বাংলা নিউজ > বাংলার মুখ > Fishing Cat in Sundarbans: বিলুপ্ত হওয়ার আশঙ্কা! তার মধ্যেই আশা জাগিয়ে বাড়ছে এই প্রাণী, খোদ পশ্চিমবঙ্গেই

Fishing Cat in Sundarbans: বিলুপ্ত হওয়ার আশঙ্কা! তার মধ্যেই আশা জাগিয়ে বাড়ছে এই প্রাণী, খোদ পশ্চিমবঙ্গেই

বাড়ছে বাঘরোলের সংখ্যা। 

Fishing Cat in Sundarbans: সুন্দরবনে বাড়ছে এই প্রাণীর সংখ্যা। এক সময়ে মনে হয়েছিল, বিলুপ্তির দিকে এগোচ্ছে প্রাণীটি। তার মধ্যেই আশার খবর।

সুন্দরবন থেকে এল সুখবর। পরিবেশপ্রেমী এবং বন্যপ্রাণী বিশেষজ্ঞদের জন্য আশার খবর শোনালো নতুন পরিসংখ্যান। মনে করা হয়েছিল, যে প্রাণীটি বিলুপ্তির পথে, সেই প্রাণীটির ৩৮৫টি সদস্যের সন্ধান পাওয়া গেল এখানে। এই প্রাণীটির নাম বাঘরোল।

ইঁরেজিতে যাকে বলে ফিশিং ক্যাট, সেই বাঘরোল গণনা প্রথম শুরু হয়েছিল চিলকার জঙ্গলে। এই নিয়ে দ্বিতীয় বার বাঘরোল গণনার কাজ হল। আর সেটি হল সুন্দরবন এলাকায়। 

২০২১ সালের ৭ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সুন্দরবনের বিভিন্ন এলাকায় জঙ্গলের মধ্যে ক্যামেরা বসিয়ে চলেছে বাঘ গণনার কাজ। আর এই ক্যামেরাযতেই ধরা পড়েছে অনান্য বিভিন্ন প্রাণীর ছবি। এটিই বনদফতরের কাজ সহজ করে দিয়েছে। 

দফতরের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় ক্যামেরার মধ্যে জমা হওয়া সমস্ত বাঘরোলের ছবি গণনা করা হবে। তাতেই জানা যায় সংখ্যাটি। ইতিমধ্যেই বাঘরোলকে বিরলতম প্রাণী বলে ধরা হয়েছে। আর তাই এই প্রাণীটির সংখ্যা পরিষ্কার হওয়াটিকে অনেকেই গুরুত্বপূর্ণ কাজ বলে মনে করছেন।

বাঘরোল নামে ডাকা ছাড়াও স্থানীয়রা একে মেছো বিড়াল নামে ডাকেন। গ্রামে বাঘরোল পিটিয়ে মারার ঘটনাও ঘটেছে বহু সময়ে। তাই এখন স্থানীয়দের বাঘরোল সম্পর্কে সচেতন করতে উদ্যোগ নিয়েছে বনদফতর। এই প্রাণী বাঁচাতে কী কী ব্যবস্থা নেওয়া হবে, তাও ঠিক করা হচ্ছে।

সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর জাস্টিনস জোন্স সংবাদমাধ্যমকে বলেছেন, এই বিরল প্রাণী সম্পর্কে মানুষকে সচেতন করাটা এখন তাঁদের উদ্দেশ্য। যে সমস্ত এলাকায় জলাশয় আছে এবং জঙ্গল ও ঝোপ আছে, সেখানেই বাঘরোলের আস্তানা। ইদানীং জনবসতি বেড়ে যাওয়ায় বাঘরোলের জীবন সংশয় শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সুন্দরবনের জঙ্গলে জীববৈচিত্র্য এতটাই বেশি যে, সমস্ত প্রাণী গণনা করা সম্ভব হয় না বনদফতরের তরফে। কিন্তু বিরল বলেই বাঘের পাশাপাশি বাঘরোল গণনার সিদ্ধান্ত নেন বনদফতরের কর্মীরা। 

বাংলার মুখ খবর

Latest News

তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.