বাংলা নিউজ > ভাগ্যলিপি > আজ অনন্ত চতুর্দশীতে সৃষ্টি হয়েছে মঙ্গল বুধাদিত্য যোগ, আজকের পুজোয় মিলবে বিশেষ ফল
শেষনাগ বিষ্ণুর অতিপ্রিয় এবং শেষনাগের অপর নাম অনন্ত।
শেষনাগ বিষ্ণুর অতিপ্রিয় এবং শেষনাগের অপর নাম অনন্ত।

আজ অনন্ত চতুর্দশীতে সৃষ্টি হয়েছে মঙ্গল বুধাদিত্য যোগ, আজকের পুজোয় মিলবে বিশেষ ফল

  • জ্যোতিষীদের মতে এ বছরের অনন্ত চতুর্দশীতে মঙ্গল বুধাদিত্য যোগ সৃষ্টি হচ্ছে। কারণ এদিন কন্যা রাশিতে এক সঙ্গে বিচরণ করছে মঙ্গল, বুধ ও সূর্য।

আজ, রবিবার অনন্ত চতুর্দশী। প্রতিবছর ভাদ্র মাসের চতুর্দশী তিথিতে অনন্ত চতুর্দশী পালিত হয়। এদিন বিষ্ণুর অনন্ত রূপের পুজো করা হয়। পাশাপাশি এদিনই ১০ দিন ব্যাপী গণেশ উৎসবের সমাপ্তি ঘটে এবং গণেশের বিসর্জন করা হয়। আজকের দিনে নারায়ণকে ১৪ গিঁঠের অনন্ত সূত্রের পুজো করা হয় এবং বিষ্ণুকে সেই সুতো বাঁধার পর, পুজো শেষ পুরুষ ও মহিলারা যথাক্রমে নিজের ডান ও বাঁ হাতে সেই সুতো বাঁধেন।

জ্যোতিষীদের মতে এ বছরের অনন্ত চতুর্দশীতে মঙ্গল বুধাদিত্য যোগ সৃষ্টি হচ্ছে। কারণ এদিন কন্যা রাশিতে এক সঙ্গে বিচরণ করছে মঙ্গল, বুধ ও সূর্য। এই তিন গ্রহের যুতির কারণে এই মঙ্গল বুধাদিত্য যোগ সৃষ্টি হয়েছে। এই বিশিষ্ট যোগে পুজো করলে ব্যক্তির সমস্ত বাধা দূর হয় এবং মনোস্কামনা পূর্ণ হয়। অনন্ত চতুর্দশীর দিন তিনটি কাজ করলে শুভ ফল পাওয়া যায়--

উপবাস করুন- হিন্দু ধর্মে অনন্ত চতুর্দশীর ব্রতকে পুণ্যদায়ক মনে করা হয়। পাশা খেলায় সর্বস্ব হারানোর পর, কৃষ্ণের পরামর্শে অনন্ত চতুর্দশীর উপবাস করেন তাঁরা। তার পরই এক এক করে নিজের রাজ্যপাট ফিরে পান। 

পুজো করুন- এদিন শ্রদ্ধা ও ভক্তি ভরে বিষ্ণুর পুজো করা উচিত। পুজোয় শেষনাগের ওপর বিরাজমান বিষ্ণুর ছবি রাখা উচিত। শেষনাগ বিষ্ণুর অতিপ্রিয় এবং শেষনাগের অপর নাম অনন্ত। পুজোয় রেশমের সুতোয় ১৪ গিঁঠের সুতোর পুজো করুন। এটি বিষ্ণু সৃষ্ট ১৪ লোকের প্রতীক। 

বিষ্ণু সহস্ত্রনাম জপ করুন- অনন্ত চতুর্দশীর দিনে বিষ্ণু সহস্ত্রনাম জপ করুন। এর ফলে নারায়ণ প্রসন্ন হন। 

বন্ধ করুন