পেয়ে বাড়ি ছেড়ে চলে যান। চলুন জেনে নেওয়া যাক পুজোর কিছু গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে।

প্রত্যেকের বাড়িতে আমরা পুজোতে শঙ্খ ঘন্টা প্রদীপ এগুলোর ব্যবহার দেখতে পাই, শঙ্খ কিন্তু অনেক রকমের হয়, দক্ষিণাবর্তী শঙ্খ বামাবর্তী শঙ্খ, জল শঙ্খ এরকম প্রকারভেদ হয় শঙ্খের, দক্ষিণাবর্তী শঙ্খ কে খুব শুভ মানা হয় বাড়ির জন্য। তাছাড়া পুজোতে জল শঙ্খ রাখা হয়। শঙ্খের আওয়াজ ছাড়া নারায়ন পুজো কিন্তু সম্পূর্ণ হয় না বলে মনে করা হয়।

শঙ্খ আমরা অনেকেই ব্যবহার করে থাকি বাড়িতে, কিন্তু আমরা শঙ্খ রাখার নিয়ম কী সঠিক জানি? অনেকেই আমরা এই ভুল করি, যার জন্য আমরা বাড়িতে দারিদ্রতা ডেকে আনি, শঙ্খ বাজিয়ে কখনো মাটিতে রাখতে নেই, তাকে কোন স্থান দিতে হয়, কাঠের স্ট্যান্ড বা পিতলের স্ট্যান্ড যদি কিছু নাও থাকে নিদেনপক্ষে কাপড়ের উপর শঙ্খ রাখা উচিত।বিশেষ করে লাল কাপড়ের উপর শঙ্খ রাখা উচিত।

শুধু শঙ্খ নয় প্রদীপ এবং ঘন্টাও কখনো মাটিতে রাখতে নেই। তাদের অবশ্যই আসন দিতে হয়, প্রদীপকে কোন পাত্র না থাকলে চালের উপরে রাখা হয়, বলা হয় চালের আসনের উপর প্রদীপ রাখলে মা লক্ষ্মী নাকি খুব সন্তুষ্ট হন। অল্প কিছু চাল ছড়িয়ে তার উপর প্রদীপ স্থাপন করলে তাকে চালের আসন দেওয়া বলে, আমরা নিত্যকার পূজোয় এই ভুলগুলো করে থাকি। এই ভুলগুলো অবশ্যই শুধরে নেওয়া উচিত, নাহলে তা বাড়িতে দারিদ্র্যতা নিয়ে আসে।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

বন্ধ করুন