বাংলা নিউজ > ভাগ্যলিপি > Unknown facts of Shree Ganesha: ভগবান গণেশের কিছু অজানা রহস্য কথা, বুধবার গণপতি পুজোর আগে জেনে নিন

Unknown facts of Shree Ganesha: ভগবান গণেশের কিছু অজানা রহস্য কথা, বুধবার গণপতি পুজোর আগে জেনে নিন

প্রভু গণেশ লাল রঙের ফুল পছন্দ করেন। 

Ganesha : বলা হয় যে সত্যিকারের ভক্তি সহকারে উপাসনা করলে, ভগবান গণেশ তাঁর ভক্তদের সমস্ত কষ্ট দূর করেন এবং তাদের জীবন সুখে পূর্ণ করেন। ভগবান গণেশের সম্পর্কে এমন কিছু গোপনীয় তথ্য যেগুলি অনেকের কাছে অজানা।

গণেশ ঠাকুরের দুই স্ত্রী ছিল

ভগবান গণেশের 'রিদ্ধি ও সিদ্ধি' নামে দুটি স্ত্রী রয়েছে, পাশাপাশি 'শুভ ও লাভ' নামে দুটি পুত্র রয়েছে।

অশোক সুন্দরী ছিলেন গণেশ ঠাকুরের  বোন। ধর্মীয় গ্রন্থেও বলা হয়েছে যে গণেশ ঠাকুরের  অশোক সুন্দরী নামে একটি বোন ছিল।

প্রিয় ফুল: প্রভু গণেশ লাল রঙের ফুল পছন্দ করেন।

প্রিয় বস্তু দূর্বা এবং ডাব

ভগবান গণেশ দূর্বা ঘাস পছন্দ করেন। গণেশ পূজায় ডাব ব্যবহার করা হয়।

গণেশ ঠাকুর মোদক পছন্দ করেন।

গণেশের পূজায়, যতক্ষণ না তাকে মোদক নিবেদন করা হয়, ততক্ষণ তার পূজা অসম্পূর্ণ বলে বিবেচিত হয়, কারণ এটি তার প্রিয় ভোগ।

ভগবান গণেশ শুধুমাত্র হিন্দু ধর্মেই নয়, বৌদ্ধ ধর্মেও পূজা করা হয়। বৌদ্ধ ধর্মে গণেশ বিনায়ক নামে পরিচিত। তিব্বত, চীন এবং জাপানের মতো দেশে গণপতির পূজা হয় খুব আড়ম্বরে।

গণপতির বড় কানের রহস্য হল তিনি সবার কথা শোনেন কিন্তু নিজের বুদ্ধি দিয়ে সিদ্ধান্ত নেন। বড় কানও ইঙ্গিত দেয় যে খারাপ জিনিস ত্যাগ করে আপনার কানে ভাল জিনিস রাখা উচিত।

গণপতির লম্বা কান দূর থেকে আসা কষ্টগুলোকে চিনে ফেলে, যার কারণে তিনি আগাম সঙ্কটের কথা জানতে পারেন।

একটি ভাঙা দাঁত তার জ্ঞানের প্রতীক হিসাবে বিবেচিত হয়।

ভগবান গণেশের দেহের দুটি রঙ রয়েছে, যার মধ্যে লাল রঙকে সমৃদ্ধির প্রতীক এবং সবুজ রঙকে শক্তির প্রতীক হিসাবে বিবেচনা করা হয়। এ কারণে বলা হয় তার মধ্যে শক্তি ও সমৃদ্ধি রয়েছে।

বেদ ব্যাস যখন মহাভারতের রচনা শুরু করেন, তখন তিনি ভগবান গণেশকে মহাভারতের রচয়িতা হওয়ার জন্য অনুরোধ করেন। গণেশ ঠাকুর তার অনুরোধ মেনে নিলেন, কিন্তু একই সঙ্গে একটি শর্তও রাখলেন। গণেশ মহর্ষিকে বলেছিলেন যে তিনি লিখতে গিয়ে এক মুহূর্তও থামবেন না। মহর্ষি তার কথা মেনে নিয়েছিলেন।

গণপতি পূজায় কেন তুলসি নিষিদ্ধ: গণেশ ঠাকুর বিয়ে এড়াতে তপস্যা করছিলেন। তুলসী সেখানে এসে গণেশের তপস্যায় ব্যাঘাত ঘটাতে লাগলেন। গণেশ ঠাকুরের তপস্যা ভঙ্গ হওয়ার সাথে সাথে তিনি ক্রুদ্ধ হয়ে তুলসীকে অভিশাপ দেন যে পরের জন্মে তুমি গাছ হয়ে জন্মাবে এবং একজন অসুরের সাথে তোমার বিয়ে হবে। একথা শুনে তুলসীও রেগে যান এবং তিনিও গণেশ ঠাকুরকে অভিশাপ দেন যে, যে ফলটির জন্য আপনি এই তপস্যা করছেন, তা সম্পূর্ণ হবে না এবং শীঘ্রই আপনার দুটি বিয়ে হবে, তাই গণপতি  পূজায় তুলসী দেওয়া হয় না।

শাস্ত্র অনুসারে গণপতির যেসব অঙ্গ বস্ত্র ও অলঙ্কারে আবৃত থাকে তা দেখা নিষিদ্ধ। কেউ যদি ভুলবশত এই অঙ্গগুলি দেখে ফেলে তবে তার সাথে অপ্রীতিকর কিছু ঘটতে পারে।

পীঠ- গণপতির পিঠে দারিদ্র্য থাকে, তাই গণপতির পিঠ দেখা উচিত নয়।

নাভি- গণপতির নাভি দেখলে মানসিক বিকার আসে। এতে মন খারাপ হয়।

গলা- গণপতির গলা দেখা গলার রোগ হতে পারে, তাই তার গলাও দেখা উচিত নয়।

 

ভাগ্যলিপি খবর

Latest News

মুসলিম জামাইবাবুতে আপত্তি? বোন সোনাক্ষীর বিয়েতে অনুপস্থিত ২ দাদা, মুখ খুললেন লব আফ্রিকান স্ট্রাইকারের সঙ্গে নাকি চুক্তি মহমেডানের, আরও দু'বছর জামশেদপুরে খালিদ গরু, কয়লা, বালি সবথেকে বেশি টাকা খায় বিজেপি, আমাদেরও… নিশানা ঘুরিয়ে দিলেন মমতা ‘‌ইচ্ছামতো সুজিত বসু লোক বসাচ্ছেন’‌, নিজের মন্ত্রীর বিরুদ্ধেই খড়গহস্ত মমতা এই সময় ব্রহ্মপুত্রর জলের রং হয় লাল, জেনে নিন কামাখ্যা সম্পর্কিত অজানা রহস্য বিশ্বকাপের পরেই ভারতের T20 ক্যাপ্টেন শুভমন গিল, জানিয়ে দিল BCCI ‘চরিত্রের ঠিক নেই, আগেই পদত্যাগ করা উচিত ছিল’ শপথ বিতর্কে বোসকে আক্রমণ ফিরহাদের ১৬ লক্ষে ভর্তি, এক মাসের মধ্যে MBBS ডিগ্রি! সামনে এল প্রতারণা চক্র নায়িকা যখন নেত্রী! লোকসভা সদস্য হিসাবে সাদা শাড়ি আর ব্লাউজে শপথ নিলেন কঙ্গনা 'লজ্জিত...’, ক্ষমা চেয়েও মিলল না রেহাই, উলটে আরও রোষের মুখে পড়লেন নাগার্জুন

T20 WC 2024

প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.