বাংলা নিউজ > ভাগ্যলিপি > Vishwakarma puja 2022 date: বাড়িতে বিশ্বকর্মা পুজো করছেন? তাহলে এই বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখুন
বিশ্বকর্মা পুজোর নিয়ম।

Vishwakarma puja 2022 date: বাড়িতে বিশ্বকর্মা পুজো করছেন? তাহলে এই বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখুন

  • Vishwakarma puja 2022 date : বিশ্বকর্মা পুজো কবে? বাড়িতে বা কারখানায় কিভাবে করবেন বিশ্বকর্মা পুজো? বিশ্বকর্মা পুজোর দিন কেন অস্ত্রশস্ত্রের পুজো করা হয়? জেনে নিন এখান থেকে।

পৌরাণিক সময়ের একজন প্রকৌশলী হিসাবে বিবেচিত ভগবান বিশ্বকর্মার জন্মবার্ষিকী ১৭ সেপ্টেম্বর পালিত হয়। এই জন্মবার্ষিকী প্রায় প্রতি বছর এই দিনে পালিত হয়। এই দিন কন্যা সংক্রান্তিও। 

বিশ্বকর্মা জয়ন্তীতে শুধু ধূপ-প্রদীপ ও ফুলের দিয়েই পূজা করা হয় না, এই দিনে আমাদের সকলের হাতিয়ার, অস্ত্রও পরিষ্কার করা উচিত।  এটাই ভগবান বিশ্বকর্মার প্রতি প্রকৃত বিশ্বাস। এই দিনে, যারা তাদের সরঞ্জামগুলিকে সঠিকভাবে পূজা করেন বা পরিষ্কার করেন, বিশ্বাস করা হয় যে তাদের সরঞ্জামগুলি তাদের সময়মতো প্রতারণা করে না। এই পূজা প্রত্যেক ব্যক্তির জন্য প্রয়োজনীয় বলে বিবেচিত হয়, কারণ কলিযুগে প্রত্যেক ব্যক্তি তার কাজ কোন না কোন হাতিয়ারের মাধ্যমে করে থাকে। আপনি ল্যাপটপ বা মোবাইল থেকে আপনার কাজ করুন না কেন, বিশ্বকর্মা জয়ন্তীতে এই সমস্ত জিনিসগুলিকে অভিবাদন করা উচিত।

বাড়িতে একটি কাঠের চৌকিতে লাল কাপড় বিছিয়ে ভগবান বিশ্বকর্মার ছবি রাখুন। ছবিতে হলুদ বা সিঁদুরের টিকা লাগান এবং তারপরে মিষ্টি, চন্দন, সিঁদুর এবং ধূপকাঠি অর্পণ করুন। এর পরে, আপনার বাড়িতে যে সরঞ্জামগুলি রয়েছে বা যে কোনও সরঞ্জামের মাধ্যমে আপনি আপনার জীবনযাপন করছেন, কাজ করছেন সেই সরঞ্জামটি পরিষ্কার করুন এবং সেখানে রাখুন এবং তাতে টিকা দিন। এর পরে প্রসাদ এবং ফল নিবেদন করুন এবং আপনার সরঞ্জামগুলির সুরক্ষার জন্য ভগবান বিশ্বকর্মার কাছে প্রার্থনা করুন।

আপনি যদি একটি কারখানা বা একটি প্ল্যান্ট চালান, তবে আপনি সেখানে ভগবান বিশ্বকর্মার পূজা করুন এবং এই দিনে সেখানে কর্মরত সমস্ত লোককে প্রসাদ বিতরণ করুন। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে আপনার কারখানাতে কোনো সমস্যা হবে না এবং কোনো ধরনের অপ্রীতিকর দুর্ঘটনা ঘটবে না। আপনার ব্যবসা বিকশিত হবে।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

বন্ধ করুন