বাংলা নিউজ > ভাগ্যলিপি > Loknath brahmachari: এবার ১৯ জ্যৈষ্ঠয় লোকনাথ বাবার পুজোর শুভ সময় কখন, জেনে নিন এই দিনের মাহাত্ম্য

Loknath brahmachari: এবার ১৯ জ্যৈষ্ঠয় লোকনাথ বাবার পুজোর শুভ সময় কখন, জেনে নিন এই দিনের মাহাত্ম্য

সামনেই আসছে ১৯ শে জ্যৈষ্ঠ। এই দিন বাবা লোকনাথের তিরোধান দিবস। এবার উনিশে জ্যৈষ্ঠ পড়েছে ইংরেজি মতে ২ জুন ২০২৪, রবিবার।

Loknath brahmachari: লোকনাথ বাবার মহাপ্রয়াণ ঘটেছিল কোথায় এবং কবে? এবার ১৯ জৈষ্ঠতে পুজোর শুভ সময়, কখন জেনে নিন এখান থেকে।

সামনেই আসছে ১৯ শে জ্যৈষ্ঠ। এই দিন বাবা লোকনাথের তিরোধান দিবস। এবার উনিশে জ্যৈষ্ঠ পড়েছে ইংরেজি মতে ২ জুন ২০২৪, রবিবার।

লোকনাথ বাবার জন্ম তিথি হল ইংরেজি মতে ৩১ অগস্ট। তিনি বাংলাদেশের নারায়ণগঞ্জে সোনারগাঁওয়ের বারদী আশ্রমে মহাসমাধি লাভ করেছিলেন।

বাবা লোকনাথ খুব সাধারনভাবে নিজের জীবনযাপন করতেন। তাই তার পুজোতে কোনও বিশেষ আড়ম্বরের প্রয়োজন হয় না। প্রয়োজন হয় শুধু ভক্তি, শুদ্ধ নিখাদ ভক্তি।

মিছরি হল লোকনাথ বাবার প্রিয় ভোগ। এছাড়া ঐ দিন অনেকেই খিচুড়ি, তরকারি, লাবড়া, চাটনি, নানারকম নিরামিষ পদ রান্না করে বাবা লোকনাথকে ভোগ নিবেদন করে থাকেন।

এবার ২ জুন অর্থাৎ উনিশে জ্যৈষ্ঠতে পুজোর শুভ মুহূর্ত হল সকাল ৬ টা ৪৩ মিনিট থেকে সকাল ৯ টা ২৫ মিনিট পর্যন্ত। এরপর আবার দুপুরে ১২টা ৬ মিনিট থেকে দুপুর ২ টো ৪৭ মিনিট পর্যন্ত পুজোর শুভ সময়।

তোদের বিশ্বাস অনুসারে লোকনাথ বাবা তিরোধান এর সময় তার বয়স ছিল ১৬০ বছর। তার মহাপ্রয়াণের দিনটিকে অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে বাংলার ঘরে ঘরে পালন করা হয়ে থাকে।

পশ্চিমবঙ্গের বসিরহাটের চৌরাশি চাকলার অন্তর্গত কচুয়া গ্রামে তার জন্ম হয়। তিন সন্তানের পর বাবা-মার কোল আলো করে আসেন লোকনাথ। তার বাবার নাম ছিল রামনারায়ণ ঘোষাল। মাত্র ১১ বছর বয়সে পৈতে হয় লোকনাথের। লোকনাথের বাল্যবন্ধু ছিলেন বেণীমাধব, তখন থেকেই তারা আচার্য গঙ্গোপাধ্যায়ের কাছে শিষ্যত্ব নিন, তারপর আসেন তারা কালীঘাটে। সেখান থেকেই তাদের সাধনার যাত্রা পথ শুরু হয়।

ভাগ্যলিপি খবর

Latest News

চিত্রার গান শ্রেয়ার গলায়, সঙ্গে রহমান! মিস করে থাকলে অবশ্যই দেখুন রাজ্যপালের মানহানি মামলায় ডিভিশন বেঞ্চে মুখ্যমন্ত্রী, এক্স হ্যান্ডেলে ফোঁস বোসের বেড়েই চলেছে আলকারাজের গ্র্যান্ডস্লাম সংখ্যা! বাড়ছে শরীরে ট্যাটুর সংখ্যাও! 'দর্শকরাই খালি উপভোগ করে, আদতে...' ঘনিষ্ট দৃশ্যের শ্যুটিং নিয়ে কী বললেন গুলশান? ছোটবেলায় বাপ-মা হারা পল্লবী, 'তারকাটা' পর্ণার পড়াশোনার দৌড় শুনলে চমকে যাবেন! কালও বাতিল ইন্ডিগোর বিমান, রইল লিস্ট, ১.৩৫ লাখ কোটি লোকসানের মুখে CrowdStrike? নদিয়ায় বিরোধী দলনেতাকে ঘিরে ‘‌চোর’‌ স্লোগান, মেজাজ হারিয়ে জুতো দেখালেন শুভেন্দু ধড়কের পর ফের একসঙ্গে ইশান-জাহ্নবী! করণের কোন ছবিতে দেখা যাবে তাঁদের? আগামিকাল কেমন কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২০ জুলাইয়ের রাশিফল 'বাবা-মা'র নামও পালটে জালিয়াতি', সংকটের মুখে ট্রেনি IAS অফিসার পূজার চাকরি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.