বাংলা নিউজ > ভাগ্যলিপি > Shraban Month 2022: শিব ঠাকুরের রোষের মুখে পড়তে পারেন, শ্রাবণ মাসে ভুলেও এইসব কাজ করবেন না

Shraban Month 2022: শিব ঠাকুরের রোষের মুখে পড়তে পারেন, শ্রাবণ মাসে ভুলেও এইসব কাজ করবেন না

Shraban Month 2022: ভগবান শংকরের কাছে শ্রাবণ মাস খুবই প্রিয়।

Shraban Month 2022: শ্রাবণ মাসে ভগবান শিবকে খুশি করার জন্য ভক্তরা অনেক কিছু করেন। এটা বিশ্বাস করা হয় যে শ্রাবণ মাসে ভগবান শিব তাঁর ভক্তদের দ্রুত ফল দেন।

ভগবান শংকরের কাছে শ্রাবণ মাস খুবই প্রিয়। মনে করা হয়, শ্রাবণ মাসে ভোলেবাবা সন্তুষ্ট হলে ভক্তদের উপর আশীর্বাদ বর্ষণ করেন। এটাও বিশ্বাস করা হয় যে শিবের কৃপায় ভক্তদের মনস্কামনা পূরণ হয়। শাস্ত্র অনুযায়ী, শ্রাবণ মাসে কয়েকটি বিষয়ের বিশেষভাবে যত্ন নেওয়া উচিত। শ্রাবণ মাসে কিছু ভুল এড়িয়ে চলতে হবে।

১. শ্রাবণ মাসে বেগুন খাওয়া উচিত নয়। বেগুন একটি অপবিত্র সবজি হিসেবে বিবেচিত হয়। এই কারণেই দ্বাদশী ও চতুর্দশীতে মানুষ বেগুন এড়িয়ে চলেন।

২. শ্রাবণ মাসে দুধ দিয়ে শিবলিঙ্গের অভিষেক খুবই শুভ বলে মনে করা হয়। এই কারণেই এই মাসে দুধ পান করা এড়িয়ে চলতে হবে।

৩. ভগবান শিবের উপাসনার সময় কিছু জিনিস দেওয়া এড়িয়ে চলা উচিত। শিবলিঙ্গে হলুদ, সিঁদুর ইত্যাদি নিবেদন করা উচিত নয়। বেলপাতা, গাঁজা ও ধুতরো ফুল ভোলেনাথের খুব প্রিয়।

৪. এই পবিত্র মাসে কাউকে অপমান করবেন না। তর্ক-বিতর্ক পরিহার করতে হবে এবং কথাবার্তায় সংযম রাখতে হবে।

৫. শ্রাবণ মাসে দরজায় আসা গরু বা ষাঁড়কে তাড়িয়ে দেবেন না। এই জাতীয় প্রাণীদের কিছু খেতে দিন। ষাঁড়কে হত্যা করা ভগবান শিবের যাত্রা নন্দীর অপমান বলে মনে করা হয়।

৬. শ্রাবণ মাসে শরীরে তেল মাখানো থেকে বিরত থাকুন। এই মাসে শরীরে তেল মাখা অশুভ বলে মনে করা হয়।

৭. পুজোর সময় ভগবান শিবকে কেতকীকে ফুল নিবেদন করা উচিত নয়।

8. এই মাসে দিনের বেলা ঘুমানো এড়িয়ে চলুন।

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে যে সব কথা বলা হয়েছে, তা পুরোপুরি সঠিক হবে, এমন দাবি করছে না হিন্দুস্তান টাইমস বাংলা। পুরোটাই জ্যোতিষীদের বক্তব্য তুলে ধরা হয়েছে।)

বন্ধ করুন