বাংলা নিউজ > ভাগ্যলিপি > Mangalwar vrat : মঙ্গলবারের ব্রতে দূর হয় সমস্ত কষ্ট, কীভাবে পালন করবেন! জেনে নিন এই ব্রতের বিধি

Mangalwar vrat : মঙ্গলবারের ব্রতে দূর হয় সমস্ত কষ্ট, কীভাবে পালন করবেন! জেনে নিন এই ব্রতের বিধি

মঙ্গলবার বজরংবলীর দিন। এই দিনে পুজো করলে বজরংবলী খুশি হন। এমনটা বিশ্বাস করা হয় যে বজরংবলীর কৃপায় ভক্তের সমস্ত দুঃখ-কষ্ট দূর হয়। 

Mangalwar vrat : মঙ্গলবার উপবাস করলে অশুভ মঙ্গল গ্রহের প্রভাব নষ্ট হয়। মঙ্গল দোষ থেকে মুক্তি পেতে এই উপবাস অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। চলুন জেনে নিন মঙ্গলবার উপবাস রাখার পদ্ধতি, এর উপকারিতা এবং কাদের এই উপবাস পালন করা উচিত।

শাস্ত্র অনুসারে, শ্রীরাম তাঁর পরম ভক্ত হনুমানকে চিরঞ্জীবী হওয়ার বর দিয়েছিলেন, অর্থাৎ আজও শ্রী হনুমান পৃথিবীতে বিরাজমান। মঙ্গলবার বজরঙ্গবলীকে উৎসর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে শ্রী হনুমান কখনও তাদের নিরাশ করেন না যারা সত্য চিত্তে তাঁর উপাসনা করেন এবং সেবা করেন এবং তিনি স্বয়ং তাদের প্রতিটি সংকট থেকে রক্ষা করতে ছুটে আসেন। এ কারণেই মঙ্গলবারের উপবাসের বিশেষ গুরুত্ব রয়েছে।

কবে থেকে মঙ্গলবারের উপবাস শুরু করবেন?

শাস্ত্র মতে যে কোনও মাসের শুক্লপক্ষের প্রথম মঙ্গলবার থেকে এই উপবাস শুরু করা উচিত, বিশেষ করে জ্যৈষ্ঠ মাসের শুক্লপক্ষের মঙ্গলবারের বিশেষ গুরুত্ব রয়েছে, কারণ এই মাসের মঙ্গলবারে শ্রী রাম ও হনুমান মিলিত হন। প্রথম মঙ্গল বার যাকে বলা হয় বড় মঙ্গল।

কয়টি মঙ্গলবার উপবাস রাখতে হবে?

২১ বা ৪৫ তম মঙ্গলবার পর্যন্ত উপবাস রাখাকে শুভ বলে মনে করা হয় তবে কিছু হনুমান ভক্ত আজীবন এটি পালন করেন। শেষ মঙ্গলবার উপবাসের পরের মঙ্গলবার এর ব্রত উদযাপন করতে হবে।

মঙ্গলবার উপবাস শুরু করবেন কীভাবে?

প্রথম মঙ্গলবার স্নান সেরে শ্রী হনুমান এর সামনে উল্লিখিত সংখ্যা অনুসারে উপবাসের ব্রত নিন। এরপর থেকে প্রতি মঙ্গলবার সূর্যোদয়ের আগে স্নানের পর লাল রঙের কাপড় পরিধান করুন।

বাড়ির উত্তর-পূর্ব কোণে শ্রী হনুমানের আসনের জন্য একটি চৌকি রাখুন, এতে বজরঙ্গবলীর মূর্তি বা ছবি স্থাপন করুন। হনুমান মন্দিরে গিয়েও পুজো করতে পারেন।

পুজোয় শ্রী হনুমানকে সিঁদুরে জুঁই তেল মিশিয়ে একটি বস্ত্র বা চোলা অর্পণ করুন, লাল রঙের ফুল, কাপড়, নারকেল, গুড়, ছোলা, পান অর্পণ করুন।

বোঁদে, কাঠবাদাম, বেসন এর লাড্ডু, এই মিষ্টির যে কোনোটি নিবেদন করুন, এগুলো বজরংবলীর প্রিয়। রাম-সীতাকেও স্মরণ করুন। তাদের ছাড়া শ্রী হনুমান এর পুজো অসম্পূর্ণ।

হনুমান চল্লিশা বা সুন্দরকাণ্ড পাঠ করুন। শেষে আরতি করুন।

প্রতি মঙ্গলবার গুড়, নারকেল, মসুর ডাল, লাল কাপড়, লাল চন্দন, অভাবীদের দান করতে হবে।

