বাংলা নিউজ > ভাগ্যলিপি > Solar Eclipse 2021: কবে হতে চলেছে সূর্যগ্রহণ? কখন হবে? কোন রাশির উপর সবথেকে বেশি প্রভাব পড়বে?
দিনকয়েক আগেই হয়েছে আংশিক চন্দ্রগ্রহণ। এবার আগামী ৪ ডিসেম্বর (শনিবার) হতে চলেছে সূর্যগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দিনকয়েক আগেই হয়েছে আংশিক চন্দ্রগ্রহণ। এবার আগামী ৪ ডিসেম্বর (শনিবার) হতে চলেছে সূর্যগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Solar Eclipse 2021: কবে হতে চলেছে সূর্যগ্রহণ? কখন হবে? কোন রাশির উপর সবথেকে বেশি প্রভাব পড়বে?

  • সূর্যগ্রহণের সময় কী কী সতর্কতা অবলম্বন করতে হবে?

দিনকয়েক আগেই হয়েছে আংশিক চন্দ্রগ্রহণ। এবার আগামী ৪ ডিসেম্বর (শনিবার) হতে চলেছে সূর্যগ্রহণ। যা চলতি বছরের শেষ তথা দ্বিতীয় সূর্যগ্রহণ হতে চলেছে। বৈজ্ঞানিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল সূর্যগ্রহণ। 

সূর্যগ্রহণের সময় জানেন?

আগামী ৪ ডিসেম্বর হবে সূর্যগ্রহণ। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে সূর্যগ্রহণ হবে। সকাল ১০ টা ৫৯ মিনিট থেকে শুরু হবে গ্রহণ। চলবে দুপুর তিনটে ৭ মিনিট পর্যন্ত।

কোন কোন দেশ থেকে সূর্যগ্রহণ দেখা যাবে?

আফ্রিকা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আমেরিকা এবং অ্যান্টার্কটিকা থেকে সেই গ্রহণ দেখা যাবে। কিন্তু ভারত থেকে সেই গ্রহণ পরিলক্ষিত হবে না। তার ফলে ভারতে সূচক কালে প্রয়োজ্য হবে না।

কোন কোন রাশির জাতকদের উপর প্রভাব পড়বে?

জ্যোতিষশাস্ত্রে সূর্যগ্রহণকে অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, সূর্যগ্রহণকে অশুভ বলে মনে করা হয়ে থাকে। সেইসময় কোনও শুভ বা মাঙ্গলিক কাজ করা হয় না। মন্দিরের দরজা বন্ধ রাখা হয়। বৃশ্চিক রাশি এবং অনুরাধা ও জ্যৈষ্ঠ নক্ষত্রের উপর সূর্যগ্রহণের সর্বাধিক প্রভাব পড়বে।

সূর্যগ্রহণের সময় সতর্কতা

বিশেষজ্ঞদের মতে, খালি চোখে সূর্যগ্রহণ দেখা যাবে না। তাতে রেটিনার ম্যাকুলা ক্ষতিগ্রস্ত হতে পারে। তার জেরে আংশিক দৃষ্টিক্ষমতা হারিয়ে যেতে পারে। ওকখার্ড হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ সন্দীপ কাটারিয়া বলেছেন, ‘সূর্যগ্রহণের মতো চন্দ্রগ্রহণে কোনও ক্ষতি হয় না। যাঁরা সূর্যগ্রহণ খালি চোখে দেখেন, তাঁরা আংশিকভাবে দৃষ্টিশক্তি হারাতে পারেন। কিন্তু চন্দ্রগ্রহণ যথেষ্ট সুরক্ষিত। তা খালি চোখেই দেখা যায়।’ সঙ্গে তিনি বলেছেন, সূর্যগ্রহণের ক্ষেত্রে চোখের মধ্যবর্তী অংশ ক্ষতিগ্রস্ত হয়।

বন্ধ করুন