বাংলা নিউজ > ভাগ্যলিপি > Solar Eclipse 2021: শনি জয়ন্তীর দিনে বছরের প্রথম সূর্যগ্রহণ, জানুন কী করবেন না
দুপুর ১টা ৪১ মিনিটে সূর্য গ্রহণ শুরু হবে এবং সন্ধে ৬টা ৪১ মিনিটে শেষ হবে।
দুপুর ১টা ৪১ মিনিটে সূর্য গ্রহণ শুরু হবে এবং সন্ধে ৬টা ৪১ মিনিটে শেষ হবে।

Solar Eclipse 2021: শনি জয়ন্তীর দিনে বছরের প্রথম সূর্যগ্রহণ, জানুন কী করবেন না

  • চলতি বছর ১০ জুন বৃহস্পতিবার শনি জয়ন্তী পালিত হবে। এ বছর শনি জয়ন্তীর দিনেই বছরের প্রথম সূর্য গ্রহণের ঘটনা ঘটতে চলেছে।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী প্রতিবছর জৈষ্ঠ্য মাসের অমাবস্যা তিথিতে শনি জয়ন্তী পালিত হয়। চলতি বছর ১০ জুন বৃহস্পতিবার শনি জয়ন্তী পালিত হবে। এ বছর শনি জয়ন্তীর দিনেই বছরের প্রথম সূর্য গ্রহণের ঘটনা ঘটতে চলেছে। ভারতে এই গ্রহণ পূর্ণ রূপে দেখা যাবে না এবং এর সূতক কালও গণ্য হবে না। তবে শনি জয়ন্তীর দিনে সূর্য গ্রহণ লাগা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা। এদিন জাতকদের বিশেষ কিছু বিষয় নজরে রাখা উচিত।

গ্রহণের সময় ও কোথায় দেখা দেবে

দুপুর ১টা ৪১ মিনিটে সূর্য গ্রহণ শুরু হবে এবং সন্ধে ৬টা ৪১ মিনিটে শেষ হবে। অর্থাৎ মোট ৫ ঘণ্টা পর্যন্ত গ্রহণ থাকবে। দক্ষিণ আমেরিকা, আন্টার্কটিকা, দক্ষিণ পশ্চিম আফ্রিকা, প্রশান্ত মহাসাগর এবং আইসল্যান্ডে এই গ্রহণ দেখা যাবে।  তবে ভারতের সমস্ত অংশে এই গ্রহণ দেখা যাবে না।

শনি জয়ন্তীর দিনে সূর্য গ্রহণ লাগছে। সূর্য শনির পিতা। এ সময় সূর্যের প্রভাবের কারণে বক্রিদশা চলছে শনির। আবার শনির বক্রি দশার কারণে গ্রহণের প্রভাবও অত্যধিক বেড়ে যেতে পারে। তাই গ্রহণকালে বিশেষ সাবধানতা অবলম্বন করা জরুরি।

গ্রহণ কালে পাপ ও পুণ্যের প্রভাব বহুগুণ বৃদ্ধি পায়। শনি ন্যায়দাতা, তাই গ্রহণের সময় কারও ক্ষতি করতে নেই আবার নিজের মনে কারও প্রতি হিংসার অনুভূতি রাখতে নেই।

  • গ্রহণের সময় লোহার জিনিস, অস্ত্র-শস্ত্র স্পর্শ করতে নেই। কারণ লোহা শনির ধাতু।
  • মেশিন ব্যবহার করে কোনও কাজ করবেন না। কিছু ক্ষণের জন্য কাজ বন্ধ রাখুন। চোরাবালি বা এমন কোনও স্থান থেকে দূরে থাকুন।
  • ভারতীয় সময় অনুযায়ী রাতে সূর্য গ্রহণ লাগবে। এমনিতে গ্রহণের সময় ঘুমানো উচিত নয়। তবে রাতে লাগার কারণে ঘুমানো যেতে পারে।
  • গ্রহণকালে শনি ও সূর্যের মন্ত্র জপ করা শুভ।

বন্ধ করুন