বাড়ি > ভাগ্যলিপি > নিয়ম মেনে দৈবমূর্তি প্রতিষ্ঠায় বাড়িতে বাসা বাঁধবে সুখ-সমৃদ্ধি
অনেকের ধারণা, বাড়িতে ভগবানের মূর্তি রাখলে সুখ-শান্তি বাসা বাঁধে।
অনেকের ধারণা, বাড়িতে ভগবানের মূর্তি রাখলে সুখ-শান্তি বাসা বাঁধে।

নিয়ম মেনে দৈবমূর্তি প্রতিষ্ঠায় বাড়িতে বাসা বাঁধবে সুখ-সমৃদ্ধি

  • পূর্ব ভাদ্রপদের সময় বাড়িতে মূর্তি প্রতিষ্ঠা করা ভালো। চিত্রা নক্ষত্রে তামার মূর্তি প্রতিষ্ঠা করা শুভ।

হিন্দু ধর্মে মূর্তি পূজোর বিশেষ গুরুত্ব রয়েছে। অনেকের ধারণা, বাড়িতে ভগবানের মূর্তি রাখলে সুখ-শান্তি বাসা বাঁধে। বাড়িতে দৈবমূর্তি কেমন হওয়া উচিত এবং কোন নিয়ম পালনের মাধ্যমে তা প্রতিষ্ঠা করা উচিত সে বিষয়ে বরাহ পুরাণে উল্লেখ রয়েছে।

বরাহ পুরাণ অনুযায়ী, মহুয়া কাঠ দিয়ে সেই মূর্তি তৈরি হওয়া উচিত। মূর্তি যদি পাথরের হয় তা হলে লক্ষ্য রাখবেন, তা যেন ভাঙাচোরা না থাকে। উল্লেখ রয়েছে মূর্তি বানানোর পর তার উপর চাল ছিটিয়ে শোধন করা জরুরি।

আবার উপোস থেকে বাড়িতে মূর্তি আনা উচিত। এমন আচার পালন করলে ঈশ্বর প্রসন্ন হন। বাড়িতে মূর্তি প্রতিষ্ঠার আগে তার সামনে চারটি পাত্র রাখবেন। এর প্রত্যেকটিতে চন্দন, পঞ্চামৃত এবং মধু রাখা উচিত।

বরাহ পুরাণ অনুযায়ী, বাড়িতে বিষ্ণু বা তাঁর কোনও অবতারের মূর্তি প্রতিষ্ঠার সময় 'ওম নমো নারায়ণ' মন্ত্রের জপ করতে হয়। জপের সময় থামবেন না। পূর্ব ভাদ্রপদের সময় বাড়িতে মূর্তি প্রতিষ্ঠা করা ভালো। চিত্রা নক্ষত্রে তামার মূর্তি প্রতিষ্ঠা করা শুভ।

আবার মূর্তি যদি পিতলের হয় তা হলে, জ্যেষ্ঠ নক্ষত্রে প্রতিষ্ঠার পর উত্তর দিকে মুখ করে রাখবেন। সোনা অথবা রুপোর মূর্তির ক্ষেত্রেও একই নিয়ম পালন করলে শুভ ফল পাওয়া যায়।

বন্ধ করুন