বাংলা নিউজ > ভাগ্যলিপি > যোগিনী একাদশী ২০২২: আষাঢ় মাসের যোগিনী একাদশীর তারিখ, শুভ সময় একনজরে
যোগিনী একাদশী ২০২২: আষাঢ় মাসের যোগিনী একাদশী বিশেষ, জেনে নিন তারিখ, শুভ সময়

যোগিনী একাদশী ২০২২: আষাঢ় মাসের যোগিনী একাদশীর তারিখ, শুভ সময় একনজরে

  • যোগিনী একাদশীর পর দেবশয়নী একাদশীর উপবাস পালন করা হয়। ভগবান বিষ্ণু দেবশয়নী একাদশী থেকে চার মাসের জন্য যোগ নিদ্রায় যান। এই সময় ভগবান শঙ্কর মহাবিশ্ব পরিচালনা করেন। এই মাসে শুভকাজ নিষিদ্ধ। নির্জলা একাদশী এবং দেবশয়নী একাদশীর মধ্যে যোগিনী একাদশীর উপবাস পালন করা হয়।

যোগিনী একাদশী ২০২২ তারিখ: যোগিনী একাদশী আসছে। আষাঢ় মাসে কৃষ্ণপক্ষে পতিত একাদশীকে যোগিনী একাদশী বলা হয়। হিন্দু ধর্মে একাদশী তিথির গুরুত্ব অনেক।

যোগিনী একাদশী ২০২২ তারিখ: হিন্দু ধর্মে একাদশী তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। একাদশী প্রতি মাসে দুবার আসে - একটি কৃষ্ণপক্ষে এবং অন্যটি শুক্লপক্ষে। আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের একাদশীকে যোগিনী একাদশী বলা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে একাদশীর উপবাস করলে মানুষ মৃত্যুর পর মোক্ষ লাভ করে। সকল পাপ থেকে মুক্তি পায়। এই বছর যোগিনী একাদশী পালিত হবে ২৪ জুন ২০২২ তারিখে।

যোগিনী একাদশী ২০২২ শুভ সময়-

যোগিনী একাদশী ব্রত ২৪ জুন শুক্রবার। একাদশী তিথি ২৩ জুন বৃহস্পতিবার রাত ৯.৪১ থেকে শুরু হবে, যা ২৪ জুন রাত ১১.১২ পর্যন্ত চলবে।

যোগিনী একাদশীর পর দেবশয়নী একাদশীর উপবাস পালন করা হয়। ভগবান বিষ্ণু দেবশয়নী একাদশী থেকে চার মাসের জন্য যোগ নিদ্রায় যান। এই সময় ভগবান শঙ্কর মহাবিশ্ব পরিচালনা করেন। এই মাসে শুভকাজ নিষিদ্ধ। নির্জলা একাদশী এবং দেবশয়নী একাদশীর মধ্যে যোগিনী একাদশীর উপবাস পালন করা হয়।

যোগিনী একাদশীর উপবাসের নিয়ম-

দশমী তিথির রাতে যোগিনী একাদশীর উপবাস শুরু হয়। এই উপবাসে তামসিক খাদ্য ত্যাগ করে ব্রহ্মচর্য পালন করুন। মাটিতে ঘুমাও সকালে স্নান ইত্যাদি থেকে অবসর নিয়ে ভগবান বিষ্ণুর পূজা করুন। এই উপবাসে যোগিনী একাদশীর গল্প শুনতেই হবে। এই দিনে দান করলে উপকার পাওয়া যায়। পিপল গাছের পুজো। রাতে প্রভুকে জাগাও। মনে কোন প্রকার ঘৃণা বা রাগ আনবেন না। দ্বাদশী তিথিতে ব্রাহ্মণকে অন্ন নিবেদনের পর নিজে খাবার গ্রহণ করুন।

 

( উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা পূর্ণত সত্য এবং সঠিক৷ এব্যাপারে বিশদ জানতে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত )

বন্ধ করুন