বাংলা নিউজ > ভাগ্যলিপি > Pitra Dosha Remedies : পিতৃ দোষ থেকে মুক্তি পেতে সর্ব পিতৃ অমাবস্যায় করুন এই বিশেষ প্রতিকার

Pitra Dosha Remedies : পিতৃ দোষ থেকে মুক্তি পেতে সর্ব পিতৃ অমাবস্যায় করুন এই বিশেষ প্রতিকার

পিতৃপক্ষের সময়, ১৫ দিন ধরে, জল, শ্রাধ এবং তর্পণ নিবেদন করে পূর্বপুরুষদের সন্তুষ্ট করা হয়।    

Pitra Dosha Remedies: পিতৃ দোষ কী? কখন পিতৃ দোষ হয়? পিতৃ দোষ থেকে মুক্তির উপায়ই বা কী? জেনে নিন এখান থেকে।

জ্যোতিষশাস্ত্র অনুসারে, এমন অনেক ধরনের দোষ রয়েছে, যার কারণে জীবনে সমস্যা আসতে শুরু করে। সেই দোষগুলির মধ্যে একটি হল পিতৃ দোষ। পিতৃদোষের কারণে নানা সমস্যা হতে থাকে।

আশ্বিন মাসে পড়া অমাবস্যা সর্বপিতৃ অমাবস্যা নামেও পরিচিত। এ বছর ২৫ সেপ্টেম্বর রবিবার সর্বপিতৃ  অমাবস্যা পড়ছে। পিতৃপক্ষের সময়, ১৫ দিন ধরে, জল, শ্রাধ এবং তর্পণ নিবেদন করে পূর্বপুরুষদের সন্তুষ্ট করা হয়। যে সমস্ত পূর্বপুরুষদের মৃত্যুর তারিখ জানা নেই তাদের জন্য আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে তর্পণ ও শ্রাদ্ধ করে বিদায় দেওয়া হয়, যা পিতৃ বিসর্জন নামে পরিচিত। এই দিনে পিতৃ সংক্রান্ত কাজ করলে পূর্বপুরুষরা মোক্ষ লাভ করে এবং জাতক পিতৃ দোষ থেকে মুক্তি পায়।

পিতৃ দোষ কী?

জ্যোতিষশাস্ত্রের বিশ্বাস অনুসারে, রাশিফলের দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, সপ্তম, নবম এবং দশম ঘরে সূর্য রাহু বা সূর্য শনি তৈরি হলে পিতৃ দোষ হয়। সূর্য তুলা রাশিতে বা রাহু বা শনির সাথে মিলিত হলে পিতৃ দোষের প্রভাব বৃদ্ধি পায়। এর সাথে পিতৃ দোষ ষষ্ঠ, অষ্টম, দ্বাদশ ঘরে এবং রাহু আরোহণে থাকলেও হয়। পিতৃ দোষের কারণে একজন ব্যক্তির জীবনে অনেক সমস্যা আসে।

পিতৃ দোষ দূর করার প্রতিকার

এই দোষ থেকে মুক্তি পেতে অমাবস্যা তিথিতে পিতৃ সংক্রান্ত কাজ করতে হয়। এই দিন পূর্বপুরুষদের স্মরণ করে পিন্ড দান করা উচিত এবং নিজের ভুলের জন্য ক্ষমাও চাওয়া উচিত।

গরুকে খাওয়ান

এই দিনে গরুকে খাওয়াতে ভুলবেন না। মনে রাখবেন গরুকে শুধুমাত্র সাত্ত্বিক খাবার খাওয়াতে হবে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, গরুকে খাওয়ালে পিতৃদোষ দূর হয়।

উপরিক্ত তথ্য ধর্মীয় মান্যতার উপর আধারিত।

 

বন্ধ করুন