বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ashok shashti 2024: আজ অশোক ষষ্ঠী, কীভাবে শুরু হয়েছিল এই অশোক ষষ্ঠী পালনের রীতি জেনে নিন

Ashok shashti 2024: আজ অশোক ষষ্ঠী, কীভাবে শুরু হয়েছিল এই অশোক ষষ্ঠী পালনের রীতি জেনে নিন

আগামিকাল বাঙালির নতুন বছরের শুরু। বাংলায় পালিত হবে নববর্ষের উৎসব। সেই সঙ্গে পালিত হবে অশোক ষষ্ঠী।

Ashok shasti 2024: অশোক ষষ্ঠী কবে পালিত হয়, কীভাবে অশোক ষষ্ঠী পালনের রীতি শুরু হয়, জেনে নিন এখান থেকে।

বাংলায় বারো মাসে তেরো পার্বণ লেগেই রয়েছে। আগামিকাল বাঙালির নতুন বছরের শুরু। বাংলায় পালিত হবে নববর্ষের উৎসব। সেই সঙ্গে পালিত হবে অশোক ষষ্ঠী। প্রতিবছর অশোক ষষ্ঠী চৈত্র মাসে পড়লেও এ বছর বৈশাখ মাসে প্রথম দিনেই পড়েছে এই অশোক ষষ্ঠী।

কাঁঠালি কলা, অশোক ফুলের বীজ, মাস কলাই এবং দই ইত্যাদি আগামীকালের পুজোয় লাগে। আগামীকাল চৈত্র মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথি এই দিনেই পালিত হয় অশোক ষষ্ঠী। যা এবার বৈশাখ মাসে পড়েছে।

অসুখ ষষ্ঠী পিছনে রয়েছে এক পৌরাণিক কাহিনী, প্রাচীনকালে অশোক বনে বাস করত একজন ঋষি মুনি। তিনি একদিন অশোক গাছের তলায় এক শিশু কন্যাকে পুড়িয়ে পেয়েছিলেন। শিশু কন্যাটি গাছের তলায় কাঁদছিল। তিনি তাকে কুটিরে নিয়ে আসেন এবং তার লালন পালনের দায়িত্ব নেন।

সেই শিশু কন্যা টি বড় হতে থাকে ধীরে ধীরে। মুনি তাকে অশোক গাছের নিচে পেয়েছিলেন বলে তার নাম রেখেছিলেন অশোকা। অশোকা যত বড় হতে লাগলো তত দিন দিন অপরূপ সুন্দরী হয়ে উঠতে লাগলো। মুনি এক সময় চিন্তা করে দেখলেন যে ভালো পাত্র দেখে অশোকাকে পাত্রস্থ করে দিতে হবে, কিন্তু তিনি উপযুক্ত পাত্র না পেয়ে খুব রুষ্ট হয়ে গিয়েছিলেন। একদিন তিনি ঠিক করেন আগামী কাল সকালবেলায় দরজা খুলে প্রথম যার মুখ দেখবেন তার সঙ্গেই তিনি তার মেয়ের বিবাহ দেবেন।

পরদিন সকালবেলায় তিনি দরজা খুলে দেখতে পেয়েছিলেন এক সুদর্শন যুবককে। খোঁজ নিয়ে জানতে পারেন সে এক রাজপুত্র। মুনির তাকে খুব পছন্দ হয় এবং রাজপুত্রও অশোকার রূপে মুগ্ধ হয়ে তাকে বিবাহ করতে রাজি হয়ে যায়।

