বাংলা নিউজ > ভাগ্যলিপি > Rakhi purnima 2023: ভদ্রার ভ্রুকুটিতে এবারের রাখিপূর্ণিমা, কোন শুভ সময়ে তাই রাখি বাঁধবেন

Rakhi purnima 2023: ভদ্রার ভ্রুকুটিতে এবারের রাখিপূর্ণিমা, কোন শুভ সময়ে তাই রাখি বাঁধবেন

কিংবদন্তি অনুসারে, লঙ্কাপতি রাবণকে ভদ্রা কাল সময়ে তার বোন রাখি বেঁধেছিলেন এবং সেই বছরে রাবণ ভগবান রামের হাতে নিহত হন। এই কারণে ভদ্রা কাল সময়ে রাখি বাঁধা উচিত নয়।

Rakhi purnima 2023: ৩০ অগস্ট রাখি। কোন সময়ে বাঁধবেন রাখি? কীভাবে সাজাবেন রাখির থালা, জেনে নিন এখান থেকে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, এই বছর ৩০ অগস্ট পালিত হতে চলেছে রাখি বন্ধন উৎসব। তবে এবার ভদ্রা কাল পড়তে চলেছে রাখি বন্ধনের দিন। মনে রাখবেন ভদ্রা কালে যেন রাখি বাঁধা হয় না। ভদ্রা কাল একটি অশুভ সময়। বোনদের উচিত শুধুমাত্র শুভ সময়ে তাদের ভাইদের রাখি বাঁধা। পূর্ণিমা তিথি শুরু হবে ৩০ অগস্ট ২০২৩ সকাল ১০ টা ৫৯ মিনিটে। পরের দিন সকাল ০৭টা ০৪ মিনিট পর্যন্ত থাকবে। এই দিন ভদ্রা থাকবে সকাল ১০ টা ৫৯ মিনিট থেকে রাত ০৯ টা ০২ মিনিট পর্যন্ত। যা হবে অশুভ ভদ্রা। অতএব, ভদ্রা এড়িয়ে, আপনি রাত ০৯ টা ০২ মিনিট থেকে রাত ১২ টা ২৮ মিনিট পর্যন্ত রাখি বাঁধতে পারেন। প্রসঙ্গত, রাখি বাঁধার জন্য সকাল ও বিকালের সময় শুভ, তবে বিকেলেও ভদ্রা কাল থাকবে।

ভদ্রা কালে শ্রাবণী উৎসব পালন করাও শাস্ত্রে নিষিদ্ধ বলে বিবেচিত হয়েছে। এই দিন ভদ্রা কাল রাত ০৯ টা ০২ মিনিট পর্যন্ত থাকবে। এই সময়ের পরই রাখি বাঁধলে ভালো হবে। কিংবদন্তি অনুসারে, লঙ্কাপতি রাবণকে ভদ্রা কাল সময়ে তার বোন রাখি বেঁধেছিলেন এবং সেই বছরে রাবণ ভগবান রামের হাতে নিহত হন। এই কারণে ভদ্রা কাল সময়ে রাখি বাঁধা উচিত নয়।

রাখি বন্ধন এর দিন ভদ্রা কাল পুচ্ছ - বিকেল ০৫ টা ৩২ মিনিট থেকে সন্ধ্যা ৬ টা ৩২ মিনিট পর্যন্ত

রাখি বন্ধন এর দিন ভদ্রা কাল মুখ - সন্ধ্যা ৬ টা ৩২ মিনিট থেকে রাত ৮ টা ১১ মিনিট পর্যন্ত

রাখি বন্ধন এর দিন ভদ্রা কাল শেষ সময় - রাত ০৯ টা ০২ মিনিট

কীভাবে রাখি বাঁধবেন

রাখি বন্ধনের দিন ভাইকে রাখি বাঁধার আগে রাখির থালা সাজিয়ে নিন। এই থালায় কুমকুম, গোটা চাল, হলুদ সরিষা, প্রদীপ ও রাখি রাখুন। এরপর ভাইকে তিলক লাগিয়ে তার ডান হাতে রাখি বেঁধে দিন। রাখি বাঁধার পর ভাইয়ের আরতি করুন। তারপর ভাইকে মিষ্টি খাওয়ান। রাখি বাঁধার পর ভাইয়েরা তাদের সামর্থ্য অনুযায়ী বোনদের উপহার দেন।

ভাগ্যলিপি খবর

Latest News

‘KMC-র ভাবমূর্তি নষ্ট হয়েছে’ মেট্রো স্টেশনে জল ঢোকা নিয়ে দুষলেন তারক ‘মোদীর পা ছুঁয়ে বিহারকে লজ্জিত করেছেন,’ নীতীশকে কটাক্ষ প্রশান্ত কিশোরের টলি নায়কের সঙ্গে বিয়ের পিঁড়িতে সায়ন্তনী! হানিমুনে নাকি দার্জিলিং যাচ্ছেন? ২ কলেজের ছাত্র সংসদের সংঘর্ষে উত্তপ্ত বেলদা, ভাঙচুর TMCP-র অফিস, ঝরল রক্ত ‘দিলীপ দাকে সরানো ঠিক হয়নি,উনি অনেক কাজ করেছেন’,HT বাংলা Exclusive শান্তনু ঠাকুর Gibraltar Women বনাম Croatia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মালদার বার্ড ফ্লু আক্রান্ত শিশুর এখনও শ্বাসকষ্টের সমস্যা, মেশিন দিল সরকার ছুরি দিয়ে আঘাত করার পর গুলি চালিয়ে খুন করা হয়েছিল IIT ছাত্র ফয়জানকে! বসিরহাটে ভরা বাজারে তৃণমূল কর্মীকে শ্যুটআউট, গোটা ঘটনা ধরা পড়ল সিসিটিভিতে ছত্তিশগড়ের পাহাড়ি জঙ্গলে গুলির লড়াই, নিহত ৮ মাওবাদী, শহিদ ১ জওয়ান

T20 WC 2024

ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.