বাংলা নিউজ > ভাগ্যলিপি > Bhaum pradosh: আজ প্রদোষ কালে এভাবে মহাদেবের পুজো করুন, ভোলেনাথের কৃপায় পূর্ণ হবে সব ইচ্ছা

Bhaum pradosh: আজ প্রদোষ কালে এভাবে মহাদেবের পুজো করুন, ভোলেনাথের কৃপায় পূর্ণ হবে সব ইচ্ছা

আজ ১২ সেপ্টেম্বর ভৌম প্রদোষ ব্রত।

Bhaum pradosh: এটি বিশ্বাস করা হয় যে প্রদোষ উপবাসের দিন, ভগবান শিব কৈলাস পর্বতে নৃত্য করেন। ভৌম প্রদোষের দিনে ভোলনাথের সঙ্গে শ্রী হনুমান এরও পুজো করা হয়। আসুন জেনে নিই কী ভাবে করবেন আজ প্রদোষ কালের পুজো।

আজ ১২ সেপ্টেম্বর ভৌম প্রদোষ ব্রত। উপবাস ও উৎসবের মধ্যে প্রদোষ উপবাসের বিশেষ গুরুত্ব রয়েছে। শাস্ত্র মতে প্রদোষ ব্রত পালন করলে জন্ম-জন্মান্তরের চক্র থেকে মুক্তি পাওয়া যায় এবং ব্যক্তি মোক্ষের পথে এগিয়ে যায়। যে ব্যক্তি প্রদোষ উপবাস পালন করে সে শ্রেষ্ঠ জগৎ লাভ করে। এই দিনে ভোলেনাথের বিশেষ পুজো করা হয়।

এটা বিশ্বাস করা হয় যে একজন ব্যক্তি ত্রয়োদশী অর্থাৎ প্রদোষ উপবাস করলে একশটি গরু দান করার সমান ফল পাওয়া যায়। যে ব্যক্তি এই উপবাসটি যথাযথ আচার-অনুষ্ঠান, দেহ, মন ও ধন-সম্পদ সহকারে পালন করে, তার সমস্ত কষ্ট দূর হয়। স্কন্দপুরাণ অনুসারে, যে ভক্ত প্রদোষ ব্রতের দিনে শিবের আরাধনা করেন এবং প্রদোষ ব্রত কথা শ্রবণ করেন বা পাঠ করেন, ভোলেনাথ তার সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন।

বছর ভেদে প্রদোষ ব্রতের গুরুত্ব পরিবর্তিত হয়। মঙ্গলবার যে প্রদোষ উপবাস হয় তাকে ভৌম প্রদোষ উপবাস বলে। মঙ্গল ভৌম নামেও পরিচিত। এটা বিশ্বাস করা হয় যে ভৌম প্রদোষ উপবাস পালন করলে ভগবান ভোলেনাথের কৃপায় সমস্ত মনোবাঞ্ছা পূরণ হয়। এই উপবাসের প্রভাবে সকল প্রকার রোগ ও ঋণ থেকে মুক্তি পাওয়া যায়।

ভৌম প্রদোষ কালের উপবাসের জন্য স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করা উচিত। চাল হাতে নিয়ে আদ্য অহম মহাদেবস্য কৃপাপ্রাপ্তাই প্রদোষব্রতম্ করিষে মন্ত্রটি উচ্চারণ করে উপবাসের সংকল্প করা উচিত। এই দিনে প্রদোষ কালে ভগবান শিবের পুজো করা হয়। উপবাস পালন করার সময়, ভগবান শিবের উপাসনা করুন এবং সারা দিন ওম নমঃ শিবায় মন্ত্র জপতে থাকুন। প্রদোষের সময় অর্থাৎ সন্ধ্যায় আবার স্নান করে মহাদেব এর মন্ত্র জপ করুন। এর পরে, কাছের মন্দিরে যান এবং পঞ্চামৃত দিয়ে শিবলিঙ্গে অভিষেক করুন।

শিবলিঙ্গে বেলপত্র, গোটা চাল, ধুতুরা, শণ, ফল, বস্ত্র, মিষ্টি, মধু ইত্যাদি নিবেদন করুন। এরপর প্রদোষ ব্রতকথা শুনুন এবং শিব মন্ত্রগুলি জপ করুন। এর পর ভগবান শিবের আরতি করুন।

ভাগ্যলিপি খবর

Latest News

ছেলেধরা গুজব অব্যাহত, এবার শিশু চোর সন্দেহে মারধর বনগাঁয়, আশঙ্কাজনক যুবক বাবার হাত ধরেই ভিনধর্মী জাহিরের সঙ্গে বিয়েতে সই, কী লিখলেন সোনাক্ষী? তৃণমূল করার জন্য সন্দেশখালিতে মহিলাকে রাস্তায় ফেলে মারধর, কাঠগড়ায় বিজেপি প্রথম ইংরেজ হিসেবে হ্যাটট্রিক জর্ডনের, নজির গড়ার দৌড়ে বাকি শুধু ভারতের পড়শিরা দীপিকার সঙ্গে বিয়ে ঠিক ছিল! অতীত ভুলে বিয়ে সিদ্ধার্থের, ছেলেকে চুমু বিজয় মালিয়ার গড়িয়ায় তৃণমূল কাউন্সিলরের কার্যালয়ে হামলায় গ্রেফতার ৪, সংগ্রহ করা হল নমুনা পুত্র না মেলায় হতাশা, যমজ কন্যা হওয়ায় নবাজতকদের খুন করল মহিলার স্বামী-শ্বশুর কাঞ্চনজঙ্ঘায় জখমদের উপযুক্ত চিকিৎসা, সরকারি স্বীকৃতি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজকে ‘গণতন্ত্রে জোর করে জেতা যায় না’ উদয়নের মন্তব্যে আপত্তি জানিয়ে বললেন ফিরহাদ ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে T20I হ্যাটট্রিক জর্ডনের, এক ওভারে নিলেন ৪ উইকেট

T20 WC 2024

‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.