বাংলা নিউজ > ভাগ্যলিপি > জ্যোতিষ মতে এই ৬ রাশির গুরু সর্বশ্রেষ্ঠ, ছাত্র-ছাত্রীদের জন্য জীবন পণ করতে রাজি
শিক্ষাদানের ক্ষেত্রে সাফল্য লাভ করেন মকর রাশির জাতকরা।
শিক্ষাদানের ক্ষেত্রে সাফল্য লাভ করেন মকর রাশির জাতকরা।

জ্যোতিষ মতে এই ৬ রাশির গুরু সর্বশ্রেষ্ঠ, ছাত্র-ছাত্রীদের জন্য জীবন পণ করতে রাজি

  • জ্যোতিষে উল্লিখিত ১২টি রাশি মধ্যে কয়েকটি রাশির শিক্ষক হয়ে থাকেন সর্বশ্রেষ্ঠ।

একজন ভালো শিক্ষক ব্যক্তির জীবন পাল্টে দিতে পারে। শিক্ষাগত দিক দিয়ে হোক বা আধ্যাত্মিক গুরু— জীবনের প্রতিপদে ভালো শিক্ষকের প্রয়োজনীয়তা দেখা দেয়। শিক্ষাদানের জন্য তিনি কড়া হতে পারেন আবার বন্ধুত্বপূর্ণ আচরণ করে আপনাকে নানান বিষয়ের শিক্ষা দিতে পারেন। জ্যোতিষে উল্লিখিত ১২টি রাশি মধ্যে কয়েকটি রাশির শিক্ষক হয়ে থাকেন সর্বশ্রেষ্ঠ। কোন রাশি গুরু শ্রেষ্ঠ, তা জেনে নেওয়া যাক—

মেষ- এই রাশির জাতকরা পড়াতে ভালোবাসেন। কারণ শিশুদের পাশে থাকার আনন্দ ও উৎসাহ তাঁরা উপভোগ করেন। অত্যন্ত উৎসাহের সঙ্গে তাঁরা যে কোনও বিষয়ে শিক্ষা দান করেন এবং ছাত্র-ছাত্রীরা যাতে অসাধারণ প্রদর্শন করতে পারে তা প্রত্যাশা থাকে। ব্যবহারিক অভিজ্ঞতার মাধ্যমে তাঁরা শেখাতে চান আবার ছাত্র-ছাত্রীদের জন্য পড়াশোনাকে একটি মজার বিষয় হিসেবে তুলে ধরেন। ছাত্র-ছাত্রীরা মেষ শিক্ষকদের সঙ্গে একাত্ম হয়ে যেতে পারেন। এ কারণে এই রাশির শিক্ষকরা সকলের প্রিয়।

বৃষ- এই রাশির শিক্ষকরা ব্যতিক্রমী। কারণ নিজের শিক্ষাদানের পদ্ধতি উন্নতির জন্য সদা সচেষ্ট থাকেন এঁরা। আবার ছাত্ররা যাতে কোনও বিষয় ভালোভাবে বুঝতে ও শিখতে পারে তার জন্য নিজেকে আরও উন্নত করা থেকে বিরতি নেন না। তিনি যে বিষয় পড়াচ্ছেন তার সঙ্গে খুব কমই কঠোর ভাবে জড়িয়ে থাকেন, বরং ছাত্র-ছাত্রীদের একটি সামগ্রিক অভিজ্ঞতা দানের চেষ্টা করেন। এঁদের মধ্যে অপার ধৈর্য শক্তি রয়েছে। ছাত্র-ছাত্রীদের প্রত্যাশিত মনোযোগ তাঁরা দিয়ে থাকেন।

কর্কট- এঁরা নিজের ছাত্র-ছাত্রীদের প্রতি অভিভাবক সুলভ আচরণ রাখেন। তাঁদের প্রতি প্রবল যত্নবান হন এই রাশির শিক্ষকরা। শুধু পড়াশোনার ক্ষেত্রেই নয়, বরং জীবনের যে কোনও ক্ষেত্রে হাত বাড়ালেই কর্কট শিক্ষকের সান্নিধ্য লাভ করা যায়। এঁরা প্রচলিত ধারার বাইরে গিয়ে চিন্তাভাবনা করেন এবং শিক্ষাদানের নতুন পথ খুঁজে বার করেন। পড়াশোনা যাতে একঘেয়ে না-হয়ে যায়, তার জন্য এঁরা নানান মজাদার ও সজীব উপায় অবলম্বন করে থাকেন।

কন্যা- এঁরা পারফেকশনিস্ট। নিজের জ্ঞান অন্যের মধ্যে স্থানান্তরিত করতে ভালোবাসেন কন্যা রাশির শিক্ষকরা। তাঁরা যে কোনও বিষয়কে ভালোভাবে ব্যাখ্যা করেন। পাশাপাশি লক্ষ্য রাখেন যে তাঁদের পড়ানোর ধরন যাতে একঘেয়ে না-হয়ে যায়। পড়াশোনার প্রতি ছাত্র-ছাত্রীদের উৎসাহ সুনিশ্চিত করে থাকেন এই রাশির শিক্ষকরা। এঁরা আবার নিজেকে সময়ের সঙ্গে পা মিলিয়ে শিক্ষিত করে তোলেন। নিজের ছাত্র-ছাত্রীদের জন্যও এমনই পরিকল্পনা থাকে কন্যা রাশির শিক্ষকদের।

মকর- শিক্ষাদানের ক্ষেত্রে সাফল্য লাভ করেন মকর রাশির জাতকরা। এ বিষয় এই রাশির জাতকরা ব্যবহারিক পদ্ধতি অবলম্বন করে থাকেন এবং সুপরিকল্পিত পদ্ধতিতে শিক্ষাদান করেন। ছাত্র-ছাত্রীদের মধ্যে যাতে যথেষ্ট পরিমাণে সৃজনশীলতা থাকে, তা তাঁরা নিশ্চিত করেন। নিজের শিক্ষাদানের পদ্ধতির ক্ষেত্রে এই রাশির শিক্ষকরা অত্যন্ত সতর্ক ও সুশৃঙ্খল।

মীন- মীন শিক্ষকরা স্বজ্ঞাত ও সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়কেও মনোযোগ সহকারে বিচার করে থাকেন। ছাত্রদের ক্ষমতা ও প্রয়োজনীয়তা অনুযায়ী তিনি প্রত্যেককে পৃথক পৃথক সময় দেন, যাতে সকলে একই ধারায় শিক্ষিত হয়ে উঠতে পারে। আর্ট ও ড্রামার জন্য এই রাশির শিক্ষকরা সর্বশ্রেষ্ঠ।

বন্ধ করুন