বাংলা নিউজ > ভাগ্যলিপি > Manasa Puja 2022: সাপের প্রকোপ থেকে বাচতে ভগবান শিবের মানস কন্যার পূজা করা হয়, এটাই বিশ্বাস
সাপের প্রকোপ থেকে বাচতে ভগবান শিবের মানস কন্যার পূজা করা হয়, এটাই বিশ্বাস

Manasa Puja 2022: সাপের প্রকোপ থেকে বাচতে ভগবান শিবের মানস কন্যার পূজা করা হয়, এটাই বিশ্বাস

  • Manasa Puja 2022: বিশ্বাস করা হয় যে শিবের কন্যা মা মনসা হলেন সাপের দেবী। মা মনসার পূজা করলে সাপের কামড় থেকে নিরাপদ থাকা যায় এবং সর্প দোষ থেকেও মুক্তি পাওয়া যায়।

মনসা পূজা ঝাড়খণ্ড, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং পার্শ্ববর্তী অঞ্চলের অন্যতম প্রধান উত্‍সব। তবে সারা দেশেই দেবীর পূজা হয়। এ উপলক্ষে মন্দিরে মা মনসার আকর্ষণীয় ও বিশাল মূর্তি স্থাপন করা হয়। মনসা মঙ্গলের গানে চারদিকের আকাশ মুখরিত হয়ে ওঠে ।

মা মনসা সাপের দেবী,তাকে শিব পুত্রী, বিষের দেবী, কাশ্যপ পুত্রী এবং নাগমাতা হিসাবেও বিবেচনা করা হয়। সাধারণত বর্ষাকালে দেবী মনসার পূজা করা হয়, কারণ সেই সময়ে সাপ বেশি সক্রিয় থাকে। বাংলা ও ওড়িয়া পঞ্চাং অনুসারে নাগ পঞ্চমী, শ্রাবণ সংক্রান্তি, ভাদ্র সংক্রান্তি এবং আশ্বিন সংক্রান্তির দিনে মা মনসার পূজা করা হয়।

বিশ্বাস অনুসারে, মা মনসা দেবী ভগবান শিবের মানস পুত্রী। একই সাথে, পুরাণে এটিও উল্লেখ আছে যে তিনি ঋষি কাশ্যপের মন থেকে জন্মগ্রহণ করেছিলেন। কিছু গ্রন্থ অনুসারে, ভগবান শিব নাগরাজ বাসুকির বোন পাওয়ার ইচ্ছা পূরণের জন্য তাকে মনসা দেবীর কাছে উপস্থাপন করেছিলেন। 

 মনসা দেবী যারা ভক্তি সহকারে পূজা করেন সেই ভক্তদের প্রতি অত্যন্ত দয়ালু এবং করুণাময় । মনসা দেবীর উপাসনা প্রধানত ভারতের উত্তর-পূর্ব অঞ্চলে কেন্দ্রীভূত। মাতা মনসা দেবী, নাম অনুসারে, দেবী যিনি ভক্তদের মনের সমস্ত ইচ্ছা পূরণ করেন। তার ভক্তদের সুরক্ষায় সাপ সর্বদা উপস্থিত থাকে। দেবীর মূর্তিতে, তার কোলে ও মুকুটে তার এই বিশ্বাসী পুত্রকে দেখানো হয়।

অনেকের বাড়িতেও মনসা দেবীর পূজা হয়। এ উপলক্ষে দেবীর আকর্ষণীয় মূর্তি স্থাপন করা হয়। একনিষ্ঠ চিত্তে পূজা করলে ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন তিনি। পুরো পরিবার একত্রে বসে দেবীর পূজা করে। মা মনসা করুণাময় দেবী। তার পূজা অশুভ বাধা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

 

বন্ধ করুন