বাংলা নিউজ > ভাগ্যলিপি > Surya Grahan 2022: শনিবারের অমাবস্যায় সূর্যগ্রহণ এই সপ্তাহেই! কিছু টোটকা একনজরে
সূর্যগ্রহণ (PTI)
সূর্যগ্রহণ (PTI)

Surya Grahan 2022: শনিবারের অমাবস্যায় সূর্যগ্রহণ এই সপ্তাহেই! কিছু টোটকা একনজরে

  • জ্যোতিষমতে বলা হচ্ছে, এমন দিনে ভোরে স্নান পর্ব সেরে ফেলতে হবে। অমাবস্যার দিন পিণ্ডদানের উপযুক্ত সময়কাল। এছাড়াও পূর্ব পুরুষের জন্য তর্পণ বা শ্রাদ্ধ কর্ম এই সময় খুবই ভাল ফল দেয়। জ্যোতিষবিদরা বলছেন, এই দিনে শনিদেবের পুজো সঠিকভাবে করলেও মিলতে পারে কার্যকরী ফল।

হাতে আর মাত্র কয়েকটা দিন। তারপরই আসতে চলেছে ২০২২ সালের প্রথম সূর্যগ্রহণ। ৩০ এপ্রিলের সূর্যগ্রহণ এই বছরের প্রথম 'গ্রহণ'। যে গ্রহণ পড়েছে শনিবারের রাতে। শনিবারের অমাবস্যার দিন পড়েছে সূর্যগ্রহণ। উল্লেখ্য, যে দিনে শনিদেবের পুজো করা হয় সেই দিনে সূর্য রাহুগ্রাসে যাওয়ার যে প্রচলিত বিশ্বাস, তা নিয়ে জ্যোতিষ মতেও নানা গণনা রয়েছে। জ্যোতিষ মত অনুসারে বলা হচ্ছে এমন দিনে সূর্যগ্রহণ হলেও, কিছু টোটকা মেনে চললে আসতে পারে শুভ ক্ষণ।

অমাবস্যা ও সূর্যগ্রগ্রহণের সময়

প্রতিমাসেই কৃষ্ণপক্ষের সমাপন তিথিতে পড়ে অমাবস্যা। ১৫ দিন ধরে চলা এই তিথির সেষ দিনে আকাশ থাকে নিকষ কালো। আর এই সপ্তাহে এই তিথি পড়েছে শনিবার। অনেকেই এমন দিনে শনিদেবের পুজো করেন নিষ্ঠা ভরে। উপবাস করে সম্পন্ন করেন পুজো। আর ৩০ এপ্রিল এই পুজোর দিনে রাত ১২ টা ১৫ মিনিট থেকে শুরু হবে এই গ্রহণ, আর তা শেষ হবে ভোর ৪ টা ০৭ মিনিটে। এদিকে জ্যোতিষ মতে বলা হচ্ছে , ৩০ এপ্রিল ভোর থেকেই প্রীতি যোগ শুরু হবে। যা দুপুর ৩.২০ মিনিট পর্যন্ত চলবে। অশ্বিনী নক্ষত্র থাকবে ৮ টা ১৩ মিনিট পর্যন্ত।

শনি অমাবস্যার দিন গ্রহণ, রইল টোটকা

জ্যোতিষমতে বলা হচ্ছে, এমন দিনে ভোরে স্নান পর্ব সেরে ফেলতে হবে। অমাবস্যার দিন পিণ্ডদানের উপযুক্ত সময়কাল। এছাড়াও পূর্ব পুরুষের জন্য তর্পণ বা শ্রাদ্ধ কর্ম এই সময় খুবই ভাল ফল দেয়। জ্যোতিষবিদরা বলছেন, এই দিনে শনিদেবের পুজো সঠিকভাবে করলেও মিলতে পারে কার্যকরী ফল। এদিন শনিদেবের পুজোয় অর্পণ করুন সরষের তেল। পুজো করুন নীল ফুল দিয়ে। অর্পণ করতে পারেন নীল বস্ত্র। এছাড়াও শনিবার সূর্যগ্রহণের দিন গরীবদের দান করুন, জুতো ,চপ্পল, কালো তিল, ডাল। জ্যোতিষবিদরা বলছেন এতেই আসবে পূণ্য।

বন্ধ করুন