বাংলা নিউজ > ভাগ্যলিপি > Vastu Shastra: বাস্তুশাস্ত্র মতে কিভাবে সাজাবেন ঘর? জানুন কিছু টিপস
বাড়িতে কীভাবে সাজাবেন বাস্তুশাস্ত্র মতে

Vastu Shastra: বাস্তুশাস্ত্র মতে কিভাবে সাজাবেন ঘর? জানুন কিছু টিপস

  • বাড়িতে ইতিবাচক শক্তি প্রবাহিত করার জন্য আমরা কিছু পদ্ধতি মেনে চলতে পারি। যেমন , বাড়ির জন্য বাস্তু শাস্ত্রের উপর নির্ভর করে, পূজা, প্রার্থনা এবং ধ্যানের গৃহ বাড়ির উত্তর-পূর্ব দিকে তৈরি করা উচিত। পূজা-প্রার্থনা বা ধ্যান করার সময়, আমাদের পূর্ব দিকে মুখ করে বসা উচিত এবং বিগ্রহ যেন উচ্চতায় ১৫ ইঞ্চি অতিক্রম না করে সেদিকে নজর দেওয়া উচিত।

যদি কোন বাড়িতে বাস্তু দোষ থাকে তবে সেই বাড়ির সদস্যদের জীবনে নানা ধরনের বাধা আসতে থাকে। বাস্তুদোষ ঠিক করার জন্য অনেকে ঘরের বিভিন্ন অংশ ভেঙে নতুন করে নির্মাণ করে থাকেন। কিন্তু যদি আমরা বাড়ি তৈরীর প্রথমে জেনে নিতে পারি বাড়ির কোন স্থান কেমন হবে তাহলে আমরা নেগেটিভ শক্তির থেকে নিজেদের রক্ষা করতে পারি।

বৈদিক মতে পূজার স্থান প্রতিটি ভারতীয় বাড়ির একটি গুরুত্বপূর্ণ অংশ। আমরা অনেকেই হয়ত বাস্তু বা ফেংশুই এর ধারনাতে বিশ্বাস করি না, কিন্তু, যে কোনো ধর্মীয় স্থানে ইতিবাচক শক্তির অনুভব করে থাকি।

আমাদের বাড়িতে ইতিবাচক শক্তি প্রবাহিত করার জন্য আমরা কিছু পদ্ধতি মেনে চলতে পারি। যেমন , বাড়ির জন্য বাস্তু শাস্ত্রের উপর নির্ভর করে, পূজা, প্রার্থনা এবং ধ্যানের গৃহ বাড়ির উত্তর-পূর্ব দিকে তৈরি করা উচিত। পূজা-প্রার্থনা বা ধ্যান করার সময়, আমাদের পূর্ব দিকে মুখ করে বসা উচিত এবং বিগ্রহ যেন উচ্চতায় ১৫ ইঞ্চি অতিক্রম না করে সেদিকে নজর দেওয়া উচিত। যেই ঘরে পুজো করা হয়, সেই ঘরে শয়ন ক্রিয়া উচিত নয়। প্রার্থনা গৃহের মাঝামাঝি পিতলের ঘন্টা ব্যবহার করা উচিৎ।

বাড়ির প্রধান শয়নকক্ষ সর্বদা দক্ষিণ অংশে অবস্থিত হওয়া উচিত, এবং যদি ঐ শয়নকক্ষ টি উত্তরে অবস্থিত হয়, তবে এটি বিশ্বাস করা হয় যে পরিবারের মধ্যে অশুভ শক্তি প্রবেশ করে। শয়নকক্ষে বিছানা সব সময় দক্ষিণ বা পশ্চিমে রাখা উচিত এবং উত্তর দিকে মাথা করে ঘুমানোর স্বভাব ত্যাগ করা উচিত। পারিবারিক সদস্যদের শয়ন কক্ষে আহার গ্রহণ করা উচিত নয় এবং তা করলে অসুস্থতার যোগ সৃষ্টি হয়, বিশেষত যদি কেউ বিছানা উপর বসে খায় I শয়ন কক্ষে ঠাকুরের মূর্তি রাখা উচিত নয়। বাড়ির মধ্যে সর্বদা হেরম্ব গণেশের ছবি রাখা উচিত, এর মাধ্যমে বাড়ির মধ্যে একটি অভিন্ন শুভশক্তির প্রবাহ থাকে, যা মস্তিষ্কের একটি স্থির অবস্থা দেয়।

বৈদিক মতে বাস্তু শাস্ত্র অনুসারে শিশুদের ঘর উত্তর পশ্চিম বা পশ্চিম থাকা উচিত, এবং তাদের মনোযোগ বাড়ানোর জন্য , নিজেদের শয়ন কক্ষের কাছাকাছি পৃথক অধ্যায়ন কক্ষ রাখা উচিত। বাস্তু শাস্ত্র অনুসারে অর্থ-সম্পদ সর্বদা বাড়ির উত্তর স্থানে রাখা উচিত, এতে পরিবারে অর্থনৈতিক উন্নতি ঘটে।

আহার কক্ষ সর্বদা পশ্চিমে মুখে হওয়া উচিত, কারণ মনে করা হয় এটি শনি গ্রহ দ্বারা পরিচালিত হয়। যদি আপনি বাড়িতে গাছপালা রাখার পরিকল্পনা করেন তবে , মনে করা হয় বাড়িতে ক্যাকটাস গাছ না রাখাই শ্রেয় এবং উত্তর ও পূর্ব দেয়ালের পাশে গাছ বসানো উচিত নয়। এছাড়া তুলসী, লাকি বাম্বু , মানিপ্লান্ট প্রভৃতি গাছ খুবই শুভ বাড়ির অর্থনৈতিক উন্নতির জন্য।।

বিশেষজ্ঞ: মনোজিৎ দে সরকার

বন্ধ করুন