বাংলা নিউজ > ভাগ্যলিপি > Ganapati 2022 : বুধবার গণেশের পুজো মুক্তি দেবে সমস্ত বাধা-বিপত্তি থেকে, জেনে নিন পূজা বিধি
বুধবার ভগবান গণেশকে উৎসর্গ করা হয়।   

Ganapati 2022 : বুধবার গণেশের পুজো মুক্তি দেবে সমস্ত বাধা-বিপত্তি থেকে, জেনে নিন পূজা বিধি

  • Ganapati 2022 : বুধবার ভগবান গণেশকে উৎসর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বুধবার ভগবান গণেশের পুজো করলে মানুষের বাধা, কষ্ট, রোগ ও দারিদ্র দূর হয়। বুধবার শুভ সময়ে শ্রী গণেশের পূজা করুন, জেনে নিন পূজা পদ্ধতি ও উপকারিতা।

বুধবার পুজো: আজ বুধবার। এই দিনে গণেশের পূজা করা হয়। হিন্দু শাস্ত্র অনুসারে, বুধবার ভগবান গণেশকে উত্‍সর্গ করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে বুধবার ভগবান গণেশের পূজা করলে ভক্তদের সমস্ত বাধা দূর হয়। সে কষ্ট, রোগ, দারিদ্র থেকে মুক্তি পায়। হিন্দু শাস্ত্রে ভগবান গণেশকে বিঘ্নহর্তা বলা হয়েছে। তিনি তাঁর ভক্তদের সকল দুঃখ-দুর্দশা নাশ করেন। বুধবার করে শ্রী গণেশের পূজা খুবই ফলদায়ক। শাস্ত্রে বলা হয়েছে যে, ভগবান গণেশ ভক্তের সকল প্রকার কষ্ট দূর করেন।

বুধবার এভাবে গণেশের পুজো করুন

এই দিনে, ভক্তকে সকালে ঘুম থেকে উঠে রুটিন থেকে অবসর নিয়ে স্নান করতে হবে। এখন ভগবান গণেশের ধ্যান করার পর উপবাসের ব্রত নেওয়া উচিত। এরপর পরিষ্কার পোশাক পরে পূর্ব বা উত্তর দিকে মুখ করে উপাসনাস্থলে বসতে হবে। এর পরে, সামনে আসন পেতে গণেশের মূর্তি স্থাপন করুন। এর সাথে শ্রী গণেশ যন্ত্রও প্রতিষ্ঠা করুন। এবার গণেশকে ফুল, ধূপ, প্রদীপ, কর্পূর, রোলি, মৌলি লাল, চন্দন, মোদক ইত্যাদি অর্পণ করুন। এবার গণেশ জিকে সিঁদুরের তিলক লাগান। এরপর গণেশের আরতি করুন। এর পর ওম গঙ গণপতয়ে নমঃ ১০৮ বার জপ করুন।

 

গণেশ লাড্ডু ও মোদক পছন্দ করেন। এ জন্য তাদের লাড্ডু ও মোদক নিবেদন করা উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে গণপতি বাপ্পাকে এই জিনিসগুলি নিবেদন করলে মানুষের সমস্ত ইচ্ছা পূরণ হয়।

(উপরোক্ত তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত)

 

বন্ধ করুন