বাংলা নিউজ > ভাগ্যলিপি > পিতৃপক্ষে অবশ্যই দান করুন এই ৭ দ্রব্য, মিলবে শান্তি মিটবে কলহ

পিতৃপক্ষে অবশ্যই দান করুন এই ৭ দ্রব্য, মিলবে শান্তি মিটবে কলহ

কালো তিল- শ্রাদ্ধে অবশ্যই কালো তিল দান করা উচিত।

ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনার জন্য শ্রাদ্ধে দান-পুণ্য করা হয়। শাস্ত্র মতে, পিতৃপক্ষে এই সাতটি জিনিস অবশ্যই দান করা উচিত।

পিতৃপক্ষে পূর্বপুরুষদের তর্পণের জন্য দান-পুণ্য ও অন্যান্য ধরণের কাজ করা হয়। ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনার জন্য শ্রাদ্ধে দান-পুণ্য করা হয়। শাস্ত্র মতে, পিতৃপক্ষে এই সাতটি জিনিস অবশ্যই দান করা উচিত। এগুলি হল—

১. কালো তিল- শ্রাদ্ধে অবশ্যই কালো তিল দান করা উচিত। এর ফল পূর্বপুরুষ ও দাতা উভয়ই লাভ পেয়ে থাকেন। শাস্ত্র মতে, এই সময় পূর্বপুরুষদের তর্পণের জন্য যে কোনও জিনিসই দান করা হোক না-কেন, সে সময় হাতে কালো তিল নিয়ে দান করা উচিত। কালো তিল বিষ্ণুর প্রিয়। এটিকে শনির প্রতীকও মনে করা হয়।

২. রুপো- রুপোর যে কোনও বস্তুই দান করা উচিত। এর ফলে পূর্বপুরুষদের আত্মা শান্তি লাভ করে ও আশীর্বাদ দেন। এর ফলে ব্যক্তির জীবনে সুখ-সমৃদ্ধির আগমন ঘটে। পুরাণ মতে, চাঁদের ওপরের অংশে পূর্বপুরুষদের বাস। রুপো চাঁদের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই শ্রাদ্ধে রুপো, চাল ও দুধে তাঁরা প্রসন্ন হন।

৩. বস্ত্র- শ্রাদ্ধে যাঁরা পূর্বপুরুষদের উদ্দেশে কাপড় দান করেন, তাঁদের ওপর পূর্বপুরুষের আশীর্বাদ সব সময় থাকে। শ্রাদ্ধে ধুতি ও ওড়নার দান শুভ মনে করা হয়। গরুড় পুরাণ অনুযায়ী, আমাদের মতোই পূর্বপুরুষদের আত্মার ওপরও আবহাওয়া পরিবর্তন প্রভাব ফেলে। এমন পরিস্থিতিতে তাঁরা বস্ত্রের কামনা করেন।

৪. গুড় ও নুন- শ্রাদ্ধের সময় অবশ্যই এই দুই বস্তুর দান করা উচিত। শাস্ত্র মতে, নুন দান করলে যমের ভয়ও দূর হয়। পারিবারিক কলহ দূর করার জন্য শ্রাদ্ধে এ সমস্ত বস্তু দান করা উচিত।

৫. জুতো-চটি- শ্রাদ্ধে গরিবদের জুতো-চটি দান করা শুভ মনে করা হয়।

৬. ছাতা- ছাতা দান করলে, পরিবারে সুখ-শান্তি ও আনন্দ আসে। এর ফলে পূর্বপুরুষদের আত্মাও তৃপ্ত হয়।

৭. জমি- বর্তমানে ভূমি দান খুব একটা সম্ভব নয়। তবে এমন মনে করা হয়, শ্রাদ্ধের সময় পিতৃপুরুষদের আত্মার শান্তির জন্য অবশ্যই ভূ-দান করা উচিত। শাস্ত্র অনুযায়ী ভূ-দান সর্বোচ্চ দান।

ভাগ্যলিপি খবর

Latest News

কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় ষষ্ঠীতে 'জয়ী' নারীশক্তি, বাংলার কোন কোন আসনে মহিলা ভোটেরাররা ঘোরালেন ভোট অঙ্ক? বৃষ রাশিতে হতে চলেছে বুধাদিত্য রাজযোগ, ৩ রাশির বাড়বে মান সম্মান, হবে অর্থ লাভ জাহির খানের বউ সাগরিকা-র সঙ্গে ডিনারে বিরাট, ছেলে-মেয়ে নিয়ে অনুষ্কা একা বাড়িতে? আইরিশদের বিরুদ্ধে অভিযান শুরু, তার পরেই ভারত-পাক ম্যাচ, রোহিতদের বিশ্বকাপ সূচি গজেন্দ্র চৌহানের অপসারণের কারণ ছিলেন পায়েল! পর্দার ‘যুধিষ্ঠি’ এখন বলছেন… শুধু ধূমপান নয়, হৃদরোগের জন্য দায়ী বায়ু দূষণ, বললেন গবেষকরা শেষ দফায় বারুইপুরে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী, জেনে নিন ৯ কেন্দ্রের কোথায়, কত

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.