সন্ধ্যায় আবার শ্রী হনুমানকে স্মরণ করে তবেই উপবাস ভাঙবেন।

মঙ্গলবার উপবাসের উপকারিতা

শাস্ত্রমতে, শনির যন্ত্রণা থেকে মুক্তি পেতে মঙ্গলবারের উপবাস শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এর মাহাত্ম্যের কারণে, ব্যক্তি সাড়ে সাতি এবং ধাইয়ার পার্শ্ব প্রতিক্রিয়া থেকে মুক্তি পায়।

সন্তান জন্মদানে বাধা থাকলে বা বিবাহে বিলম্ব হলে মঙ্গলবার উপবাস করুন। মঙ্গল দোষের কারণে আসা বিবাহে বাধাও দূর হয়।

মঙ্গলবার উপোস করলে রক্ত ​​সংক্রান্ত সমস্যা দূর হয়, রাগ নিয়ন্ত্রণের শক্তি পাবেন। সকল কষ্ট দূর হয়। এই উপবাস পালন করলে সকল প্রকার অশুভ শক্তি দূরে থাকে।

মঙ্গলবার উপবাসে এই কাজটি করবেন না

মঙ্গলবার বিশেষ করে উপবাসে চুল, দাড়ি, নখ কাটা উচিত নয়, এটা অশুভ মনে করা হয়। ব্রহ্মচর্যও পালন করুন।

এই দিনে কালো রঙের কাপড় পরিধান করবেন না, অন্যথায় আপনি উপবাসের ফল থেকে বঞ্চিত হবেন।

মঙ্গলবার ভুল করেও লবণ খাবেন না। উপবাস অবস্থায়ও লবণযুক্ত খাবার খাবেন না, তা না হলে উপবাস বৃথা যাবে।

ভুল করেও তামসিক খাদ্য ও মদ্যপান করবেন না। যার কারণে শ্রী হনুমান এর ক্রোধের মুখে পড়তে হতে পারে।

মঙ্গলবার শুক্র ও শনি সংক্রান্ত কোনও কাজ করবেন না। এতে করে সেই কাজের প্রভাব বিপরীত হয়।

এই লোকদের অবশ্যই মঙ্গলবার উপবাস করতে হবে

জ্যোতিষশাস্ত্র অনুসারে, মঙ্গল হল মেষ এবং বৃশ্চিক রাশির অধিপতি, এমন পরিস্থিতিতে এই রাশির জাতক জাতিকাদের মঙ্গলবার উপবাস রাখতে হবে। কর্কট রাশিতে মঙ্গলকে দুর্বল বলে মনে করা হয়, তাই এই ব্যক্তিদেরও উপবাস করা উচিত।

ভাগ্যলিপি খবর

Latest News

LPL 2024 নিলামের সব থেকে দামি ৫ ক্রিকেটার, তালিকায় রয়েছেন এক আফগান তারকা ‘‌কলকাতায় এসে দেখলাম দেওয়াল লিখন মোছা হয় না’‌, উষ্মাপ্রকাশ করলেন প্রধান বিচারপতি দাম্পত্যের ঝামেলা মিটবে, আসবে টাকা, হবে ইচ্ছাপূরণ! শুক্রের কৃপায় লাকি বহু রাশি ব্যাঙ্ককে ৪X৪০০ মিটার মিক্সড রিলেতে ঐতিহাসিক সোনা ভারতীয় দলের কলকাতা ও শহরতলিতে ভোটের জন্য তুলে নেওয়া হচ্ছে বাস, কত দিন চলবে ভোগান্তি? সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো ইউরোর পরে সব ধরনের ফুটবল থেকেই অবসর নেবেন- চমকে দিয়ে বড় ঘোষণা টনি ক্রুসের সাগরে তৈরি নিম্নচাপ, দুপুরেই আঁধারে ডুবল কলকাতা, ঝমঝমিয়ে বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে সাধুনিন্দা করে আঘাত দিয়েছেন সনাতনীদের, মমতার বিরুদ্ধে পদক্ষেপ চেয়ে মামলা করল VHP বাড়ির লেটার বক্সে চিঠি ফেলে গৃহত্যাগ স্কুলপড়ুয়ার, কোথায় গেল?‌ খোঁজ উত্তরপাড়ায়

Latest IPL News

সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ দিনটা আমাদের ছিল না- KKR-এর কাছে বিশ্রী হারের পরেও আশার কথা শোনালেন কামিন্স দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.