বাংলা নিউজ > বাংলার মুখ > Deep sea port in Tajpur: তাজপুরে গভীর সমুদ্র বন্দর করছে আদানিরা, ২৫ হাজার চাকরি, জানালেন ফিরহাদ

Deep sea port in Tajpur: তাজপুরে গভীর সমুদ্র বন্দর করছে আদানিরা, ২৫ হাজার চাকরি, জানালেন ফিরহাদ

মন্ত্রী ফিরহাদ হাকিম (টুইটার)

তাজপুরে এই গভীর সমুদ্রবন্দরটি নিয়ে রাজ্যের প্রস্তাব অনেক দিনের। কিন্তু কেন্দ্র-রাজ্য টালবাহানায় তা আটকে ছিল। অবশেষে রাজ্য জানায় তারাই এই বন্দরের জন্য জমি দেবে।

২৫ কোটি টাকা বিনিয়োগে তাজপুরে গভীর সমুদ্রবন্দর গড়বে আদানিরা। সোমবার এ খবর জানালেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। এর ফলে তাজপুরে এই বন্দরটিই হবে রাজ্যের প্রথম গভীর সমুদ্র বন্দর এবং দেশের প্রথম গ্রিন ফিল্ড পোর্ট। তিনি আরও জানিয়েছেন এটি নির্মাণ হলে এখানে ২৫ হাজার কর্মসংস্থান হবে।

তাজপুরে এই গভীর সমুদ্রবন্দরটি নিয়ে রাজ্যের প্রস্তাব অনেক দিনের। কিন্তু কেন্দ্র-রাজ্য টালবাহানায় তা আটকে ছিল। অবশেষে রাজ্য জানায় তারাই এই বন্দরের জন্য জমি দেবে।

সেই মতো জাতীয় ও আন্তর্জাতিক স্তরে আগ্রহপত্র চাওয়া হয়। জমাও পড়ে আগ্রহপত্র। তখন থেকেই নাম ভাসছিল আদানি গোষ্ঠীর। কলকাতায় বিশ্ব বাণিজ্য সম্মেলনে এসে রাজ্য ১০ হাজার কোটি টাকা বিনিয়োগেরও আশ্বাস দেন তিনি। কিন্তু বন্দর নির্মাণে বিনিয়োগের বিষয়ে তিনি কোনও স্পষ্ট বার্তা দেননি। অবশেষে ধোঁয়াশা কাটল। মন্ত্রী ফিরহাদ জানিয়েছেন, আদানি পোর্ট এন্ড স্পেশাল ইকোনমিক জোন এই বন্দরটি নির্মাণের কাজ খুব শীঘ্রই শুরু করবে।

এই বন্দরকে নির্মাণ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই আগ্রহ প্রকাশ করেছেন। ২০১৯ সালে দিঘার শিল্প সম্মেলন থেকে তাজপুর বন্দর প্রকল্পের অফিসও উদ্বোধন করেন। সেই সময় রাজ্যের হাতে ছিল ১৪ শতাংশ শেয়ার এবং কলকাতা বন্দরের হাতে ৭৪ শতাংশ। পরে রাজ্য নিজেই এই বন্দর তৈরির কথা জানায়। সেই পর্যন্ত আদানিরাই তৈরি করছে তাজপুরের গভীর সমুদ্র বন্দর।

বাংলার মুখ খবর

Latest News

দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের এনার থেকে মুখ ফেরান যশ! বক্স অফিসে সুপারফ্লপ চিনেবাদাম, কত লোকসান হয় নায়িকার? সন্দেশখালির বিজেপি নেত্রী যোগ দিলেন তৃণমূলে, অস্বস্তির মাঝে ভাঙনে চাপে পদ্মশিবির 'আমাকে পরমাত্মা পাঠিয়েছেন,' বলেছিলেন মোদী, ‘আমাদের তো মা বাবা আছে,’ খোঁচা মমতার চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘‌২০২৫ সালে বিহারে জন সূরয জিতে ক্ষমতায় আসবে’‌, বড় ভবিষ্যদ্বাণী করলে পিকে মাঝে মাঝেই অসুস্থ হয়ে পড়েন? আজ থেকে করুন এই কাজগুলি আবহাওয়ার জন্য নয়, লোক হয়নি বলে হাবড়ায় নড্ডার সভা বাতিল, দাবি TMC-র ভোট পরবর্তী হিংসায় হাওড়ায় ঘরছাড়া ২০০ BJP কর্মী, অভুক্ত অবস্থায় কাটছে জঙ্গলে ‘কেন চিন্তা করছেন? যার যা ইচ্ছা…’ অভয় দিলেন মমতা, সুদীপ কি টেনশনে?

Latest IPL News

দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.