বাংলা নিউজ > ভাগ্যলিপি > Pitra Dosh : আগামীকাল পিতৃ বিসর্জন, জেনে নিন পূর্বপুরুষদের শান্তির প্রতিকার

Pitra Dosh : আগামীকাল পিতৃ বিসর্জন, জেনে নিন পূর্বপুরুষদের শান্তির প্রতিকার

যে সমস্ত পূর্বপুরুষদের মৃত্যুর তারিখ জানা নেই তাদের জন্য আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে তর্পণ ও শ্রাদ্ধ করে বিদায় দেওয়া হয়, যা পিতৃ বিসর্জন নামে পরিচিত।   

Pitra Dosh : মহালয়ার দিন কেন এত বিশেষ? এই দিন পিতৃ দোষ থেকে মুক্তির জন্য কি কি করা উচিত? এই দিন কেন অশ্বত্থ গাছ লাগাবার বিধান রয়েছে? জেনে নিন এখান থেকে।

'পিত্রো যস্য শান্তিঃ, সন্তিষ্ঠাঃ সর্বদেবতাঃ' মানে দেবতাদের সন্তুষ্টি পূর্বপুরুষদের সন্তুষ্টির দিকে নিয়ে যায়। পিতৃপক্ষের সময়, ১৫ দিন ধরে, জল, শ্রাদ্ধ এবং তর্পণ নিবেদন করে পূর্বপুরুষদের সন্তুষ্ট করা হয়।

যে সমস্ত পূর্বপুরুষদের মৃত্যুর তারিখ জানা নেই তাদের জন্য আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে তর্পণ ও শ্রাদ্ধ করে বিদায় দেওয়া হয়, যা পিতৃ বিসর্জন নামে পরিচিত। এই দিনে পিতৃ সংক্রান্ত কাজ করলে পূর্বপুরুষরা মোক্ষ লাভ করে এবং জাতক পিতৃ দোষ থেকে মুক্তি পায়।

এবার পিতৃপক্ষের বিসর্জন ২৫ সেপ্টেম্বর রবিবার। এই তিথিতে যে ব্যক্তির মৃত্যু তারিখ জানা নেই তার পরিবার তর্পণ, শ্রাদ্ধ করে। যারা পিতৃপক্ষে ১৫ দিন ধরে তর্পণ করেন তারাও পিতৃপক্ষের উদ্দেশ্যে এই দিনে ব্রাহ্মণ ভোজ প্রদানের মাধ্যমে দান ও দান করেন।

পিতৃদোষের শান্তির জন্য ত্রিপিন্ডি শ্রাদ্ধ করার সাথে সাথে গীতা, রুদ্রাধ্যায়ীর পুরুষসূক্ত, ব্রহ্মসূক্ত ইত্যাদি পাঠ করা উচিত। অশ্ব্থ্থ গাছের মূলে ভগবান বিষ্ণুর পূজা করার পর গরুর দুধ নিবেদন করুন। পূর্বপুরুষদের অভিশাপ থেকে মুক্তি পেতে ওই দিন অশ্ব্থ্থ গাছ লাগানোরও বিধান রয়েছে। পিতৃ বিসর্জনের দিনে পিতৃলোক থেকে আসা পূর্বপুরুষদের বিদায় দেওয়া হয়।

উপরিক্ত তথ্য ধর্মীয় মান্যতার উপর আধারিত।

 

ভাগ্যলিপি খবর

Latest News

ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.