বাংলা নিউজ > ভাগ্যলিপি > Bijoya Dashami: কেন বিজয়া দশমীর দিন পান খাওয়া হয় এবং হনুমানদেবকে পান নিবেদন করা হয়

Bijoya Dashami: কেন বিজয়া দশমীর দিন পান খাওয়া হয় এবং হনুমানদেবকে পান নিবেদন করা হয়

পূজাতে কিন্তু সর্বদাই মিষ্টি পান দেওয়া হয়ে থাকে।   

Bijoya Dashami: কবে পড়েছে বিজয়া দশমী? কেন এই দিনকে পান খাওয়ার প্রথা রয়েছে? হনুমানজিকে কেন এই দিন পান নিবেদন করা হয়? জেনে নিন এখান থেকে।

পানকে বিজয় এবং সম্মানের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। পান কিন্তু অনেক দেবদেবীরই ভীষণ প্রিয় ৷তবে পূজাতে কিন্তু সর্বদাই মিষ্টি পান দেওয়া হয়ে থাকে। দশেরার দিনে পান খেয়ে হনুমান জিকে নিবেদন করার রীতি রয়েছে। এই দিন, পরিষ্কার পোশাক পরে, সন্ধ্যায় হনুমান জিকে পান অর্পণ করুন। এর পর হনুমান জির সামনে জুঁই ফুলের তেলের প্রদীপ জ্বালান। 

হিন্দু ধর্মে হনুমানজির খুবই মাহাত্ম্য আছে ৷মনে করা হয় হনুমানজির পূজা পাঠের মাধ্যমে সমস্ত কষ্ট দূর করা সম্ভব৷ধার্মিক মান্যতা অনুসারে মনে করা হয় শ্রী রামচন্দ্রের আজ্ঞা অনুসারে আজও হনুমানজি ভক্তদের রক্ষা এবং কল্যাণের জন্য পৃথিবীতে বাস করেন ৷তাই বিশ্বাস করা হয় শুধুমাত্র মঙ্গলবার বজরংবলীর পুজো করে তাকে প্রসন্ন করে জাগতিক যে কোনও সমস্যা থেকে মুক্তি লাভ সম্ভব ৷

দশমীর দিন পান খাওয়া ও হনুমান জিকে পান নিবেদন করার রীতি রয়েছে। এই দিন, পরিষ্কার পোশাক পরে, সন্ধ্যায় হনুমান জিকে পান অর্পণ করুন। এর পর জুঁই তেলের প্রদীপ জ্বালান। কথিত আছে যে এই দিন বজরং বালিকে পান অর্পণ করলে ভগবান সমস্ত কষ্ট দূর করেন এবং জীবনে সুখ ও সমৃদ্ধি দেন। এছাড়াও দশেরার জন্য পান খাওয়ারও প্রথা রয়েছে এই দিন ।

দেখে নেয়া যাক এই এই পানে কী কী দিতে হয়

ছোট পানের পাতা

কথ্থা

গুলকন্দ এটা মূলত গোলাপের পাপড়ি এবং চিনি দিয়ে তৈরি

এবং মৌরি

ভগবানের জন্য নিবেদিত পানে কখনো সুপারি দিতে নেই

পানের খিলি আটকাবার জন্য অবশ্যই লবঙ্গ দেয়া উচিত। হনুমানজির এই পান বিশেষ প্রিয় ৷

বিশ্বাস করা হয় যে এই দিনে যখন ভগবান রাম রাবণকে বধ করেছিলেন, তখন মানুষ পান খেয়ে আনন্দ প্রকাশ করেছিল।তাই পানকে বিজয় এবং সম্মানের প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। এছাড়াও নবরাত্রির সপ্তম দিনে মাকে পান নিবেদনের প্রথা রয়েছে। তাই মিষ্টি পানের সম্পূর্ণ খিলি তৈরি করে দশেরার দিন হনুমান জিকে নিবেদন করা হয়।

 

ভাগ্যলিপি খবর

Latest News

পুরো নতুনভাবে শুরু কলেজের ভরতির আবেদন প্রক্রিয়া, কী কী নথি লাগবে? রইল তালিকা ধনু-মকর-কুম্ভ-মীনের সোমবার কেমন কাটবে? জানুন রাশিফল 5 ওভার শেষে West Indies-র স্কোর 39/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.