বাংলা নিউজ > ভাগ্যলিপি > Kurma jayanti 2024: কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Kurma jayanti 2024: কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

কূর্ম জয়ন্তী প্রতি বছর বৈশাখ পূর্ণিমায় পালিত হয়।

Kurma jayanti 2024: কূর্ম জয়ন্তী প্রতি বছর বৈশাখ পূর্ণিমায় পড়ে। এই দিনে শ্রী হরির কাছিম অবতারের পুজো করা হয়। ২০২৪ সালের কূর্ম  জয়ন্তীর তারিখ, শুভ সময় এবং কেন ভগবান বিষ্ণু কচ্ছপের অবতার গ্রহণ করেছিলেন তা জেনে নিন এখান থেকে।

ভগবান বিষ্ণুকে দশাবতার হিসাবে বিবেচনা করা হয়। ভগবদ্গীতায় লেখা আছে যে পৃথিবীতে যখনই পাপ বেড়েছে, তখনই ভগবান বিষ্ণু অধর্ম দূর করতে এবং ধার্মিকতাকে পুনঃপ্রতিষ্ঠা করার জন্য পৃথিবীতে অবতারণা করেছিলেন।

এর মধ্যে একটি হল ভগবান বিষ্ণুর কূর্ম অবতার। কূর্ম অর্থাৎ শ্রী হরি কচ্ছপের রূপ ধারণ করে বিশ্বকে রক্ষা করেছিলেন। কূর্ম জয়ন্তী প্রতি বছর বৈশাখ পূর্ণিমায় পালিত হয়। এই বছর কবে কূর্ম জয়ন্তী, আসুন আমরা এই উৎসবের তারিখ, পুজোর শুভ সময় এবং গুরুত্ব জেনে নিই।

কূর্ম  জয়ন্তী ২০২৪ তারিখ: ২৩ মে ২০২৪ এ কূর্ম  জয়ন্তী পালিত হবে। এই দিনটি বৃহস্পতিবার, যা ভগবান বিষ্ণুর দিন হিসাবে বিবেচিত হয়, তাই এই উৎসবের গুরুত্ব দ্বিগুণ বেড়েছে এই বার। কূর্ম জয়ন্তীর সন্ধ্যায় শ্রী হরির পুজো করা হয়।

কূর্ম  জয়ন্তী ২০২৪ সময়: ক্যালেন্ডার অনুসারে, বৈশাখ পূর্ণিমা ২২ মে, ২০২৪ তারিখে সন্ধ্যা ০৬ টা ৪৭ মিনিটে শুরু হবে এবং ২৩ মে ২০২৪ তারিখে সন্ধ্যা ০৭ টা ২২ মিনিটে শেষ হবে।

কূর্ম জয়ন্তী পুজোর মুহূর্ত- বিকেল ৪ টে ২৫ মিনিট থেকে সন্ধ্যা ০৭ টা ১০ মিনিট পর্যন্ত। সময়কাল ০২ ঘন্টা ৪৫ মিনিট। 

কূর্ম জয়ন্তীর তাৎপর্য: বিভিন্ন পুরাণে ভগবান বিষ্ণুর কূর্ম অবতারের উল্লেখ আছে। লিঙ্গ পুরাণ অনুসারে, পৃথিবী যখন রসাতলের দিকে যাচ্ছিল, তখন ভগবান বিষ্ণু কচ্ছপের রূপে অবতীর্ণ হয়ে পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেছিলেন। পদ্মপুরাণে বলা হয়েছে, সমুদ্র মন্থনের সময় মান্দারাচল পর্বত হ্রদে ডুবে গেলে ভগবান বিষ্ণু কচ্ছপের রূপ ধারণ করে পিঠে বয়ে নিয়ে যান। কূর্ম জয়ন্তীতে ভগবান বিষ্ণুর কচ্ছপ অবতারের পুজো করলে মোক্ষ লাভ হয়।

কূর্ম জয়ন্তী কথা: নরসিংহ পুরাণ অনুসারে, কুর্মাবতার হল ভগবান বিষ্ণুর দ্বিতীয় অবতার, যেখানে ভগবত পুরাণ অনুসারে, তিনি ভগবান বিষ্ণুর একাদশ অবতার। কিংবদন্তী অনুসারে, ঋষি দূর্বাসা ইন্দ্রের উপর ক্রুদ্ধ হন এবং দেবতাদেরকে শ্রী হীন হওয়ার অভিশাপ দিয়ে তাদের সুখ ও সমৃদ্ধি ধ্বংস করেন। মা লক্ষ্মী সমুদ্রে অদৃশ্য হন, চারদিকে হাহাকার পড়ে যায়। অতঃপর ভগবান বিষ্ণুর আদেশে ইন্দ্র রাক্ষস ও দেবতাদের নিয়ে সমুদ্র মন্থন করতে প্রস্তুত হলেন।

সমুদ্র মন্থন এর সময় নাগরাজ বাসুকিকে দড়ি বানানো হয়, কিন্তু মন্দারচলের নীচে কোনও শক্ত ঘাঁটি না থাকায় তা সমুদ্রে ডুবে যেতে থাকে। তাই দেখে ভগবান বিষ্ণু বিশাল কূর্ম (কচ্ছপের) রূপ ধারণ করে সমুদ্রে মন্দারচলের সহায় হন। সেদিন ছিল বৈশাখ মাসের পূর্ণিমা। এই দিনটিই পালিত হয় কূর্ম জয়ন্তী হিসাবে। 

ভাগ্যলিপি খবর

Latest News

West Indies বনাম Afghanistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? ১৮ জুন মঙ্গলবারের রাশিফল রইল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.