বাংলা নিউজ > বাংলার মুখ > Deep sea port in Tajpur: তাজপুরে গভীর সমুদ্র বন্দর করছে আদানিরা, ২৫ হাজার চাকরি, জানালেন ফিরহাদ
মন্ত্রী ফিরহাদ হাকিম (টুইটার)

Deep sea port in Tajpur: তাজপুরে গভীর সমুদ্র বন্দর করছে আদানিরা, ২৫ হাজার চাকরি, জানালেন ফিরহাদ

  • তাজপুরে এই গভীর সমুদ্রবন্দরটি নিয়ে রাজ্যের প্রস্তাব অনেক দিনের। কিন্তু কেন্দ্র-রাজ্য টালবাহানায় তা আটকে ছিল। অবশেষে রাজ্য জানায় তারাই এই বন্দরের জন্য জমি দেবে।

২৫ কোটি টাকা বিনিয়োগে তাজপুরে গভীর সমুদ্রবন্দর গড়বে আদানিরা। সোমবার এ খবর জানালেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। এর ফলে তাজপুরে এই বন্দরটিই হবে রাজ্যের প্রথম গভীর সমুদ্র বন্দর এবং দেশের প্রথম গ্রিন ফিল্ড পোর্ট। তিনি আরও জানিয়েছেন এটি নির্মাণ হলে এখানে ২৫ হাজার কর্মসংস্থান হবে।

তাজপুরে এই গভীর সমুদ্রবন্দরটি নিয়ে রাজ্যের প্রস্তাব অনেক দিনের। কিন্তু কেন্দ্র-রাজ্য টালবাহানায় তা আটকে ছিল। অবশেষে রাজ্য জানায় তারাই এই বন্দরের জন্য জমি দেবে।

সেই মতো জাতীয় ও আন্তর্জাতিক স্তরে আগ্রহপত্র চাওয়া হয়। জমাও পড়ে আগ্রহপত্র। তখন থেকেই নাম ভাসছিল আদানি গোষ্ঠীর। কলকাতায় বিশ্ব বাণিজ্য সম্মেলনে এসে রাজ্য ১০ হাজার কোটি টাকা বিনিয়োগেরও আশ্বাস দেন তিনি। কিন্তু বন্দর নির্মাণে বিনিয়োগের বিষয়ে তিনি কোনও স্পষ্ট বার্তা দেননি। অবশেষে ধোঁয়াশা কাটল। মন্ত্রী ফিরহাদ জানিয়েছেন, আদানি পোর্ট এন্ড স্পেশাল ইকোনমিক জোন এই বন্দরটি নির্মাণের কাজ খুব শীঘ্রই শুরু করবে।

এই বন্দরকে নির্মাণ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই আগ্রহ প্রকাশ করেছেন। ২০১৯ সালে দিঘার শিল্প সম্মেলন থেকে তাজপুর বন্দর প্রকল্পের অফিসও উদ্বোধন করেন। সেই সময় রাজ্যের হাতে ছিল ১৪ শতাংশ শেয়ার এবং কলকাতা বন্দরের হাতে ৭৪ শতাংশ। পরে রাজ্য নিজেই এই বন্দর তৈরির কথা জানায়। সেই পর্যন্ত আদানিরাই তৈরি করছে তাজপুরের গভীর সমুদ্র বন্দর।

বন্ধ করুন