বাংলা নিউজ > ভাগ্যলিপি > Shani Jayanti 2022 Date and Time: শনি জয়ন্তী ২০২২ কবে, কোন সময়ে পড়ছে? গৃহস্থের সুখ, শান্তিতে কিছু টোটকা
 শনি জয়ন্তী ও বট সাবিত্রী পুজো পড়ছে একই দিনে। 

Shani Jayanti 2022 Date and Time: শনি জয়ন্তী ২০২২ কবে, কোন সময়ে পড়ছে? গৃহস্থের সুখ, শান্তিতে কিছু টোটকা

  • ৩০মে সকাল ৭ টা ১২ মিনিট থেকে সর্বার্থ সিদ্ধি যোগ শুরু হচ্ছে। আর তা বিকেল ৫ টা ২৪ মিনিট পর্যন্ত থাকছে। ৩০ মে সূর্যোদয় থেকে শুরু করে ১১. ৩৯ মিনিট পর্যন্ত সুকর্মা যোগ রয়েছে।

২০২২ সালের মে মাস জ্যোতিষ শাস্ত্রের দিক থেকে বিভিন্নভাবে গুরুত্বপূর্ণ। এই মাসে সদ্য ঘটেছে চন্দ্রগ্রহণ। তারসঙ্গেই ছিল বুদ্ধ পূর্ণিমা। এরপর রয়েছে একাধিক বিশেষ যোগ যা জ্যোতিষমতে খুবই গুরুত্বপূর্ণ। মাসের শেষের দিকে রয়েছে ৩০ মে শনি জয়ন্তী। সেই দিন শনি জয়ন্তী ছাড়াও রয়েছে আরও এক বিশেষ সময়কাল। একই দিনে পড়েছে বিরল যোগ। দেখে নেওয়া যাক এমন দিনে জ্যোতিষ মতের টোটকাগুলিও।

শনি জয়ন্তী কবে, কখন পড়ছে?

মে মাসের ৩০ তারিখে পড়ছে শনি জয়ন্তী। কৃষ্ণ পক্ষের অমাবস্যায় এই শনি জয়ন্তী প্রতিবার পালন করা হয়। ধার্মিক মতে, এমন দিনে জন্মগ্রহণ করেছিলেন স্বয়ং শনিদেব। এমন দিনে দান ও পূণ্যস্নান করার বিভিন্ন মাহাত্ম্য রয়েছে। এমন দিনে শনি দেবের কৃপা পেতে হলে তাঁকে সন্তুষ্ট করে পুজোপাঠ করা উচিত। তাতে বিভিন্ন শনিদোষ থেকে মুক্তি পাওয়া যায় বলে বিশ্বাস। পঞ্জিকা মতে শনি জয়ন্তী ৩০ মে সোমবার পড়ছে। অমাবস্যা পড়ছে ১৯ মে দুপুর ২ টো ৫৪ মিনিট থেকে। আর ৩০ মে বিকেল ৫ টায় তা শেষ হচ্ছে।

শনি জয়ন্তীতে বিরল যোগ

৩০মে সকাল ৭ টা ১২ মিনিট থেকে সর্বার্থ সিদ্ধি যোগ শুরু হচ্ছে। আর তা বিকেল ৫ টা ২৪ মিনিট পর্যন্ত থাকছে। ৩০ মে সূর্যোদয় থেকে শুরু করে ১১. ৩৯ মিনিট পর্যন্ত সুকর্মা যোগ রয়েছে। এমন সময়কাল যেকোনও শুভ কাজের পক্ষে দারুন ভাল। এছাড়াও শনি জয়ন্তীর দিন পড়ছে সোমাবতী অমাবস্যা। সেদিনই রয়েছে বট সাবিত্রী ব্রত পালনের দিন। জীবনসঙ্গীকে দাম্পত্য প্রেম-সুখে ভরিয়ে রাখেন এই রাশির জাতক জাতিকারা, বলছে জ্যোতিষ

শনি জয়ন্তীর দিন রয়েছে সোমাবতী অমাবস্যা, পড়েছে বট সাবিত্রী যোগ। বট সাবিত্রীর দিনে বহু টোটকা পালনে সংসারে সুখ আসে বলে মনে করা হয়। মূলত, এমন দিনে বটবৃক্ষে জলদান করে পুজো করা হয়। স্বামীর দীর্ঘায়ু কামনায় এমন পুজোপাঠ চলে। চোখে মুখে মিথ্য়া বলতে 'ওস্তাদ' এঁরা! জ্যোতিষ মতে কোন রাশিগুলির জাতক-জাতিকারা এমন

- বট সাবিত্রীর দিনে বট গাছে চন্দনের টিপ দিয়ে পুজোপাঠ করুন। পুজোর থালা সাজিয়ে এমন দিনে বট বৃক্ষের পুজোর সময় মনের ইচ্ছামতো কিছু কামনা করলে মেলে কাঙ্খিত ফল।

-শনি জয়ন্তী উপলক্ষ্যে দেবতাকে নীল ফুল দিয়ে করুন পুজো। এরসঙ্গে কাজল, আবিরও পুজোয় দিতে বলা হচ্ছে। এতে সংসারে সুখ আসে বলে মনে করা হয়।

-শনি জয়ন্তীর দিন শনিদেবকে তেলের কোনও জিনিস অর্পণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

বন্ধ করুন