মনি অশোকাকে তার শ্বশুর বাড়ি যাওয়ার সময় আঁচলে কিছু অশোক ফুল আর অশোক ফুলের বীজ বেঁধে দিয়েছিলেন এবং বলে দেন যে চৈত্র মাসে শুক্লপক্ষের ষষ্ঠীর দিন ওই শুকনো অশোক ফুলগুলি, জল দিয়ে খেতে এবং ওইদিন যেন সে অন্ন গ্রহন না করে, সেই আদেশ দেন এবং সেই সঙ্গে এটাও বলে দেন যে শ্বশুর বাড়ি যাওয়ার সময় রাস্তার দুধারে অশোক ফুলের বীজ গুলি যেন সে ছড়িয়ে দিতে দিতে শ্বশুর বাড়ি যায়। পরে যদি সে কখনও কোনও বিপদে পড়ে মুনির কাছে ফিরতে চায়, তাহলে অশোক গাছের সারি বেয়ে সে সহজে কুটিরে ফিরে আসতে পারবে, তার জন্য তিনি এই ব্যবস্থার কথা বলেছিলেন অশোকাকে।

অশোকা মুনির কুটির থেকে শ্বশুরবাড়ি যাওয়া পর্যন্ত রাস্তার দুই ধারে অশোক ফুলের বীজগুলি ছড়িয়ে দিতে দিতে যায়। এরপর শ্বশুর বাড়িতে তাকে সবাই বরণ করে ঘরে তোলে। দেখতে দেখতে বহু বছর কেটে যায়। অশোকার সাত পুত্র এবং এক কন্যা সন্তান হয়। যথা সময়ে তাদের সে বিবাহ দেয়। সময়ের কালে অশোকার শ্বশুর শাশুড়ি একসময় গত হয়।

একবার চৈত্র মাসের শুক্লপক্ষের ষষ্ঠীর দিন অশোকা পুত্রবধূদের ডেকে বলে আজ অশোক ষষ্ঠী, আমি অন্ন মুখে দেব না। শাশুড়ির আদেশ মতো বউমারা তার জন্য মুগকলাই রাঁধতে বসে। কিন্তু সেই মুগ কলাইয়ের মধ্যে কোনও ভাবে থেকে যায় একটা ধান। সেই খাবার খেয়ে অশোকার জীবনে নেমে আসে ঘোর অন্ধকার।

তার স্বামী পুত্র এবং পুত্রবধূরা সেইসঙ্গে মেয়ে জামাই সবাই মারা যায়। অশোকা কাঁদতে কাঁদতে ছুটে আসে মুনির আশ্রমে। অশোক গাছের সেই সারিগুলো দেখেই সে রাস্তা চিনতে পারে। ততদিনে সেই অশোক গাছগুলি বিশাল বড় বড় হয়ে গেছে। মেয়ের কষ্টের কথা শুনে মুনি ধ্যান যোগে জানতে পারলেন মুগ কলাইয়ের ভিতরে ধান থাকার জন্যই এই বিপত্তি হয়েছে। তিনি সঙ্গে সঙ্গে ঘটি থেকে মন্ত্রপূত জল দিয়ে দেন অশোকাকে এবং বলেন এই জল ছিটিয়ে দিলে তারা সকলে বেঁচে উঠবে। অশোকা মুনির কথা মতো ফিরে আসে এবং সেই জল ছিটিয়ে দেয় পরিবারের সকলের উপর। সকলে আবার প্রাণ ফিরে পায় ও বেঁচে ওঠে। মুনি অশোকাকে চৈত্র মাসে ষষ্ঠীর দিন মা ষষ্ঠীর পুজো দিয়ে মুগ কলাই এবং দই সহযোগে অশোক ফুল খেতে বলেছিলেন এবং সেই দিন অন্ন না খাওয়ার নির্দেশ দিয়েছিলেন। বলেছিলেন এভাবে পালন করলে অশোক ষষ্ঠী, সংসারে সুখ শান্তি বজায় থাকবে। সেই থেকে শুরু হয় অশোক ষষ্ঠী পালনের রীতি।

ভাগ্যলিপি খবর

Latest News

লাইনচ্যুত লোকাল ট্রেন, মঙ্গল সকালে ব্যাহত রেল পরিষেবা, এখন কী পরিস্থিতি? বর্ডার-গাভাসকর ট্রফির আগে অস্ট্রেলিয়ায় এ-দলের ২টি ম্যাচ খেলবে ভারত- দেখুন সূচি 'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.