বাংলা নিউজ > ভাগ্যলিপি > Bijoya Dashami: বিজয়া দশমীতেই পালন করা হয় আর এক পুজো, বেশি মানুষ জানেন না এই পুজোর কথা

Bijoya Dashami: বিজয়া দশমীতেই পালন করা হয় আর এক পুজো, বেশি মানুষ জানেন না এই পুজোর কথা

দুর্গাপুজোর শেষ দিনে করা হয় আর একটি পুজো। 

Subho Bijoya Dashami: দুর্গাপুজোর শেষ দিনে, মানে বিজয়া দশমীতেই পালন করা হয় আরও একটি পুজো। একে বলে অপরাজিতা পুজো। এর কথা খুব বেশি মানুষের জানা নেই। কেন জানেন?

দুর্গা পুজোর শেষ। আর তার পরেই এই পুজোর শুরু। তবে বেশি ক্ষণের জন্য নয়। দেবীর বিসর্জনের পরেই দশমীতে হয় এই পুজো। এ নাম অপরাজিতা পুজো। কেন এই পুজো করা হয়? এর পিছনে থাকা কাহিনিটাই বা কী?

দেবী অপরাজিতাকে আদিশক্তিরই অন্য এক অন্য রূপ বলে মনে করা হয়। কথিত আছে, স্বয়ং রামচন্দ্র দেবী অপরাজিতার পূজো প্রচলন করেছিলেন। শত্রুকে দমনের জন্য এই পুজো করা হয়।

এই পুজো সাধারণের পুজো নয়। তাই খুজব বেশি মানুষ এর কথা জানেন না। পুরোহিতরা চুপচাপ এই পুজোটি সেরে ফেলেন। দেবীর বিসর্জনের পরে এই পুজোটি করা হয়। 

দুর্গাপুজোর প্রতিমা বিসর্জনের পরই হয় দেবী অপরাজিতার বোধন হয়। মনে করা হয়, দেবী অপরাজিতা দেবী দুর্গারই এক রূপ। সাদা অপরাজিতা গাছকেই দেবী রূপে কল্পনা করে এই পুজোটি করা হয়। আধুনিক নগর সভ্যতায় কাজটি কঠিন। কিন্তু আগে এই দিনে অপরাজিতা গাছের চারা রোপণ করা হত। পুজোর শেষে ভক্তদের হাতে সেই গাছের ডাল বেঁধে দেওয়া হত দেবীর বিজয়ের পর্তীক হিসাবে।।

কৌটিল্যর অর্থশাস্ত্র অনুযায়ী, কোনও রাজা যদি দশমীর পরে বিজয় যাত্রা শুরু করেন, তাহলে তাঁকে যুদ্ধে পরাজয় স্বীকার করতে হয় না। পণ্ডিত রঘুনন্দনের তিথিতত্ত্ব গ্রন্থেও রয়েছে এই বিশেষ পুজোর কথা।

দেবীর বিসর্জনের পরেও যে দেবী থেকে যান বিজয়ের প্রতীক হিসাবে, সেটিই প্রমাণ করতে অপরাজিতা পুজো করা হয়। দেবীর সর্ব সময়ের উপস্থিতির প্রার্থনার জন্যও এই পুজোর প্রচলন রয়েছে বলেই শোনা যায়। তবে সর্ব সাধারণ এই পুজোয় অংশ নেন না। এটি একেবারেই পুরোহিতদের প্রথা এবং আচার।

ভাগ্যলিপি খবর

Latest News

হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন? কাশ্মীরের গ্রামে বন্ধুদের নিয়ে, সারা যেন পাহাড়ি কন্যে...! ক্ষমা করে দিন, মমতার ছবি বুকে নিয়ে পাড়ায় পাড়ায় ঘুরছেন TMC নেতা, দিদির নির্দেশ! যেন অকাল হোলি! দোলের মতো করেই হয় রাধিকা-অনন্তের গায়ে হলুদ 'সূর্য' দেখেই বিক্রমকে ভালোবাসায় ভরে দিল আট থেকে আশি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.