বাংলা নিউজ > ভাগ্যলিপি > Jamai sashti 2024: কবে পালিত হবে জামাই ষষ্ঠী? ব্রতর দিনক্ষণ তিথি ও পৌরাণিক কাহিনি এক নজরে দেখে নিন

Jamai sashti 2024: কবে পালিত হবে জামাই ষষ্ঠী? ব্রতর দিনক্ষণ তিথি ও পৌরাণিক কাহিনি এক নজরে দেখে নিন

জৈষ্ঠ্য মাসের অন্যতম পার্বণ হল জামাইষষ্ঠী। (pixabay)

Jamai sashti 2024: কী ভাবে ষষ্ঠী পুজোর মাহাত্ম্য দিকে দিকে ছড়িয়ে পড়েছিল জেনে নিন এখান থেকে।

জৈষ্ঠ্য মাসের অন্যতম পার্বণ হল জামাইষষ্ঠী। এটি মূলত বাংলার উৎসব। বাংলার ঘরে ঘরে পালিত হয় জামাইষষ্ঠী। এমনিতেই বাঙালিদের বারোমাসে তেরো পার্বণ লেগেই আছে। প্রাচীনকাল থেকে এই জামাইষষ্ঠী পালনের রেওয়াজ চলে আসছে।

এই বছর ১২ জুন ২০২৪ বুধবার পালিত হবে জামাই ষষ্ঠী। বাংলা মতে ২৯ জৈষ্ঠ ১৪৩১ সাল। দিনটি পড়েছে বুধবার।

জামাইষষ্ঠীতে শাশুড়ি ও শাশুড়ি স্থানীয় অন্যান্য মহিলারা জামাইকে বরণ করে ও তাকে নানা রকম সুস্বাদু পদ রেঁধে খাওয়ানো হয়। জামাইও শ্বশুরবাড়িতে নিয়ে যায় রেওয়াজ অনুযায়ী নানা উপহার। এটি শ্বশুরবাড়ি ও বাপের বাড়ির মধ্যে সম্পর্ক কে মজবুত করে তোলে।

তবে এই ষষ্ঠীব্রত পালনের পিছনে রয়েছে এক পৌরাণিক কাহিনি। কাহিনি অনুসারে এক পরিবারে দুই বউ ছিল যার মধ্যে ছোট বউ ছিল অত্যন্ত লোভী। ভালো-মন্দ রান্না হলে সে সবার খাবার আগেই খেয়ে নিতো এবং শাশুড়ি পরে তাকে জিজ্ঞেস করলে সে কালো বেড়ালের নামে দোষ দিত। বিশ্বাস অনুসারে বিড়ালকে বলা হয়ে থাকে মা ষষ্ঠীর বাহন। বারবার মা ষষ্ঠীর বাহনের নামে মিথ্যা কথা বলায় রুষ্ট হন মা ষষ্ঠী। তার অভিশাপে ছোট বইয়ের যতবারই সন্তান হয় জন্মের পর তাদের মৃত্যু হয় মারা যায়। এইভাবে তার সাত পুত্র সন্তান ও এক কন্যা সন্তান এর মৃত্যু হয়।

ছোট বউ মনের দুঃখে বনে গিয়ে কাঁদতে শুরু করলে তার যন্ত্রণায় কাতর হয়ে মা ষষ্ঠী বৃদ্ধার ছদ্মবেশে তার সঙ্গে দেখা করতে আসেন এবং কেন কাঁদছে জিজ্ঞেস করার ছোট বউ তার নিজের জীবনের কাহিনি খুলে বলে মা ষষ্ঠীকে। তার অন্যায় আচরণের কথা স্বীকার করে সে বারবার মা ষষ্ঠীর কাছে ক্ষমা চায়, তখন মা ষষ্ঠী নিজের স্বরূপে ফিরে আসেন এবং ক্ষমা করে দেন ছোট বউকে। সেই সঙ্গে বলেন যে জৈষ্ঠ্য মাসের শুক্লপক্ষে ষষ্ঠী তিথিতে ভক্তি ভরে মা ষষ্ঠী পুজো করতে তবেই সে তার নিজের মৃত সাত পুত্র ও কন্যার জীবন ফিরে পাবে। এরপর ছোট বউ মা ষষ্ঠীর কথা মত বাড়িতে ফিরে মা ষষ্ঠীর ভক্তি সহকারে পুজো করে এবং নিজের সব পুত্র কন্যাদের ফিরে পায়। সেই সময় থেকেই ষষ্ঠী পুজোর মাহাত্ম্য চারিদিকে ছড়িয়ে পড়ে। এটাই হলো জামাইষষ্ঠীর পৌরাণিক কাহিনি। অনেকে এই ষষ্ঠীকে অরণ্য ষষ্ঠীও বলে থাকে।

ভাগ্যলিপি খবর

Latest News

তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.