বাংলা নিউজ > ভাগ্যলিপি > Subho Bijoya Dashami: বিজয়ায় সিঁদুর খেলার কারণ কী? কাদের সিঁদুর খেলায় নিষেধ ছিল আগে

Subho Bijoya Dashami: বিজয়ায় সিঁদুর খেলার কারণ কী? কাদের সিঁদুর খেলায় নিষেধ ছিল আগে

কেন বিজয়া দশমীতে সিঁদুর খেলা হয়?

Subho Bijoya Dashami: বিজয়া দশমীতে সিঁদুর খেলায় মাতেন অনেকেই। কিন্তু জানেন কি কেন এদিন সিঁদুর খেলা হয়?

এবছরের মতো দুর্গাপুজো প্রায় শেষ। আজই বিজয়া দশমী। মা দুর্গাকে বিদায় দেওয়ার পালা। এদিন আরও অনেক কিছুর পাশাপাশি মহিলারা সিঁদুর খেলাতেও মেতে ওঠেন। কিন্তু কেন এই সিঁদুর খেলা হয়? জানা আছে কি তার কারণ? 

দেবী প্রতিমা বিসর্জনের আগে বাড়ির বা পাড়ার মহিলারা তার সামনে সিঁদুর খেলায় মাতেন। হালে এটি আরও বেশি করে জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু এর পিছনে থাকা কারণটি অনেকেই জানেন না।

এর পিছনে রয়েছে পৌরাণিক কাহিনি। আর সেখান থেকেই উঠে এসেছে সিঁদুর খেলার একাধিক কারণ।

  • দেবী দুর্গার সঙ্গে মহিষাসুরের লড়াই চলেছিল টানা নয় দিন। নয় দিন যুদ্ধের পরে এই বিজয়া দশমীতেই তিনি জয়লাভ করেন। ফলে এই দিনটি উদ্‌যাপনের উদ্দেশ্যে সিঁদুর খেলা হয় বলে মত অনেকের। অনেকের মতেই এই সিঁদুর আসলে বিজয়ের প্রতীক। 
  • অনেকের মতে, যেহেতু সিঁদুর ব্রহ্মের প্রতীক, তাই বিবাহিত নারীদের কাছে সিঁদুর খেলার অর্থ হল ব্রহ্মের আশীর্বাদ পাওয়া। আর সেটি পেলে স্বামী এবং সংসারের মঙ্গল হয়। সেই কারণেই তাঁরা সিঁদুর খেলেন। 
  • আর এক মত হল, দেবী দুর্গা যেহেতু বিবাহিতা, তাই তাঁকে বাপের বাড়ি থেকে বিদায় জানানোর সময়ে সিঁদুর পরিয়েই দেওয়াই নিয়ম। আর সেখান থেকেই সিঁদুর খেলার জন্ম। তার সঙ্গে মিষ্টিমুখ করানোর রেওয়াজ বলেও মনে করা হয়।

কাদের সিঁদুর খেলায় নিষেধ ছিল আগে?

সিঁদুর হিন্দু মহিলাদের বিবাহের প্রতীক হিসাবে পরিচিত। আগে সধবারা সিঁদুর খেলায় অংশ নিতেন। যদিও অবিবাহিত মহিলাদের সিঁদুর খেলায় নিয়ম ছিল না। তখন শুধুমাত্র বিবাহিতরাই এই খেলায় অংশ নিতেন। অবিবাহিতরা এই খেলায় অংশ নিতে পারতেন না। যদিও এখন এই নিয়ম আর মানা হয় না। সকলেই নিজের মতো করে আনন্দযজ্ঞে অংশগ্রহণ করেন। 

ভাগ্যলিপি খবর

Latest News

ওডিআই বিশ্বকাপে পারফর্ম করেও ব্রাত্য! শ্রীলঙ্কা সিরিজে সুযোগ পেয়ে জবাব রাহুলের… গুরু পূর্ণিমায় বিরল যোগ! ৩ রাশির সামনে সুখের সময়, কমবে সাংসারিক জটিলতা দিদি মমতার ডাকে সাড়া দিয়ে আসছেন ভাই অখিলেশ, দেখা যাবে একুশের মঞ্চে রোহিত বা স্কাই কি আসছেন KKR-এ? DC ছাড়ছেন পন্ত? কোন দলে যাবেন? সামনে বড় তথ্য ‘‌আমাকে কি পেতে চাও?‌’‌ ভেসে উঠল ভিডিয়ো কলে নগ্ন ছবি, প্রতারণা চক্র ফাঁস পুলিশের কেন নিজের গড়ে পরাজয় হয়েছে? সোনিয়ার কাছে রিপোর্ট দিলেন অধীর, অমত শীর্ষ নেতারা পরকিয়ার জেরে গর্ভবতী, প্রসবের কয়েক ঘণ্টার মধ্যে সদ্যোজাতকে পুঁতে ফেললেন মা SA20-তে MI কেপটাউনের হয়ে খেলবেন বেন স্টোকস! কত টাকা পাবেন ইংল্যান্ড অধিনায়ক? ‘আম্বানিদের সঙ্গে ১১বছর ছিলাম, অনন্তের জন্য নিবেদিত প্রাণ ছিল, আজ ওরই বিয়েতে…’ 'তাঁকে গুজরাট থেকে আনেন নন-বায়োলজিকাল PM', UPSC প্রধানের পদত্যাগে তোপ কংগ্রেসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.