বাংলা নিউজ > ভাগ্যলিপি > Solar Eclipse 2022: কালীপুজোয় গ্রহণের কালো ছায়া! তৈরি হচ্ছে বিশেষ যোগ, জেনে নিন কী কী করবেন এদিন
কালীপুজোয় সূর্যগ্রহণ। কী করবেন এদিন?

Solar Eclipse 2022: কালীপুজোয় গ্রহণের কালো ছায়া! তৈরি হচ্ছে বিশেষ যোগ, জেনে নিন কী কী করবেন এদিন

  • Solar Eclipse 2022: কার্তিক মাসের অমাবস্যা তিথিতে কালীপুজো হয় এ বছর ২৪ অক্টোবর কালীপুজো পড়েছে। এবারের কালীপুজোর দিন রাতে সূর্য গ্রহণের সূতক কাল পড়ছে এবং বিশেষ একটি যোগ তৈরি হচ্ছে।

২০২২ সালের দ্বিতীয় সূর্যগ্রহণ ২৫ অক্টোবর ঘটবে। জ্যোতিষীদের মতে, ২৫ অক্টোবর সন্ধ্যা ৪:২৯ থেকে শুরু হয়ে ৫:২৪ পর্যন্ত সূর্যগ্রহণ থাকবে। তবে ভারতে সূর্যগ্রহণ দেখা যাবে না। দীপাবলির পরের দিন কার্তিক শুক্লা প্রতিপদে গোবর্ধন পূজা এবং অন্নকূট উৎসব পালিত হয়। 

কোথায় দেখা যাবে গ্রহণ: ইউরোপ, আফ্রিকা মহাদেশের উত্তর-পূর্ব অংশ, এশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং আটলান্টিক মহাদেশে সূর্যগ্রহণ দেখা যাবে।

দীপাবলি ২০২২ শুভ মুহূর্ত: কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথি ২৪ অক্টোবর বিকেল ০৫.২৮ মিনিট থেকে শুরু হয়ে ২৫ অক্টোবর বিকেল ০৪.১৮টা পর্যন্ত চলবে। কিন্তু এর সুতক সময় শুরু হয় ১২ ঘণ্টা আগে থেকে। তাই দীপাবলির রাত ২টো থেকে সূর্যগ্রহণের সূতক সময় শুরু হবে।

কালীপুজোর রাতকে তন্ত্র-ধ্যানের জন্য শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এই সময়ে দেবী কালীর পূজা করা হয়। মহানিশীথ কালের সময় ২৪ অক্টোবর রাত ১০.৫৫ থেকে ২৫ অক্টোবর দুপুর ১.৫৩ পর্যন্ত হবে।

বন্ধ করুন